বাংলাদেশকে সাড়ে ৮০০ কোটি টাকা ঋণ দিচ্ছে দ.কোরিয়া
প্রকাশ : ২২ নভেম্বর ২০২১, ২০:৪৪
বাংলাদেশকে সাড়ে ৮০০ কোটি টাকা ঋণ দিচ্ছে দ.কোরিয়া
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

করোনাভাইরাসের কারণে ক্ষতিগ্রস্ত অর্থনীতি পুনরুদ্ধারে বাংলাদেশকে ইকোনমিক ডেভেলপমেন্ট কোঅপারেশন ফান্ড (ইডিসিএফ) থেকে ১০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছে দক্ষিণ কোরিয়া। যা বাংলাদেশি মুদ্রায় ৮৫৮ কোটি ১২ লাখ ২৮৮ টাকা (১ ডলার= ৮৫.৮১ টাকা)। সোমবার (২২ নভেম্বর) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে ঢাকায় নিযুক্ত দক্ষিণ কোরিয়ার দূতাবাস।


দূতাবাস জানায়, করোনা মহামারির ধাক্কা মোকাবিলায় বাংলাদেশের অর্থনীতি চাঙ্গা করতে কোরিয়া ১০০ মিলিয়ন ডলার সহায়তা দিচ্ছে। দক্ষিণ কোরিয়ার অর্থনৈতিক উন্নয়ন সহযোগিতা তহবিল (ইডিসিএফ) বাংলাদেশের আর্থ সামাজিক খাত উন্নয়নে স্বল্প সুদে এ অর্থ ঋণ সহায়তা দেবে। ২০২১ থেকে ২০২৫ সাল পর্যন্ত নতুন ইডিসিএফ ফ্রেমওয়ার্ক চুক্তির অধীনে বাস্তবায়িত হওয়া প্রথম ঋণ এটি। গত ২৪ অক্টোবর দুই সরকারের মধ্যে এই চুক্তিটি স্বাক্ষরিত হয়েছিল।


দূতাবাসের বিবৃতিতে উল্লেখ করা হয়, ১০০ মিলিয়ন মার্কিন ডলারের নতুন ছাড়মূলক ঋণটি পাবলিক ফিনান্স ম্যানেজমেন্ট সিস্টেমকে এগিয়ে নিতে এবং মহামারিতে ক্ষতি কাটিয়ে উঠতে লড়াই করা ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ের উন্নতিতে কয়েকটি প্রকল্প বাস্তবায়নে ব্যবহার করা হবে। কোরিয়া এক্সিম ব্যাংক এবং বাংলাদেশ সরকারের মধ্যে ঋণ চুক্তি স্বাক্ষরের সঙ্গে সঙ্গে এই অর্থ দেয়া হবে এবং এটি চলতি বছরের মধ্যে সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে।


বিবার্তা/আশিক

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com