শিরোনাম
মালয়েশিয়ায় অনন্য নজির স্থাপন করলো বাংলাদেশ হাইকমিশন
প্রকাশ : ২২ মে ২০২১, ১৬:২৬
মালয়েশিয়ায় অনন্য নজির স্থাপন করলো বাংলাদেশ হাইকমিশন
মালয়েশিয়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

মালয়েশিয়ায় এক অনন্য নজির স্থাপন করলো বাংলাদেশ হাইকমিশন। হাইকমিশনের তৎপরতায় ক্ষতিপূরণ ও মাসিক ভাতা পেলেন দুর্ঘটনায় আহত মালয়েশিয়া প্রবাসী রেমিটেন্সযোদ্ধা দেলোয়ার (৩২)। এককালীন ক্ষতিপূরণ পেয়েছেন ৩৫ হাজার ৭৭.৫০ রিঙ্গিত অর্থাৎ ৭ লাখ ১৯ হাজার ৮৮.৫০ বাংলাদেশী টাকা এবং আজীবন মাসিক ভাতা ৭৫০ রিঙ্গিত সমপরিমান ১৫ হাজার ৩৭৫ টাকা বাংলাদেশে বসেই প্রতিমাসে পাবেন।


ইতিপূর্বে ক্ষতিগ্রস্ত প্রবাসী কর্মীরা আজীবন পেনশন পায়নি। এই প্রথম দেলোয়ারের দিয়েই শুরু হলো বলে জানিয়েছেন হাইকমিশনের কর্মকর্তাবৃন্দরা। এদিকে, হাইকমিশনের এমন কর্ম তৎপরতায় প্রশংসায় ভাসছে পুরো মালয়েশিয়া জুড়ে।


রেমিটেন্সযোদ্ধা পাবনার মো: দেলোয়ার হোসেন (৩২), ২০১৬ সালে ভাগ্যের চাকা বদলাতে গিয়েছিলেন মালয়েশিয়ায়। প্রথম দিকে ভালই চলছিল দেলোয়ারের দিনাতিপাত। কাজে থাকাবস্থায় এক দূর্ঘটনায় তার বামহাত কেটে ফেলাহয়।


এরই মধ্যে দেলোয়ারের মালিক পক্ষ তড়িঘড়ি করে তাকে দেশে পাঠানোর চেষ্টা করে। এ জন্য বিমানের টিকিট করে দেলোয়ারের হাতে তুলে দেয় মালিক পক্ষ। এ সময় ক্ষতিপূরণের টাকা চাইলে মালিক পক্ষ অসম্মতি জানায়।


কোনো উপায়ন্তর খুঁজে না পেয়ে দারস্থ হন মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশনে। দায়ের করেন মালিক পক্ষের বিরুদ্ধে অভিযোগ। হাইকমিশন দেলোয়ারের পক্ষে ক্ষতিপূরণ আদায়ে রীতিমত ইন্স্যুরেন্স কোম্পানির সঙ্গে যোগাযোগ শুরু করে। যতদিন পর্যন্ত দেলোয়ারের ক্ষতিপূরণ পরিশোধ না করবে ততদিন দেলোয়ার মালয়েশিয়ায় অবস্থান করবে বলে সিদ্ধান্তে অটল থাকে হাইকমিশন।


সম্প্রতি হাই কমিশনের তৎপরতায় ইন্স্যুরেন্স কোম্পানি কর্তৃক দেলোয়ারের কেটে ফেলা বাম হাতের জায়গায় লাগানো হয় কৃত্রিম হাত। আগামী ২৫ মে দেলোয়ার দেশের পথে রওনা হবেন। যতদিন বেচেঁ থাকবেন ততদিন তিনি মালয়েশিয়ান ৭৫০ রিঙ্গিত করে প্রতি মাসে পাবেন ক্ষতিপূরণের টাকা।


এদিকে হাইকমিশনের তৎপরতায় রেমিটেন্সযোদ্ধা দেলোয়ার পেয়েছেন প্রাপ্য সম্মান। বৈধ থাকলে সুফল মিলে এমনটিই বলছেন প্রবাসীরা। হাইকমিশনের এ তৎপরতাকে সাধুবাদ জানিয়েছেন তারা।


মালয়েশিয়ায়া সোশ্যাল সিকিউরিটি অর্গানাইজেশন ২০২০ সাল থেকে বিদেশি কর্মীদের ক্ষতিপূরণ ও পেনশন নিয়ে কাজ করছে।


মালয়েশিয়া সরকার নিয়োগকর্তাদের নির্দেশনা দিয়েছেন সকসো (ইন্স্যুরেন্স) এর সদস্য হিসেবে বিদেশি কর্মীদের অন্তর্ভুক্ত করতে। হাইকমিশন অনুরোধ করেছে প্রবাসী বৈধ কর্মীদের নিয়োগকর্তা যদি সকসো এর সদস্য না করে তাহলে যেন হাইকমিশনে যোগাযোগ করে।


বিবার্তা/আরিফুজ্জামান/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com