‘পাঠান’ নিয়ে মধ্যপ্রদেশে হিন্দু-মুসলিম দাঙ্গা
প্রকাশ : ২৮ জানুয়ারি ২০২৩, ১৩:৫৩
‘পাঠান’ নিয়ে মধ্যপ্রদেশে হিন্দু-মুসলিম দাঙ্গা
বিনোদন ডেস্ক
প্রিন্ট অ-অ+

‘পাঠান’ মুক্তি পেয়েছে সবেমাত্র তিন দিন হলো। একদিকে যেমন ছবি ঘিরে দর্শকের উন্মাদনার শেষ নেই, অন্যদিকে কিছু কিছু জায়গায় বিক্ষোভ হচ্ছে। এই বিক্ষোভের নেতৃত্ব দিচ্ছে মূলত কট্টরপন্থী হিন্দু সংগঠনগুলো। তাদের পক্ষ থেকে প্রেক্ষাগৃহ জ্বালিয়ে দেয়ার হুমকি পাওয়া গেছে।


ফলে অনেক জায়গাতেই পুলিশি প্রহরায় চলেছে ‘পাঠান’র শো। তবে মধ‍্যপ্রদেশের ইন্দোরে পরিস্থিতি পুলিশের নাগালের বাইরে চলে যায়। প্রেক্ষাগৃহের বাইরে ইসলামের নবীর হযরত মুহাম্মদ (সা.)-এর নামে আপত্তিকর স্লোগান দেয়ার অভিযোগ ওঠে বজরং দলের বিরুদ্ধে। পাল্টা বিতর্কিত ‘সর তন সে জুদা’ স্লোগান দেয় স্থানীয় মুসলিম বাসিন্দারা। পরিস্থিতি দাঙ্গার রূপ নেয়ার উপক্রম হলে পুলিশ নামে এলাকায়।


ওই ঘটনার পরেই এক মুসলিম ধর্মীয় নেতা খলিল-উর-রহমান বিস্ফোরক মন্তব‍্য করেছেন শাহরুখ খানের ব‍্যাপারে। তার বক্তব‍্য, ‘পাঠান’ ছবিতে ইসলাম সম্পর্কিত কিছু নেই। বলিউডও মুসলিম নয়। ডানপন্থী সংগঠনগুলোকে তার সোজাসুজি পরামর্শ, যদি সত‍্যিই তারা শাহরুখের ছবির বিরুদ্ধে হয়, তাহলে অভিনেতার বাড়িতে গিয়ে তাকে গুলিতে উড়িয়ে দিক।


ওই মুসলিম ধর্মীয় নেতার স্পষ্ট বক্তব‍্য, শাহরুখ খানের সঙ্গে যা খুশি তাই করুক। কিন্তু মহানবীর (স.) ব‍্যাপারে কেউ আপত্তিকর মন্তব‍্য করলে তা বরদাস্ত করা হবে না। ইন্দোরে দাঙ্গার পরিস্থিতি সম্পর্কে প্রাক্তন বিজেপি নেত্রী নুপূর শর্মার প্রসঙ্গ তুলে ওই ব‍্যক্তি দাবি করেন, তিনিই এই সব কিছুর জন‍্য দায়ী। সেসময়ে নুপূর শর্মাকে গ্রেফতার করা হলে আজ এই পরিস্থিতি তৈরি হত না। সেই সঙ্গে তিনি এ-ও বলেন, যারাই পয়গম্বরের নামে আপত্তিকর মন্তব‍্য করবে সবাইকে আইনের আওতায় গ্রেফতার করা উচিত।


ইন্দোরে খণ্ডযুদ্ধের পরিস্থিতি হয় বজরং দলের সদস্য এবং স্থানীয়দের মধ্যে। স্থানীয় তথা ছবি দেখতে আসা দর্শকদের অভিযোগ, মহানবীকে (স.) অসম্মান করে স্লোগান দেয় বজরং দল। এরপরেই পালটা সুর চড়ায় স্থানীয়রা। স্থানীয় মুসলিম বাসিন্দাদের বিরুদ্ধে বিতর্কিত ‘সর তন সে জুদা’ স্লোগান দেওয়ার গুরুতর অভিযোগ ওঠে। দাঙ্গা পরিস্থিতি তৈরি হয়ে যায় এলাকায়। তড়িঘড়ি নামানো হয় পুলিশ।


বিবার্তা/বর্ষা/কেআর


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com