মাতৃভাষার পাশাপাশি একাধিক বিদেশি ভাষায় দক্ষতা অর্জন করতে হবে: ঢাবি উপাচার্য
প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০২৩, ২১:২৬
মাতৃভাষার পাশাপাশি একাধিক বিদেশি ভাষায় দক্ষতা অর্জন করতে হবে: ঢাবি উপাচার্য
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান জ্ঞানরাজ্যে অবাধ বিচরণের লক্ষ্যে মাতৃভাষার পাশাপাশি একাধিক বিদেশি ভাষায় দক্ষতা অর্জনের জন্য শিক্ষার্থীদের প্রতি আহবান জানিয়েছেন।


আজ বুধবার (২২ ফেব্রুয়ারি) আধুনিক ভাষা ইনস্টিটিউট মিলনায়তনে 'বিশ্বায়নের যুগে বিদেশি ভাষা ও বিদেশ বিদ্যা অধ্যয়নের গুরুত্ব' শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই আহবান জানান।


আধুনিক ভাষা ইনস্টিটিউটের অধ্যাপক ড. শায়লা সুলতানার সভাপতিত্বে সেমিনারে ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. এবিএম রেজাউল করিম ফকির মূল প্রবন্ধ উপস্থাপন করেন। আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক অধ্যাপক ড. হাকিম আরিফ, আধুনিক ভাষা ইনস্টিটিউটের অধ্যাপক ড. শিশির ভট্টাচার্য্য ও অধ্যাপক ড. মোহাম্মদ আনছারুল আলম আলোচনায় অংশ নেন। সহযোগী অধ্যাপক বিপুল চন্দ্র দেবনাথ অনুষ্ঠান সঞ্চালন করেন।


উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বিশ্বের বিভিন্ন দেশের মানুষের সঙ্গে আন্তঃব্যক্তিক সম্পর্ক স্থাপন এবং ব্যবসা-বাণিজ্য, সাহিত্য ও সাংস্কৃতিক যোগাযোগ বৃদ্ধির লক্ষ্যে আন্তর্জাতিক পরিমন্ডলে বাংলা ভাষার বিস্তার ঘটানোর উপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, বিশ্বায়নের প্রতিযোগিতায় টিকে থাকতে হলে প্রযুক্তিগত ভাষাতেও দক্ষতা অর্জন করতে হবে।


বিবার্তা/সাইদুল/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com