কেমন হল জয়ার 'অর্ধাঙ্গিনী'?
প্রকাশ : ০২ জুন ২০২৩, ২১:১০
কেমন হল  জয়ার 'অর্ধাঙ্গিনী'?
বিনোদন ডেস্ক
প্রিন্ট অ-অ+

২ জুন, শুক্রবার প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে কৌশিক গঙ্গোপাধ্যায় পরিচালিত ছবি ‘অর্ধাঙ্গিনী’। মুখ্য চরিত্রে চূর্ণী গঙ্গোপাধ্যায় এবং জয়া আহসানের ‘ডুয়েল’ এই ছবির অন্যতম আকর্ষণ।


'অর্ধাঙ্গিনী' যতটা চূর্ণীর, ঠিক ততটাই জয়ার। সাধারণত স্ত্রীকে স্বামীর অর্ধাঙ্গিনী বলা হয়। কিন্তু এই ছবিতে শব্দটির ভিন্ন অর্থ খুঁজতে চেয়েছেন পরিচালক। দাপটের সঙ্গে অভিনয় করেছেন চূর্ণী।


জয়ার চরিত্রটি যেভাবে দেখা গেছে, তাতে অসহায়তার দৃশ্যে তিনি অনবদ্য। তবে চূর্ণীকে টক্কর দেওয়ার মতো সংলাপও তাঁকে দিয়েছেন পরিচালক।


জয়া আহসান ছোট পর্দা দিয়ে ক্যারিয়ার শুরু করলেও বর্তমানে বড় পর্দায় শক্ত অবস্থানে আছেন তিনি। অভিনয়ের জন্য দুই বাংলায়ই সমাদর তার। বছরজুড়েই নতুন সিনেমা নিয়ে ব্যস্ত থাকেন এ অভিনেত্রী। ওপার বাংলায়ও নিয়মিত অভিনয় করছেন। 


আজ ভারতের পশ্চিমবঙ্গে মুক্তি পেয়েছে জয়া আহসান অভিনীত সিনেমা ‘অর্ধাঙ্গিনী’। সিনেমাটি পরিচালনা করেছেন কলকাতার গুণী নির্মাতা কৌশিক গাঙ্গুলী। এতে জয়ার সঙ্গে আছেন চূর্ণী গাঙ্গুলী, কৌশিক সেন, অম্বরিশ ভট্টাচার্য, লিলি চক্রবর্তী প্রমুখ।


ট্রেলার আর গাঙ্গুলীর জন্য মুক্তির আগে থেকেই দর্শক মহলে আলোচিত হয়ে উঠেছে সিনেমাটি। এতে জয়াকে দেখা যাবে কৌশিক সেনের স্ত্রীর চরিত্রে। অন্যদিকে চূর্ণী থাকবেন তার সাবেক স্ত্রীর ভূমিকায়। ঘটনাক্রমে এক সমান্তরাল পথেই হাঁটবে এ তিনজনের জীবন। সাবেক ও বর্তমানের দুই নারীর জীবনের গল্প ঘিরেই এ সিনেমা।


জয়া সিনেমাটির প্রচারণায় বেশ ব্যস্ত। এরই মধ্যে ভারতীয় কয়েকটি সংবাদমাধ্যমে কথা বলেছেন তিনি। এছাড়া সামাজিক যোগাযোগমাধ্যমে সিনেমাটির প্রচার করতে ভুলছেন না তিনি। ‘অর্ধাঙ্গিনী’ নিয়ে জয়া বলেন, ‘সিনেমাটার গল্প ভালো। বলা যায়, শক্তিশালী গল্পে অভিনয় করেছি। এর মধ্য দিয়ে দুই নারীর দারুণ গল্প উঠে এসেছে। কৌশিকদার সঙ্গে এটা আমার তৃতীয় সিনেমা। তিনি অনেক যত্ন করে কাজ করেন। প্রতিবারই তার সঙ্গে কাজ করে দারুণ সব অভিজ্ঞতা হয়েছে। এবারো তাই। এ সিনেমায় চূর্ণী গাঙ্গুলী অসাধারণ অভিনয় করেছেন। চূর্ণীদির সঙ্গে অভিনয় করা আমার জন্য দারুণ অভিজ্ঞতা। আশা করছি আমাদের সিনেমার গল্পটি দর্শকের ভালো লাগবে।’


