বাংলাদেশে 'পাঠান'
প্রকাশ : ২০ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:৪৪
বাংলাদেশে 'পাঠান'
বিনোদন ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতে চলছে ‘পাঠান’ উন্মাদনা। বাংলাদেশেও লেগেছে ‘পাঠান’র উন্মাদনার ঢেউ।


সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে বাংলাদেশে মুক্তি পাচ্ছে শাহরুখ খানের বহুল আলোচিত সিনেমা ‘পাঠান’। 


বাংলাদেশে হিন্দি চলচ্চিত্র আমদানিতে আর কোন বাধা নেই। চলচ্চিত্র অঙ্গনের সব সমিতি ভারতীয় হিন্দি সিনেমা আমদানির বিষয়ে একমত হয়েছে। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সভাকক্ষে সম্মিলিত চলচ্চিত্রের পরিষদ নেতারা ‘নির্দিষ্ট সময়ের জন্য বিদেশি (উপমহাদেশীয় ভাষার) চলচ্চিত্র আমদানি ও মুক্তি প্রসঙ্গে’ শিরোনামে একটি চিঠি মন্ত্রীর হাতে হস্তান্তর করেন।


খুব শীঘ্রই বাংলাদেশে সিনেমাটি মুক্তি পাচ্ছে। এ সিনেমায় আরও অভিনয় করেছেন দীপিকা পাড়ুকোন ও জন আব্রাহাম। ক্যামিও হিসেবে আছেন সালমান খান।


রবিবার (১৯ ফেব্রুয়ারি) দুপুরে তথ্য মন্ত্রণালয়ে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে চলচ্চিত্রের ১৯ সংগঠনের নেতাদের এক সভা অনুষ্ঠিত হয়। এই সভায় হিন্দি সিনেমা মুক্তি ও চলচ্চিত্রের উন্নয়নের জন্য বিভিন্ন প্রস্তাবনার একটি খসরা প্রদান করেন। এই প্রস্তাবনার মধ্যে শর্তসাপেক্ষে হিন্দি সিনেমার মুক্তির বিষয়টিও উল্লেখ করা হয়েছে। এমনটি জানান রিয়াজ।


এ সম্পর্কে রিয়াজ আহমেদ বলেন, ‘আমরা মাননীয় মন্ত্রী বরাবর চলচ্চিত্রের ১৯ সংগঠনের নেতারা প্রস্তাবনা দিয়েছি। সেখানে শর্তসাপেক্ষে হিন্দি সিনেমার মুক্তির কথাও বলা হয়েছে। মাননীয় মন্ত্রীও বিষয়টি ইতিবাচক দৃষ্টিতে দেখেছেন।


পাঠান কবে বাংলাদেশে মুক্তি পাবে এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, এখনো নির্দিষ্ট কোনো তারিখ নির্ধারিত হয়নি। শর্তসাপেক্ষে সেন্সর বোর্ড থেকে অনুমতি পাওয়ার পরেই তা জানা যাবে।


রিয়াজ আরও বলেন, ‘হিন্দি সিনেমা মুক্তির বিষয়ে প্রথমে আমরা শিল্পী সমিতির বিপক্ষে ছিলাম। কিন্তু আমাদের সিনেমা হল বাঁচাতে আর কোনো উপায় নেই। তাই আমরা চাই শর্তসাপেক্ষে হিন্দি সিনেমা বাংলাদেশে মুক্তি দেওয়া হোক।’


উল্লেখ্য, দেশে ভারতীয় সিনেমা আমদানিতে সম্মত হয়েছে সম্মিলিত চলচ্চিত্র পরিষদ। তবে সিনেমাটি কবে মুক্তি পাচ্ছে তা এখনো নির্দিষ্ট কোনো তারিখ নির্ধারিত হয়নি। শর্তসাপেক্ষে সেন্সর বোর্ড থেকে অনুমতি পাওয়ার পরেই তা জানা যাবে।


এর আগে দেশের প্রেক্ষাগৃহে বলিউডের সিনেমা মুক্তির ব্যাপারে একমত হয়েছিল চলচ্চিত্র সংশ্লিষ্ট ১৯ সংগঠন। তাদের অনেকেই আজ সেখানে ছিলেন।


তারা জানান, বাংলাদেশে হিন্দি সিনেমা আনার বিষয়ে এসব সংগঠনের দ্বিমত নেই। আলোচনায় সিদ্ধান্তের মধ্যে আছে প্রতিবছর ১০টি হিন্দি সিনেমা বাংলাদেশের প্রেক্ষাগৃহে চলবে।


পাঠান বাংলাদেশে ২৪ ফেব্রুয়ারি মুক্তি পাচ্ছে এমনটা শোনা গেলেও তা সঠিক নয়। ছবিটি আমদানির সব প্রস্তুতি চূড়ান্ত হয়েছে। আমদানির প্রক্রিয়াগুলো শেষ করে এ মাসের শেষে অথবা আগামী মাসের প্রথম সপ্তাহে হয়তো মুক্তি পেতে পারে। 


বিশিষ্ট চলচ্চিত্র প্রযোজক ফিল্ম ক্লাবের সভাপতি কামাল মোহাম্মদ কিবরিয়া লিপু এ বিষয়ে বলেন, হিন্দি চলচ্চিত্র আমদানির বিষয়ে আমরা সবাই একমত হয়েছি। এখন হিন্দি ছবি আমদানিতে আর কোন বাধা নেই। এ সময়ের সবচেয়ে আলোচিত হিন্দি ছবি পাঠান আমদানির প্রক্রিয়া চলমান আছে। একশনকাট প্রযোজনা সংস্থার স্বত্বাধিকারী অনন্য মামুন ছবিটি আমদানি করছেন। এটি আমাদের দেশে মুক্তির তারিখ এখনো চ’ড়ান্ত হয়নি। এ মাসের শেষে অথবা আগামী মাসের প্রথম সপ্তাহের দিকে আমাদের এখানে মুক্তির সম্ভাবনা রয়েছে।


প্রসঙ্গত, অনুষ্ঠিত সভায় তথ্যমন্ত্রী ছাড়াও আরও উপস্থিত ছিলেন— কাজী হায়াৎ, খোরশেদ আলম খসরু, নিপুণ আক্তার, মোহাম্মদ হোসেন, মিয়া আলাউদ্দিন, রিয়াজসহ আরও অনেকে।


‘পাঠান’ সিনেমাটি সাফটা চুক্তির আওতায় বাংলাদেশে আমদানি করছেন পরিচালক অনন্য মামুন। এ সম্পর্কে তিনি বলেন, ‘চলচ্চিত্রের ১৯ সংগঠন পাঠান মুক্তির বিষয়ে একমত হয়েছে। মাননীয় মন্ত্রীও ইতিবাচক মন্তব্য করেছেন শুনেছি। তথ্য মন্ত্রণালয়ের অনুমতি মিললে পাঠান বাংলাদেশে চলচ্চিত্র সেন্সর বোর্ডে জমা দেওয়া হবে। সেন্সর পেলে তবেই সুন্দর একটি তারিখ দেখে সিনেমাটি মুক্তি দেব।’


চলতি বছরের ২৫ জানুয়ারি ভারতে মুক্তি পেয়েছে ‘পাঠান’। সিদ্ধার্থ আনন্দ পরিচালিত সিনেমাটি দিয়ে ৪ বছর পর বড় পর্দায় ফিরছেন শাহরুখ খান। এ সিনেমায় আরও অভিনয় করেছেন— দীপিকা পাড়ুকোন, জন আব্রাহাম। ক্যামিও হিসেবে আছেন সালমান খান।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com