লন্ডনে ৮ম সৌধ বাংলা সঙ্গীত উৎসব শুরু ১৮ সেপ্টেম্বর
প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০২২, ১০:৩১
লন্ডনে ৮ম সৌধ বাংলা সঙ্গীত উৎসব শুরু ১৮ সেপ্টেম্বর
শিল্প-সাহিত্য ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাজ্যের পূর্ব লন্ডনের রিচমিক্স থিয়েটারে ১৮ সেপ্টেম্বর বিকাল ৫টা থেকে শুরু হচ্ছে ৮ম সৌধ বাংলা সঙ্গীত উৎসব।


ভারত উপমহাদেশের বাইরে বাংলা সঙ্গীতের এই অন্যতম প্রধান আসরে চর্যাপদ থেকে বাংলা গানের নানামুখি ক্রমবিকাশ ও বিবর্তনের একটা স্পষ্ট রূপরেখা তুলে ধরা হয় বিশ্বমানের সব সঙ্গীত পরিবেশনা এবং অবাঙালি দর্শকদের জন্যে অনুবাদ ও আনুষঙ্গিক ব্যাখ্যা ইত্যাদির মাধ্যমে। এ বছর রিচমিক্সে উৎসবের উদ্বোধনী অধিবেশনে সার্বিক সহযোগিতায় থাকছে টাওয়ার হামলেটস কাউন্সিল, গ্রন্থী এবং রাধারমণ সোসাইটি।


বাংলা সঙ্গীতের ঐশ্বর্য বিশ্বমঞ্চে তুলে ধরার উদ্দেশ্যে বিলাতে দক্ষিণ এশীয় শিল্পের শীর্ষ সংস্থা সৌধ সোসাইটি অব পোয়েট্রি এন্ড ইন্ডিয়ান মিউজিক ২০১২ সাল থেকে এই উৎসবের আয়োজন করে আসছে লন্ডন এবং লন্ডনের বাইরের শহরেও। শুধু গত দুবছর (২০২০ ও ২০২১) কোভিদের কারণে এটি স্থগিত থাকে।


এবছর রিচমিক্স ছাড়াও এই উৎসব অনুষ্ঠিত হবে কামডেনে ইংরেজ রোমান্টিক কবি জন কীটসের বাড়িতে, কীটস মিউজয়ামে ৫ নভেম্বর শনিবার সন্ধ্যা ছয়টায়। কীটস মিউজিয়ামে কীটসের কবিতায় পাখি ও সৌন্দর্য দর্শন এবং বাংলা গানে পাখি ও সৌন্দর্যবোধ নিয়ে সঙ্গীত পরিবেশনার পাশাপাশি থাকবে সংক্ষিপ্ত ব্যাখ্যা-ভাষ্যও। এতে ভারত থেকে যোগ দেবেন মেধাবী কণ্ঠশিল্পী কোয়েল ভট্রাচার্য ও তবলা বাদক কুন্তল দাস।


এছাড়াও উৎসবের সমাপনি অধিবেশন অনুষ্ঠিত হবে যুক্তরাজ্যের হাউজ অব পার্লামেন্টের আটলী কক্ষে ১৭ নভেম্বর সন্ধ্যা সাড়ে ছয়টায়। এতে বাংলা ভাষার কবিতার সঙ্গে পাশ্চাত্য ধ্রুপদী সঙ্গীতের অন্যতম স্থপতি জোহান সাবাস্টিয়ান বাখের কালজয়ী কিছু কম্পোজিশনের অপূর্ব অভিসার মঞ্চস্থ হবে বলে আয়োজক সূত্রে জানা গেছে।


সৌধ পরিচালক টি এম আহমেদ কায়সার জানান, এ বছর বাংলা ভাষা আন্দোলনের ৭০ বছর উদযাপন উপলক্ষে রিচমক্স থিয়েটারে ১৮ সেপ্টেম্বর রবিবার উৎসবের উদ্বোধনী অধিবেশনে থাকছে লন্ডনের তিনজন গুণী সঙ্গীতশিল্পী ও শিক্ষক গৌরি চৌধুরি, সঞ্জয় দে ও ফারজানা সিফাতের শিক্ষা-প্রতিষ্ঠান সুরালয়, রবি-ভারতী, সারথী আর্টসের সঙ্গীত-শিক্ষার্থীদের অভূতপূর্ব সব পরিবেশনা। এতে অন্যান্যের মধ্যে গাইবেন মেধাবী কন্ঠশিল্পী আমিত দে ও। তবলা সঙ্গত করবেন পিয়াস বড়ুয়া।


আহমেদ কায়সার জানান, গত আট বছরের অর্জন হল ভারত উপমহাদেশের দর্শকদের পাশাপাশা যখন অবাঙালি দর্শকও এই উৎসবের জন্যে প্রতিবছর তীর্থের কাকের মত অপেক্ষা করেন। আমাদের এই নেশা ধরানো সঙ্গীতই এক ধরণের আসক্তি তৈরি করে দর্শক-হৃদয়ে। বিশ্বমঞ্চে এই মহান সঙ্গীত মূলধারার সঙ্গীত হিসাবে প্রতিষ্ঠা পাবে- এই স্বপ্ন নিয়েই সৌধ কাজ করে যাচ্ছে শুরু থেকেই।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com