দেশে বিনিয়োগ বাড়াতে তুরস্কের ব্যবসায়ীদের প্রতি ডিসিসিআইয়ের আহ্বান
প্রকাশ : ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৬:৪৩
দেশে বিনিয়োগ বাড়াতে তুরস্কের ব্যবসায়ীদের প্রতি ডিসিসিআইয়ের আহ্বান
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ঢাকা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) তুরস্কের ব্যবসায়ীদেরকে বাংলাদেশে আরও বেশি বিনিয়োগ এবং বাংলাদেশ থেকে অধিক হারে পণ্য আমদানি করার আহ্বান জানিয়েছে।


তুরস্ক সফররত ডিসিসিআই ব্যবসায়ী প্রতিনিধিদল ইস্তাম্বুল চেম্বার অব কমার্স আয়োজিত ‘তুরস্ক-বাংলাদেশ বিজনেস ফোরাম’ শীর্ষক আলোচনা সভায় একথা বলেন। বাংলাদেশ-তুরস্কের মধ্যেকার বাণিজ্য ও বিনিয়োগ সম্ভাবনা বৃদ্ধিতে ডিসিসিআই সভাপতি রিজওয়ান রাহমানের নেতৃত্বে ৮৬ সদস্য বিশিষ্ট একটি প্রতিনিধিদল বর্তমানে তুরস্ক সফর করছে।


ডিসিসিআই সভাপতি বলেন, ২০২০-২১ অর্থবছরে বাংলাদেশ ও তুরস্কের দ্বি-পাক্ষিক বাণিজ্যের পরিমাণ ছিল ৮৭১ দশমিক ৫৫ মিলিয়ন মার্কিন ডলার। দ্বি-পাক্ষিক বাণিজ্য যদিও বাংলাদেশের অনুকূলে রয়েছে, তবে তা তরান্বিত করার জন্য দু’দেশের উদ্যোক্তাদের আরও বেশি হারে বিনিয়োগে উৎসাহিত হতে হবে। কারণ বর্তমান বাণিজ্যের পরিমাণ সন্তোষজনক নয়।


তিনি বলেন, ডি-৮ ভুক্ত দেশসমূহের মধ্যে কার্যকর অর্থনৈতিক যোগাযোগ স্থাপনে বাংলাদেশ ও তুরস্ক যৌথভাবে উদ্যোগ গ্রহণ করতে পারে। তিনি বাংলাদেশের শিল্পখাতের আধুনিকায়নে তুরস্কের প্রযুক্তি সহায়তা প্রদান, এসএমইখাতের সক্ষমতা বৃদ্ধি, যৌথ গবেষণা কার্যক্রম এবং এগ্রো ভেল্যু চেইনের উন্নয়নে তুরস্ককে এগিয়ে আসার আহ্বান জানান।


অনুষ্ঠানে তুরস্ক চেম্বারের নির্বাহী কমিটির সদস্য বুরহান পোলা তার বক্তব্যে বলেন, তুরস্ক ও বাংলাদেশের দ্বি-পাক্ষিক বাণিজ্য সম্পর্ক দীর্ঘদিনের। তিনি উল্লেখ করেন দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশ অত্যন্ত সম্ভাবনাময়, দেশটি গত কয়েক দশকে ব্যবসা ও বিনিয়োগের ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি সাধন করেছে। তিনি বাংলাদেশের অর্থনীতির উন্নয়নে বাজার সম্প্রসারণের পাশাপাশি রফতানিমুখী পণ্যের বহুমুখীকরণের ওপর গুরুত্বারোপ করেন।


বুরহান পোলা আরও বলেন, বাংলাদেশের উদ্যোক্তাদের জন্য তুরস্ক একটি অপার সম্ভাবনাময় বাজার হতে পারে। সম্প্রতি বাংলাদেশ চামড়া, ঔষধ, তৈরি পোষাক শিল্পে আশাব্যঞ্জক উন্নতি করতে পেরেছে। তিনি দু’দেশের বেসরকারিখাতের উদ্যোক্তাদের নিয়মিত যোগাযোগ রক্ষার আহ্বান জানান। একইসাথে দু’দেশের বাণিজ্য সম্প্রসারণে বাণিজ্য চুক্তি স্বাক্ষরের প্রস্তাব করেন। ইস্তাম্বুল চেম্বার অব কমার্স প্রায় ৬ লাখ ব্যবসা প্রতিষ্ঠান সম্বলিত বিশ্বের অন্যতম বৃহৎ বাণিজ্য সংগঠন।


বিজনেস ফোরাম শেষে ঢাকা চেম্বারের প্রতিনিধিবৃন্দের সাথে ইস্তাম্বুল চেম্বারের প্রায় ৩৫০টির বেশি সদস্য প্রতিষ্ঠানের মধ্যেকার বিটুবি ম্যাচ-মেকিং অনুষ্ঠিত হয়। যেখানে দু’দেশের উদ্যোক্তাবৃন্দ বিনিয়োগ সম্ভাবনা, বাণিজ্য সম্প্রসারণ নিয়ে আলোচনা করেন। বিটুবি সেশনে অংশগ্রহণকারী তুরস্কের উদ্যোক্তাবৃন্দ বাংলাদেশে বিনিয়োগের ইতিবাচক আগ্রহ প্রকাশ করেন।


এছাড়া, ঢাকা চেম্বারের সভাপতি রিজওয়ান রাহমান ইস্তাম্বুল চেম্বারের সভাপতি সেকিব এভডাচিভের সঙ্গে দ্বিপাক্ষিক সভা করেন। সূত্র: বাসস


বিবার্তা/জামাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com