কাহিনি বিশ্লেষণে দেখা যায়, বিয়ের ১৭টা বছর পর সুমন (কৌশিক সেন) এবং শুভ্রা (চূর্ণী গঙ্গোপাধ্যায়) তাদের সাংসারিক জীবনে ইতি টানে। বেশ তো এগোচ্ছিল দুই প্রাপ্তবয়স্কের মধ্যজীবনের নতুন ইনিংস। কিন্তু বাদ সাধে সুমনের আকস্মিক অসুস্থতা। শপিং মলে সেরিব্রাল অ্যাটাক, রাতারাতি তার ঠিকানা বদলে হয় হাসপাতালের বেড। সুমন এখন বিবাহিত। তার স্ত্রী মেঘনা (জয়া আহসান) মুসলমান। তাই ভবানীপুরের বনেদি বাড়ি থেকে বেরিয়ে এসে তাদের নতুন সংসার গল্ফ গ্রিনের ভাড়াবাড়িতে। এ পার বাংলায় সদ্য পা রাখা মেঘনা পরিস্থিতির জালে জড়িয়ে এক প্রকার স্বামীকে বাঁচাতেই শুভ্রার শরণাপন্ন হয়। টাকার জন্য নয়, স্বামীর ফেলে আসা সংসারের চাবিটি যার হাতে, স্বামীর সেই প্রাক্তন স্ত্রীর থেকে সে হিসেব বুঝে নেওয়ার চেষ্টা করে। চেষ্টা করে স্বামীকে নতুন করে চিনে নিতে। সুমন আবার ফিরে আসবে কি না, তার হদিস রয়েছে ছবির শেষে। কিন্তু ফিরিয়ে আনার লড়াইয়ের ময়দানে এই দুই নারীচরিত্রের অসহয়তা, পরস্পরের প্রতি সাহায্যের হাত, আত্মসম্মান বোধ বা কখনও প্রতিহিংসার যে চিত্র পরিচালক এঁকেছেন, তা ছবির অন্যতম আকর্ষণ।


সিনেমাটিতে কৌশিক সেনকে দেখে দর্শকের রাগ হওয়াটা স্বাভাবিক। সেই পরীক্ষায় তিনি সসম্মানে পাশ করেছেন। আলাদা করে নজর কেড়েছেন বর্ষীয়ান অভিনেত্রী লিলি চত্রবর্তী। সুমনের মায়ের চরিত্রে তাঁর অভিনয় মনে রাখার মতো। আরও এক জনের কথা না বললেই নয়, অম্বরীশ ভট্টাচার্য। 


তাঁর অভিনীত সুকান্ত চরিত্রটি যেমন ছোট ভাইয়ের দায়িত্ব পালন করেছে, তেমনই এমন সিরিয়াস ছবিতে ক্ষণিকের কৌতুক হাজির করে দর্শককে হাসিয়েছে। ছোট ছোট চরিত্রে প্রয়াত অভিনেতা অরুণ গুহঠাকুরতা, দামিনী বেণী বসুর অভিনয় ছবিকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করেছে।


প্রসঙ্গত, ‘প্রাক্তন’ শব্দটির সঙ্গে জড়িয়ে থাকে ফেলে আসা অতীত। ভাল হোক বা খারাপ, যে স্মৃতির রোমন্থন মানুষকে পথ চলতে কখনও কখনও হোঁচট খেতে হয়তো বাধ্য করে। আর সেই প্রাক্তন যখন কারও স্ত্রী হন, তখন বর্তমানের সঙ্গে অতীতের দ্বন্দ্ব আরও স্পষ্ট হয়। 


হিসাবের খাতায় জমে থাকা অভিমান, ক্ষোভ হয়তো বা মুহূর্তের আনন্দগুলোও বেরিয়ে এসে সম্পর্কের সমীকরণ ব্যালান্স করতে চায়।


কৌশিক গঙ্গোপাধ্যায় পরিচালিত ‘অর্ধাঙ্গিনী’ ছবিতে ক্ষয়িষ্ণু জীবনের কিছু দৃশ্য দ্রুত পট পরিবর্তনকে তুলে ধরে। তুলে ধরে অতীত এবং বর্তমানের সমান্তরাল লড়াইকে। সেখানে পরিচালক প্রাক্তন এবং বর্তমান স্ত্রীর সমীকরণকে মাপতে চেয়েছেন তাঁদের মাঝে দাঁড়িয়ে থাকা স্বামীর ভাল-মন্দের বিচারে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com