ব্যাংকগুলোতে পর্যাপ্ত টাকা আছে, গুজবে কান না দেওয়ার আহ্বান
প্রকাশ : ২০ নভেম্বর ২০২২, ১৫:২০
ব্যাংকগুলোতে পর্যাপ্ত টাকা আছে, গুজবে কান না দেওয়ার আহ্বান
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ব্যাংক থেকে নগদ টাকা উত্তোলন করতে গ্রাহকরা সমস্যার সম্মুখীন হচ্ছে বলে গুজব ছড়ানোর অভিযোগ করেছে ব্যাংকের প্রধান নির্বাহীদের সংগঠন ‘অ্যাসোসিয়েশনের অব ব্যাংকার্স বাংলাদেশ’ (এবিবি)। সংগঠনটির পক্ষ থেকে দাবি করা হয়েছে, গুজব প্রচারকারীরা গ্রাহকদের, সমাজের এবং দেশের ক্ষতি করছে।


২০ নভেম্বর, রবিবার পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংগঠনটি জানায়, আমরা সম্প্রতি দেশের ব্যাংকগুলোতে তারল্য নিয়ে অনেক গুজব লক্ষ্য করছি, বিশেষ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে। বলা হচ্ছে, আমাদের কাছে পর্যাপ্ত তারল্য নেই। গ্রাহকদের নগদ টাকা তুলতে সমস্যার মুখোমুখি হতে হচ্ছে বলে গুজব ছড়ানো হচ্ছে। সামাজিক যোগাযোগমাধ্যমের বরাত দিয়ে এসব নেতিবাচক খরব দেশ-বিদেশে বিভ্রান্তি ছড়িয়ে যাচ্ছে। বিশেষ করে বিদেশে আমাদের প্রবাসীদের মধ্যেও এই গুজবটি ছড়ানো হচ্ছে, যাতে তারা বৈধ চ্যানেলে রেমিট্যান্স পাঠাতে অনুৎসাহিত হন। এগুলো খুবই দুঃখজনক।


এমন পরিস্থিতিতে সম্প্রতি বাংলাদেশ ব্যাংক থেকে বিবৃতি দিয়ে গ্রাহকদের আশ্বস্ত করেছে। তাদের অর্থ সম্পূর্ণ নিরাপদ আছে বলে জানায় কেন্দ্রীয় ব্যাংক। এবার ব্যাংকগুলোর পক্ষ থেকে একথা জানানো হলো।


ব্যাংকগুলোতে গ্রাহকদের অর্থ সম্পূর্ণ সুরক্ষিত আছে এমনটা জানিয়ে বিবৃতিতে এবিবি চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন বলেন, এসব তথাকথিত তথ্যের কোনও ভিত্তি নেই এবং এগুলো অসত্য। বর্তমানে ব্যাংকগুলোতে পর্যাপ্ত অর্থ আছে। আমরা সম্মানিত গ্রাহকদের এই বলে আশ্বস্ত করতে চাই যে ব্যাংকগুলোতে তাদের অর্থ সম্পূর্ণ সুরক্ষিত আছে। এ নিয়ে দুশ্চিন্তার কোনো কারণ নেই। আমরা গ্রাহকদের অনুরোধ করবো, এই গুজবে বিশ্বাস না করার জন্য।


বর্তমানে ব্যাংকগুলোতে তারল্যের কোনো ঘাটতি নেই, বাংলাদেশ ব্যাংকও এই বিষয়ে সবাইকে আশ্বস্ত করেছে উল্লেখ করে তিনি বলেন, উপরন্তু ১ লাখ ৬০ হাজার কোটি টাকাও বেশি অতিরিক্ত তারল্য আছে। গত ৫০ বছরে আমাদের কেন্দ্রীয় ব্যাংক কোনো ব্যাংককে ব্যর্থ হতে দিয়েছে এমন কোনও নজির নেই। বাংলাদেশ ব্যাংক তো বলেই দিয়েছে, কোনও ব্যাংকের কোনও অসুবিধে হলে তারা এগিয়ে আসবে। অতীতেও আমরা দেখেছি ব্যাংকিং খাতে কোনও সংকট হলে বাংলাদেশ ব্যাংক এগিয়ে এসেছে।


এবিবির চেয়ারম্যান আরও বলেন, বাংলাদেশ ব্যাংকের নজরদারি ও দিকনির্দেশনায় ব্যাংকিং খাত যখন দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে প্রভাবকের ভূমিকা পালন করছে এবং সরকারের প্রণোদনার উপর ভর করে অর্থনীতি যখন মহামারী থেকে স্বাভাবিক অবস্থায় ফিরছে, তখন এ ধরনের অপপ্রচার চালানো দুঃখজনক। এবিবি বিশ্বাস করে, সরকার ও বাংলাদেশ ব্যাংকের দিকনির্দেশনায় ও গ্রাহকদের আস্থায় ব্যাংকগুলো অর্থনৈতিক প্রবৃদ্ধিতে বড় ভূমিকা রেখেছে এবং রাখবে।


বিবার্তা/রিয়াদ/জামাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com