যে চার ধরনের টিকা ছাড়া সৌদি ফেরা যাবে না
প্রকাশ : ১৬ জুলাই ২০২১, ০৮:২৬
যে চার ধরনের টিকা ছাড়া সৌদি ফেরা যাবে না
প্রবাস ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশে অবস্থানরত সৌদি প্রবাসীরা শুধু চার ধরনের টিকা নিয়ে সৌদি আরব ফিরতে পারবেন। এর বাইরে অন্য কোনো টিকা নিলে তাদের গ্রহণ করবে না সৌদি সরকার। এই নির্দেশনা বাংলাদেশি অভিবাসী অথবা যারা নতুন করে সৌদি আরবে যেতে চান; তাদের জন্য প্রযোজ্য হবে।


বৃহস্পতিবার (১৫ জুলাই) সৌদি কর্তৃপক্ষের এই নির্দেশনার কথা জানিয়েছে রিয়াদের বাংলাদেশ দূতাবাস ।


সৌদি সরকার করোনাভাইরাসের টিকা হিসেবে চার প্রকার টিকা গ্রহণযোগ্য বলে অনুমোদন দিয়েছে উল্লেখ করে দূতাবাস জানায়, এই চারটি টিকা হলো—ফাইজার বায়ো-এনটেক (২ ডোজ), অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা (২ ডোজ), মর্ডানা (২ ডোজ) ও জনসন অ্যান্ড জনসন (১ ডোজ)। বাংলাদেশ থেকে যারা সৌদি আরবে আসবেন তারা ওই চার ধরনের যেকোনো একটি কম্পানির টিকার ডোজ গ্রহণ করলে তা গ্রহণযোগ্য বলে বিবেচিত হবে। তবে টিকা নিলেও ভ্রমণের আগে (৭২ ঘণ্টার মধ্যে) অবশ্যই পিসিআর টেস্ট করে নেগেটিভ সনদ নিয়ে ভ্রমণ করতে হবে।


রিয়াদের বাংলাদেশ দূতাবাস আরো জানায়, টিকার পূর্ণ ডোজ গ্রহণ ছাড়া কোনো বাংলাদেশী অভিবাসী সৌদি আরবে প্রবেশ করলে তাকে বাধ্যতামূলকভাবে ৭ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। তবে ইকামাধারী অভিবাসী যারা সৌদি আরবে টিকা নিয়ে ছুটিতে দেশে রয়েছেন এবং যাদের তাওয়াক্কালনা অ্যাপে ইমিউন প্রদর্শন করছে তাদের ক্ষেত্রে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন প্রয়োজন হবে না। কিন্তু পিসিআর নেগেটিভ সার্টিফিকেট লাগবে।


দূতাবাসের জানায়, প্রথম ডোজ টিকা নেয়ার ১৮০ দিন পর্যন্ত তাওয়াক্কালনা অ্যাপে ইমিউন প্রদর্শন করে। এ সময়ের মধ্যে ভ্রমণ করলে কোয়ারেন্টিন প্রয়োজন হবে না। আর যারা প্রথমবারের মতো সৌদি আরব যাচ্ছেন অথবা ইকামাবিহীন অভিবাসী; তাঁদের জন্য সৌদি সরকার অনুমোদিত টিকার পূর্ণ ডোজ নেয়া হলে, ভ্রমণের আগে ১৪ দিন অতিবাহিত হলে এবং টিকা গ্রহণের সনদ থাকলে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে প্রয়োজন হবে না।


বিবার্তা/এনকে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com