একাদশের রেজিস্ট্রেশন শুরু ২৯ অক্টোবর
প্রকাশ : ২২ অক্টোবর ২০২৩, ১৩:৩৬
একাদশের রেজিস্ট্রেশন শুরু ২৯ অক্টোবর
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

চলতি শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি হওয়া প্রায় ১৩ লাখ নবীন শিক্ষার্থীর অনলাইনে রেজিস্ট্রেশন করতে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি। আগামী ২৯ অক্টোবর থেকে শুরু হয়ে রেজিস্ট্রেশন প্রক্রিয়া চলবে ১২ নভেম্বর বিকেল ৫টা পর্যন্ত।


রবিবার (২২ অক্টোবর) আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকারের সই করা বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।


এতে বলা হয়, ২০২৩-২৪ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অনলাইনের মাধ্যমে ভর্তি হওয়া শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্যক্রম আগামী ২৯ অক্টোবর থেকে শুরু হবে, চলবে ১২ নভেম্বর পর্যন্ত।


শিক্ষা বোর্ডসমূহের অওতাধীন দেশের সব উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানকে একাদশে ভর্তির ওয়েবসাইটের কলেজ লগইন প্যানেলে ঢুকতে হবে। এরপর ইআইআইএন নম্বর ও পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। সেখানে যেসব তথ্য চাওয়া হবে, তা পূরণ করে সাবমিট করলেই রেজিস্ট্রশন প্রক্রিয়া সম্পন্ন হবে।


নির্ধারিত সময়ের মধ্যে কোনো কলেজ অনলাইনে ভর্তি হওয়া শিক্ষার্থীর রেজিস্ট্রেশন সম্পন্ন করতে না পারলে পরবর্তীতে উদ্ভূত জটিলতার জন্য বোর্ড কর্তৃপক্ষ দায়ি থাকবে না বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।


অনলাইনে আবেদন ও ভর্তি শেষে গত ৮ অক্টোবর চলতি শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হয়েছে। এ বছর প্রায় ১৩ লাখ শিক্ষার্থী একাদশ শ্রেণিতে ভর্তি হয়েছে। যদিও গত ২৮ জুলাই প্রকাশিত ফলাফলে এসএসসি ও সমমানের পরীক্ষার পাস করে ১৬ লাখ ৪১ হাজার ১৪০ শিক্ষার্থী।


শিক্ষা বোর্ড সংশ্লিষ্টরা বলছেন, বাকি সাড়ে তিন লাখ শিক্ষার্থীর অনেকে ডিপ্লোমা, নার্সিং, মিডওয়াইফারিতে ভর্তি হয়েছে। অনেকে বিদেশে চলে গেছে। তাছাড়া এসএসসির পর ঝরেও যেতে পারে। তারা আর শিক্ষাজীবন এগিয়ে নিতে পারেনি।


বিবার্তা/রাসেল/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com