সমৃদ্ধ কনটেন্ট ও সফটওয়্যারের সমন্বয়ে এনএইউর এলএমএস কার্যক্রম
প্রকাশ : ২৭ নভেম্বর ২০২২, ১২:৫৭
সমৃদ্ধ কনটেন্ট ও সফটওয়্যারের সমন্বয়ে এনএইউর এলএমএস কার্যক্রম
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সমৃদ্ধ কনটেন্ট ও সফটওয়্যারের সমন্বয়ে লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম (এলএমএস) চালুর কার্যক্রম গ্রহণ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। এ লক্ষ্যে গত শনিবার (২৬ নভেম্বর) রংপুরে মাহিগঞ্জ কলেজের মিলনায়তনে জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজ/শিক্ষা প্রতিষ্ঠানসমূহে এলএমএস বাস্তবায়নের নিমিত্তে ওয়ার্কশপের আয়োজন করা হয়।


ওয়ার্কশপে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান। জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত রংপুর অঞ্চলের সরকারি, বেসরকারি ও প্রফেশনাল কলেজের ৬২ জন অধ্যক্ষ কর্মশালায় অংশ নেন।


প্রধান অতিথির বক্তব্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান বলেন, ‘সমৃদ্ধ কনটেন্ট ও সফটওয়্যারের সমন্বয়ে এলএমএস কার্যক্রম চালু করা হবে। এরফলে শিক্ষার্থীরা আরও বেশি তথ্যপ্রযুক্তি ব্যবহারের মধ্য দিয়ে শিক্ষাগ্রহণ করতে পারবে। নিজেদের সমৃদ্ধ করতে পারবে। ই-লাইব্রেরি, ই-জার্নাল থেকে শুরু করে শিক্ষা ও গবেষণা সম্পর্কিত সকল সুযোগ তারা গ্রহণ করতে পারবে। পাশাপাশি তারা আউট সোর্সিং করে ইনকামের সুযোগ পাবে। নিজেদের মতো করে কনটেন্ট তৈরির সুযোগও তৈরি হবে। শুধু তাই নয়, প্রান্তিক অঞ্চলেযারা ইন্টারনেট সুবিধার বাইরে আছে তাদেরকেও এই সমন্বিত সফটওয়্যারের মধ্যে নিয়ে আসা যাবে। যেসব প্রত্যন্ত অঞ্চলে এখনো ইন্টারনেট সুবিধার ঘাটতি রয়েছে সেগুলো পুরণের বিকল্প ব্যবস্থা এই প্রকল্পে থাকবে। এর ফলে সকলের সমান সুযোগ নিশ্চিত হবে।’


এ সময় উপাচার্য ড. মশিউর রহমান জাতীয় বিশ্ববিদ্যালয়ের রংপুর আঞ্চলিক কেন্দ্র পরিদর্শন করেন। কেন্দ্রের কার্যক্রম গতিশীল করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দেন তিনি।


মাহিগঞ্জ কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে জাতীয় বিশ্ববিদ্যালয়ের তথ্য-প্রযুুক্তি দপ্তরের পরিচালক মো. মুমিনুল ইসলাম, পরিকল্পনা ও উন্নয়ন দপ্তরের পরিচালক সুমন চক্রবর্তীসহ রংপুর বিভাগের ৬২টি কলেজের অধ্যক্ষ কর্মশালায় উপস্থিত ছিলেন।


বিবার্তা/কেআর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com