১৬ জেলায় ক্ষুদ্র ও কুটির শিল্পের অনলাইন ডাটাবেজ করবে বিসিক
প্রকাশ : ১৬ অক্টোবর ২০২২, ১৭:০৩
১৬ জেলায় ক্ষুদ্র ও কুটির শিল্পের অনলাইন ডাটাবেজ করবে বিসিক
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

খুলনা ও বরিশাল বিভাগের ১৬ জেলায় ক্ষুদ্র ও কুটির শিল্পের গ্রাফিক্স ইনফরমেশন সিস্টেম (জিআইএস) ভিত্তিক অনলাইন ডাটাবেজ কর্মসূচি বাস্তবায়ন করবে বিসিক।


১৬ অক্টোবর, রবিবার বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) এর বরাত এই তথ্য জানা যায়।


সূত্র জানায়, এটুআই প্রোগ্রামের আওতায় ‘বিসিক’র উদ্ভাবনী উদ্যোগের অংশ হিসাবে এই ডাটাবেজ করা হবে।


এদিকে, ডাটাবেজ সিস্টেমের উপর ঢাকাস্থ বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) কম্পিউটার ল্যাবে দু’দিনের প্রশিক্ষণ কার্যক্রম রবিবার থেকে শুরু হয়েছে। খুলনা ও বরিশাল বিভাগের ১৬ জেলার ৩১ জন কর্মকর্তা এ প্রশিক্ষণে অংশগ্রহণ করছেন। প্রশিক্ষণের উদ্বোধন করেন বিসিক এর চেয়ারম্যান মুহ. মাহবুবর রহমান।


এসময় কর্মসুচির প্রধান ও বিসিক পরিচালক (অর্থ) স্বপন কুমার ঘোষ, উদ্ভাবক মো. আব্দুস সাত্তার, কর্মসূচি বাস্তবায়ন কমিটির প্রাক্তন সদস্য সচিব ও সাবেক ডিজিএম (শিল্পনগরী) প্রকৌশলী নাসরীন রহিম ও অন্যান্য কর্মকর্তারা উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।


প্রশিক্ষণের প্রথম দিনে কর্মকর্তাদের ডাটাবেজ সিস্টেমের ব্যবহার ও রক্ষণাবেক্ষণ, ডাটা এন্ট্রি ও সাপোর্ট এবং ডাটা ভেরিফিকেশন বিষয়ে প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি জেলা পর্যায়ে কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে কীভাবে বিভাগের সকল জেলার স্থানীয় মাঝারি, ক্ষুদ্র, কুটির ও কারুশিল্পগুলো দ্রুত অনলাইন ডাটাবেজে অন্তর্ভুক্ত করতে হবে সে বিষয়েও পূর্ণাঙ্গ ধারণা প্রদান করা হয়।


বিবার্তা/জামাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com