ঢাবি ও শহীদুল্লাহ হলের ইতিহাস অঙ্গাঙ্গিভাবে জড়িত: রেলমন্ত্রী
প্রকাশ : ১৪ মে ২০২২, ১৬:২৩
ঢাবি ও শহীদুল্লাহ হলের ইতিহাস অঙ্গাঙ্গিভাবে জড়িত: রেলমন্ত্রী
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস ও ড. মুহম্মদ শহীদুল্লাহ হলের ইতিহাস অঙ্গাঙ্গিভাবে জড়িত। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেখানো পথে তাঁরই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বাংলাদেশকে একটি উন্নত ও স্বনির্ভর দেশে পরিণত করেছেন।


শনিবার (১৪ মে) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ড. মুহম্মদ শহীদুল্লাহ হল প্রাক্তন শিক্ষার্থীদের সংগঠন অ্যালামনাই অ্যাসোসিয়েশনের উদ্যোগে শতবর্ষের মিলনমেলার অনুষ্ঠানে প্রধান অতিথির বক্ত্যবে মন্ত্রী এসব কথা বলেন।


অনুষ্ঠানে রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন স্মৃতিচারণ করে বলেন, ৭৫ পরবর্তী সময়ের পরপরই আমি এই বিশ্ববিদ্যালয়ের ছাত্র হওয়ার যোগ্যতা অর্জন করি। সেসময় দেশের সার্বিক পরিস্থিতি ছিলো অস্থিতিশীল। বিশেষ করে রাজনৈতিক পরিস্থিতি ছিলো দুরূহ। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার পরিবেশ ছিলো উত্তপ্ত। শতবর্ষের হলের অ্যালামনাই এসোসিয়েশন এই মিলনমেলার উদ্যোগ গ্রহণ করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে তিনি ধন্যবাদ জানান।


তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস ও ড. মুহম্মদ শহীদুল্লাহ হলের ইতিহাস অঙ্গাঙ্গিভাবে জড়িত। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেখানো পথে তাঁরই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বাংলাদেশকে একটি উন্নত ও স্বনির্ভর দেশে পরিণত করেছেন। আগামীদিনে হলের প্রতিটি শিক্ষার্থী দক্ষ, যোগ্য ও সুনাগরিক হিসেবে গড়ে উঠতে পারে মত সকল এলামনাই সদস্য ও উচ্চপদস্থ কর্মকর্তাদেরকে সাসটেইনেবল উদ্যোগ গ্রহণ করার জন্য আহ্বান করেন।


উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান শতবর্ষের মিলনমেলার আনন্দ ভাগাভাগি করতে হলের সকল শিক্ষার্থীকে সম্পৃক্ত করে অনুষ্ঠান আয়োজনের জন্য হল অ্যালামনাই অ্যাসোসিয়েশনকে আন্তরিক ধন্যবাদ জানান।


তিনি বলেন, সকলে মিলে আনন্দ ভাগাভাগি করা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি দর্শন। তিনি সকলকে নিয়েই আনন্দ উদযাপন করতেন, শুধু কষ্ট ভোগ করতেন নিজে এককভাবে। আর্থিকভাবে অসচ্ছল হলের শিক্ষার্থীদের বিভিন্ন চ্যালেঞ্জ ও প্রতিকূলতা মোকাবেলায় এবং তাদের সামাজিক সুরক্ষার আওতায় নিয়ে আসার জন্য বৃত্তি প্রদানসহ কিছু ট্রাস্ট ফান্ড গঠন করতে উপাচার্য হল অ্যালামনাইদের প্রতি আহ্বান জানান।


এর আগে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান হল প্রাঙ্গণে বেলুন ও পায়রা উড়িয়ে দিনব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানের উদ্বোধন করেন।


ড. মুহম্মদ শহীদুল্লাহ হল অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি মো. শহীদ উল্লাহ খন্দকারের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ড. মুহম্মদ শহীদুল্লাহ হল অ্যালামনাই এসোসিয়েশনের সাধারণ সম্পাদক বাহাদুর বেপারী, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও হলের প্রাক্তন প্রাধ্যক্ষ অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার, হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মুহাম্মদ জাবেদ হোসেন, শুভেচ্ছা বক্তব্য রাখেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপ সচিব আবুল ফজল মীর।


বিবার্তা/সাইদুল/এমবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com