যুগের চাহিদা বিবেচনায় গবেষণা কার্যক্রম পরিচালনার আহ্বান ঢাবি উপাচার্যের
প্রকাশ : ২১ মে ২০২২, ২২:০৪
যুগের চাহিদা বিবেচনায় গবেষণা কার্যক্রম পরিচালনার আহ্বান ঢাবি উপাচার্যের
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) এবং যুগের চাহিদা বিবেচনায় নিয়ে গবেষণা কার্যক্রম পরিচালনা করার জন্য শিক্ষক ও গবেষকদের প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।


শনিবার (২১ মে) ঢাকা বিশ্ববিদ্যালয় উদ্ভিদবিজ্ঞান বিভাগে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব প্ল্যান্ট ট্যাক্সোনমিস্ট (বিএপিটি)-এর উদ্যোগে আয়োজিত বার্ষিক প্ল্যান্ট ট্যাক্সোনমি সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য এই আহ্বান জানান।


বিএপিটি-এর সভাপতি অধ্যাপক ড. এম. আতিকুর রহমানের সভাপতিত্বে উপাচার্য ড. মো. আখতারুজ্জামান বলেন, বিজ্ঞানের যে সকল বিষয় এখনও আবিস্কৃত হয়নি সেগুলো চিহ্নিত করে গবেষকদের নতুন নতুন উদ্ভাবনে গবেষণা কার্যক্রম পরিচালনা করতে হবে। পারস্পরিক মিথোস্ক্রিয়ার মাধ্যমে নতুন জ্ঞান সৃষ্টিতে এই সম্মেলন কার্যকর ভূমিকা রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন। এছাড়া, অসাম্প্রদায়িক ও মানবিক মূল্যবোধের চেতনা ধারণ করে দেশ, জাতি ও মানব কল্যাণে বিজ্ঞান এবং গবেষণা কার্যক্রম পরিচালনা করার জন্য তিনি সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।


সম্মেলনে প্ল্যান্ট ট্যাক্সোনমি গবেষণায় অনন্য অবদানের জন্য ৮ জন বিশিষ্ট উদ্ভিদবিজ্ঞানীকে স্বর্ণপদক প্রদান করা হয়।


অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উদ্ভিদ বিজ্ঞানী এবং ঢাকাস্থ আর এল পার্কের সভাপতি নুরুল হক চৌধুরী। বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউটের সাবেক প্রধান গবেষণা কর্মকর্তা ড. এম. খায়রুল আলম ‘প্ল্যান্ট ট্যাক্সোনমি এন্ড এসডিজি: বায়োডাইভারসিটি কনভারসেশন এন্ড ইউটিলাইজেশন’ শীর্ষক এক মূল প্রবন্ধ উপস্থাপন করেন।


বিএপিটির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোহাম্মদ জসীম উদ্দিন স্বাগত বক্তব্য দেন এবং কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোহাম্মদ আলমোজাদ্দেদী আলফেছানী ধন্যবাদ জ্ঞাপন করেন।


বিবার্তা/সাইদুল/এসএফ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com