বন্যাদুর্গত মানুষদের বাঁচাতে ছাত্র ইউনিয়নের ৫ দফা দাবি
প্রকাশ : ২৩ জুন ২০২২, ১৮:০১
বন্যাদুর্গত মানুষদের বাঁচাতে ছাত্র ইউনিয়নের ৫ দফা দাবি
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

অবিলম্বে বন্যাদুর্গত এলাকাগুলোতে দুর্যোগকালীন জরুরি অবস্থা ঘোষণা, বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য চলমান বাজেট থেকে অর্থ বরাদ্দ, বন্যায় ক্ষতিগ্রস্তদের পর্যাপ্ত ত্রাণ এবং পুনর্বাসন নিশ্চিত, ভারতের সাথে নতজানু পররাষ্ট্রনীতি এবং অসম চুক্তি বাতিল, হাওরাঞ্চলে স্বাভাবিক পানি প্রবাহে বাধা সৃষ্টিকারী সকল অপরিকল্পিত সড়ক, স্থাপনা বাতিলের দাবিতে বাংলাদেশ ছাত্র ইউনিয়নের মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত।


বুধবার (২৩ জুন) দুপুর ২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের সামনে ৫ দফা দাবিতে বাংলাদেশ ছাত্র ইউনিয়নের এই মানববন্ধন কর্মসূচি করে।


এসময় সমাবেশে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় সংসদের সভাপতি মো. ফয়েজউল্লাহ'র সভাপতিত্বে সহকারী সাধারণ সম্পাদক মাহির শাহরিয়ার রেজার সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি খায়রুল হাসান জাহিন, বেসরকারি বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি রেজোয়ান হক মুক্ত, ঢাকা মহানগর সংসদের সভাপতি শাহরিয়ার ইব্রাহিম মিমো।


সমাবেশে সভাপতির বক্তব্যে মো. ফয়েজউল্লাহ বলেন, সিলেট, সুনামগঞ্জসহ সারাদেশের যে ভয়াবহ বন্যা তা গত ১২২ বছরে কেউ দেখে নাই। অথচ এমন ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় সরকারের কোন প্রস্তুতি নাই। এমনকি বানভাসি মানুষদের কাছে এখনও পর্যন্ত ত্রাণ সহযোগিতা পৌঁছানো হয় নাই। জনপ্রতি মাত্র সাড়ে ৬ টাকা বরাদ্দ করে জনগণের সাথে তামাশা করা হচ্ছে, এমনকি জনগণকে অচ্ছুৎ মনে করে হেলিকাপ্টার থেকে ত্রাণ ফেলে দেয়া হচ্ছে, সেই ত্রাণের আঘাতে প্রায় ১০ জন আহত এবং ১ জন নিহত হয়েছেন। ভারতের সাথে অসম চুক্তি এবং নতজানু পররাষ্ট্রনীতির কারণে প্রতি বছর দেশের উত্তরাঞ্চল এবং উত্তর-পশ্চিমাঞ্চল বন্যায় প্লাবিত হচ্ছে।


ফয়েজুল্লাহ বলেন, এমন ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগের সময় যেখানে মানবিক সহযোগিতা নিয়ে সরকারের সবার আগে উপস্থিত হওয়ার কথা ছিল সেখানে তারা পদ্মা সেতুর জাঁকজমকপূর্ণ উদ্বোধন নিয়ে ব্যস্ত আছেন। সেই উদ্বোধনে কোটি কোটি টাকার বাজেট বরাদ্দ করা হয়েছে অথচ বানভাসি মানুষের জন্য পর্যাপ্ত পরিমাণ বরাদ্দ দেয়া হয়নি। আমরা দাবি জানাই অবিলম্বে বর্তমান অর্থবছরের বাজেট থেকে বন্যার্তদের জন্য অর্থ বরাদ্দ দিতে হবে, পর্যাপ্ত ত্রাণসহ বন্যার্ত মানুষের পুনর্বাসনের ব্যবস্থা করতে হবে, ভারতের সাথে সকল নতজানু পররাষ্ট্রনীতি বাতিল করতে হবে, প্রাণ প্রকৃতি ধ্বংস করে এমন সকল অপরিকল্পিত উন্নয়ন বাতিল করতে হবে। তা না হলে সারাদেশের সাধারণ মানুষ এর সমুচিত জবাব দিবে।


এছাড়াও, মানববন্ধনে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, কেন্দ্রীয় সংসদের সাংগঠনিক সম্পাদক সুমাইয়া সেতুসহ বিভিন্ন জেলা এবং বিশ্ববিদ্যালয় সংসদের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।


বিবার্তা/এসএফ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com