রেকর্ড গড়েও তীব্র সমালোচনার মুখে ‘অ্যানিমেল’
প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০২৩, ১০:২২
রেকর্ড গড়েও তীব্র সমালোচনার মুখে ‘অ্যানিমেল’
বিনোদন ডেস্ক
প্রিন্ট অ-অ+

১ ডিসেম্বর মুক্তির পর বক্স অফিস থেকে ১১৫ কোটি রুপি আয় করেছে ‘অ্যানিমেল’। এর মধ্যে কেবল ভারত থেকেই এসেছে ৬১ কোটি রুপি, যা চলতি বছরের শুরুর দিকে মুক্তি পাওয়া ‘পাঠান’-এর চেয়ে বেশি।


অনেক দর্শক-সমালোচকই বলছেন, ‘অ্যানিমেল’-এর রণবীর কাপুর তাঁর ক্যারিয়ারের অন্যতম সেরা অভিনয় করেছেন। ক্যারিয়ারের শুরু থেকেই পর্দায় রোমান্টিক ইমেজের জন্য পরিচিত এ অভিনেতা।


আগে তাঁর ‘রকস্টার’, ‘তামাশা’, ‘ইয়ে জাওয়ানি হ্যায় দিওয়ানি’, ‘তু ঝুঠি ম্যায় মক্কার’-এর মতো হিট সিনেমাগুলোয় রণবীরকে রোমান্টিক রূপে পাওয়া গিয়েছিল। তবে ‘অ্যানিমেল’-এ তাঁকে পাওয়া গেছে সহিংসরূপে। নিজেকে ভেঙে পর্দায় এভাবে হাজির হওয়ার জন্য আরও বেশি বাহবা পাচ্ছেন অভিনেতা।


ব্যবসার দিক থেকেও দুরন্ত গতিতে ছুটছে সিনেমাটি। বক্স অফিস বিশ্লেষকদের ধারণা, ৫০০ কোটি রুপি আয় করা ‘অ্যানিমেল’-এর জন্য স্রেফ সময়ের ব্যাপারমাত্র।


‘অ্যানিমেল’ সিনেমাটি নিয়ে সমালোচনার বড় কারণ—এর সিনেমা-দর্শন। বেশির ভাগ সমালোচক বলছেন, এটি নারীবিদ্বেষী সিনেমা। এর অনেকগুলো সংলাপ, পরিস্থিতি দেখে এটি যে ‘টক্সিক ম্যাসকুলেনিটি’কে রীতিমতো ‘উদ্‌যাপন’ করেছে, এমনটা মনে হয়েছে অনেক সমালোচকের। তবে ‘অ্যানিমেল’-এ এমন কিছু থাকবে, তা পূর্বানুমান করা শক্ত ছিল না। কারণ, পরিচালকের ‘অতীত ইতিহাস’।


‘অর্জুন রেড্ডি’ মুক্তির পরই প্রশ্নটা উঠেছিল। সন্দীপ কি নারীবিদ্বেষী নির্মাতা? তবে অনেকের মত ছিল, ওই ছবিতে নারীবিদ্বেষের মাত্রাটা খুব বেশি ছিল না। কিন্তু বিষয়টি নিয়ে বিতর্কের ঝড় ওঠে ‘অর্জুন রেড্ডি’র হিন্দি রিমেক ‘কবির সিং’-এর মুক্তির পর। ২০১৯ সালে শহীদ কাপুর ও কিয়ারা আদভানি অভিনীত ছবিটি ৩০০ কোটি রুপির বেশি আয় করে। কিন্তু ছবিটিতে দেখানো বিভিন্ন বিষয় নিয়ে তীব্র সমালোচনা হয়েছিল। সমালোচকেরা প্রশ্ন তুলেছিলেন, পর্দায় নারীর বিরুদ্ধে দেখানো সহিংসতা নিয়েও।


তখন ভারতের চলচ্চিত্রবিষয়ক গণমাধ্যম ফিল্ম কম্পানিয়নকে দেওয়া সাক্ষাৎকারে পরিচালক সন্দীপ রেড্ডি ভাংগা বলেছিলেন, সহিংসতার কিছুই দেখাননি তিনি, দেখাবেন পরের সিনেমায়। পরের সেই সিনেমাই হলো এই ‘অ্যানিমেল’। তাই ব্যবসার বাজারে ছবিটি দুরন্ত গতিতে দৌড়ালেও সমালোচকেরা প্রশ্ন তুলেছেন, পরিচালকের দৃষ্টিভঙ্গি নিয়ে। ভারতের বিভিন্ন গণমাধ্যম ‘অ্যানিমেল’-এর রিভিউ লিখতে গিয়ে বিষয়টি সামনে নিয়ে এসেছে।


পশ্চিমবঙ্গের আনন্দবাজার পত্রিকার অনলাইন সংস্করণে ‘অ্যানিমেল’-এর রিভিউতে লেখা হয়েছে, ‘২০১৯ সালে মুক্তি পেয়েছিল “কবির সিং”। শাহীদ কাপুর অভিনীত এই ছবি আদপে “অর্জুন রেড্ডি”রই হিন্দি সংস্করণ। সেই ছবিও প্রায় ৪০০ কোটির ব্যবসা করেছিল বক্স অফিসে। বাণিজ্যিক সাফল্যের হুল্লোড়ে ছবি ঘিরে বিতর্ক ধামাচাপা না পড়লেও প্রেমের অসিলায় পরিচালকের এমন তীব্র নারীবিদ্বেষের ছবি দেখে গা গুলিয়ে উঠেছিল বহু দর্শক ও সমালোচকের। তাঁদের মধ্যে একটা বড় অংশ নারী হলেও শিল্পী হিসেবে সন্দীপ রেড্ডির শৈলী নিয়ে প্রশ্ন তুলেছিলেন পুরুষেরাও। “অ্যানিম্যাল”-এর মাধ্যমে নিজের ভাবমূর্তি থেকে সেই দাগ মোছার প্রাণপণ প্রচেষ্টা করেছেন বটে সন্দীপ। তবে শোধরানোর বদলে গোটা বিষয়টিকে বরং আরও বিগড়ে দিয়েছেন তিনি।’


হিন্দুস্তান টাইমস লিখেছেন, ‘“অ্যানিমেল” বিনোদনে ভরপুর একটি সিনেমা এটি যেমন সত্যি, এখানে রণবীর কাপুর দুর্দান্ত অভিনয় করেছেন এটিও সত্যি; তবে এর পরতে পরতে যে নারীবিদ্বেষ লুকিয়ে আছে, সেটাও স্পষ্ট।’


জি নিউজ লিখেছে, সিনেমাটিতে পরিচালক আবারও নানাভাবে নারীবিদ্বেষী মনোভাবকে মহিমান্বিত করার চেষ্টা করেছেন। একইভাবে ডিএনএ, ফিল্ম কম্পানিয়নসহ বিভিন্ন গণমাধ্যম ‘অ্যানিমেল’ সিনেমার বিভিন্ন বিষয় নিয়ে প্রশ্ন তুলেছে।


তবে ছবির পরিচালক সন্দীপ, প্রধান অভিনেতা রণবীর কাপুর বা রাশমিকা মান্দানা কেউই এ বিষয় নিয়ে মুখ খোলেননি।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com