দেশে চারকোল উৎপাদনের স্বপ্নদ্রষ্টা নাজমুল ইসলামের স্বপ্নযাত্রা
প্রকাশ : ১৬ ফেব্রুয়ারি ২০২২, ১১:১৭
দেশে চারকোল উৎপাদনের স্বপ্নদ্রষ্টা নাজমুল ইসলামের স্বপ্নযাত্রা
উজ্জ্বল এ গমেজ
প্রিন্ট অ-অ+

শৈশব থেকেই একটু ব্যতিক্রম কিছু করার স্বপ্ন দেখতেন তিনি। নিজে থেকে কিছু করার মাঝে পেতেন সীমাহীন আনন্দ। আর তাই স্কুলে পড়ার সময় ছোটখাটো ব্যবসা করে নিজের প্রথম আয় দিয়ে মায়ের কানে পরিয়ে দিয়েছিলেন সোনার দুল। ব্যবসার পোকাটা তার মাথায় ঢুকে যায় তখন থেকেই।


সময়ের পালা বদলে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ালেখার পাশাপাশি নিজের আয়ের টাকা দিয়ে শূন্য থেকে শুরু করেন ব্যবসা। সেই ব্যবসা আজ একটা গ্রুপ অব কোম্পানিতে পরিণত হয়েছে। যেখানে কর্মসংস্থান হয়েছে ৬শ’র বেশি মানুষের।


এতক্ষণ যার কথা বলছিলাম তিনি হলেন এসকেআরপি গ্রুপ এবং তাজী অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নাজমুল ইসলাম। তিনি দেশে প্রথম চারকোল ব্যবসার উদ্যোক্তা। দেশে পাটকাঠি থেকে চারকোল তৈরির ব্যবসায় নেতৃত্ব দিচ্ছেন তিনি।


সম্প্রতি কথা হয় স্বপ্নবাজ উদ্যোক্তা মোহাম্মদ নাজমুল ইসলামের সাথে। কথায় কথায় জানালেন উদ্যোক্তা জীবনের সফলতার নেপথ্যের কাহিনী।


নারকেল ও সুপারির জায়গা লক্ষ্মীপুর জেলা। নিজেদের গাছে প্রচুর নারকেল ও সুপারি হতো। সেগুলো তিনি কেনা-বেচা হতে দেখতেন। একটা সময় নিজেই উদ্যোগী হয়ে আলাদাভাবে নারিকেল সুপারি কেনা-বেচার কাজ শুরু করেন।


শুরুর দিকে ঈদের সেলামির বা স্কুলে টিফিনের জন্য দেয়া টাকা ছিলো তার ব্যবসার পুঁজি। গরমকালে ৫-৬ টাকা জোড়া নারকেল কিনে রাখতেন সেটা শীতকালে ১২-১৮ টাকা বিক্রি করতেন। এভাবে ৩০০ থেকে ৫০০ জোড়া নারকেল কিনে রাখতেন আর মৌসুম মতো ব্যাপারিদের কাছে বিক্রি করতেন। এভাবে টাকা জমাতেন। ক্লাস নাইনে পড়ার সময় সব জমানো টাকা দিয়ে মায়ের জন্য সোনার কানের দুল বানিয়ে দিয়ে উচ্চশিক্ষার জন্য ঢাকায় চলে আসেন তিনি।