জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ পেলেন বশেমুরবিপ্রবির ২৯ শিক্ষার্থী
প্রকাশ : ০৩ জানুয়ারি ২০২৩, ১৯:৫৯
জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ পেলেন বশেমুরবিপ্রবির ২৯ শিক্ষার্থী
বশেমুরবিপ্রবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ২৯ জন শিক্ষার্থী পাচ্ছেন সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের গবেষণা প্রকল্পের আওতায় ২০২২-২০২৩ অর্থবছরে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি (এনএসটি) ফেলোশিপ। প্রত্যেকে গবেষণা কার্যক্রমের জন্যে ৫৪ হাজার টাকা পাবেন।


২৯ ডিসেম্বর বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তি থেকে এ তথ্যটি নিশ্চিত করা হয়েছে।


ভৌতবিজ্ঞান ক্যাটাগরিতে ৯ জন শিক্ষার্থী এবং জীববিজ্ঞান ও চিকিৎসাবিজ্ঞান ক্যাটাগরিতে ২০ জন শিক্ষার্থীকে মনোনীত করা হয়েছে। ফেলোশিপপ্রাপ্তদের মধ্যে বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের ১০ জন, বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগের ৫ জন, ফার্মেসি বিভাগের ৫ জন, পরিসংখ্যান বিভাগের ৪ জন, এপ্লাইড কেমিস্ট্রি এন্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের ৪ জন এবং গণিত বিভাগের ১ জন।


প্রসঙ্গত, ১৯৭৭-৭৮ অর্থবছর থেকে গবেষণা কার্যক্রমকে আরও এগিয়ে নিতে ভৌত বিজ্ঞান, জীব ও চিকিৎসাবিজ্ঞান, খাদ্য ও কৃষি বিজ্ঞান এই তিনটি ক্যাটাগরিতে শিক্ষার্থী ও গবেষকদের ফেলোশিপ প্রদান করা হয়। তিন ক্যাটাগরির নির্ধারিত কমিটি বিভিন্ন বিশ্ববিদ্যালয়, গবেষণা প্রতিষ্ঠানে অধ্যায়নরত ও গবেষণারত এমএস, এমফিল, পিএইচডি, পোস্ট-ডক্টরাল শিক্ষার্থী ও গবেষকদের আবেদন গ্রহণ, যাচাই-বাছাই ও সাক্ষাৎকার গ্রহণের মাধ্যমে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এই ফেলোশিপ প্রদান করে থাকে।


বিবার্তা/অহনা/জেএইচ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com