আব্দুল হেকিম চৌধুরীর ৩৮ তম মৃত্যুবার্ষিকী আজ
প্রকাশ : ২৪ মার্চ ২০২৪, ১৩:৫২
আব্দুল হেকিম চৌধুরীর ৩৮ তম মৃত্যুবার্ষিকী আজ
ধর্মপাশা (সুনামগঞ্জ) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

আজ তৎকালীন নির্বাচনী এলাকা সিলেট-১ এর সাবেক এমপি ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক আব্দুল হেকিম চৌধুরীর ৩৮ তম মৃত্যুবার্ষিকী।


তিনি সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলার সদর ইউনিয়নের ধর্মপাশা গ্রামে ১৯২৪ সালে ১ মার্চ জন্মগ্রহণ করেন।


হেকিম চৌধুরী ১৯৪৮ সালে জেলা ছাত্র ফেডারেশনের সভাপতি ও মুসলিম লীগ ন্যাশনাল গার্ড ধর্মপাশা থানার আঞ্চলিক কমান্ডার, ১৯৫৩ সালে সুনামগঞ্জ মহকুমা আওয়ামী লীগের সহ-সভাপতি ও ১৯৫৪ সালে যুক্তফ্রন্ট নির্বাচনে নির্বাচনি এলাকার সমন্বয়কারী হিসেবে দায়িত্ব পালন করেন।


১৯৫৭ সালে আওয়ামী লীগের সাংগঠনিক কমিটি গঠনে সিলেট জেলার অন্তর্গত সুনামগঞ্জ মহকুমা এবং বৃহত্তর ময়মনসিংহ জেলার অন্তর্গত নেত্রকোণা মহকুমার এক অংশ নিয়ে সাংগঠনিক কমিটি গঠনে কেন্দ্রের সিদ্ধান্ত অনুযায়ী ধর্মপাশা ও নেত্রকোণার মোহনগঞ্জ থানাসহ নির্বাচনি এলাকা নিয়ে গঠিত আওয়ামী লীগের সাংগঠনিক কমিটির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ছিলেন তিনি।


১৯৬২ সালে ধর্মপাশা ইউনিয়ন কাউন্সিলের চেয়ারম্যান ও সাবেক পূর্ব পাকিস্তান প্রাদেশিক আইন পরিষদের সদস্য এবং ১৯৬৩ সালে সুনামগঞ্জ মহকুমা আওয়ামী লীগের সভাপতি ও তৎকালীন পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ পার্লামেন্টারি পার্টির সম্পাদকের দায়িত্ব পালন করেন।


১৯৭০ সালে তৎকালীন নিখিল পাকিস্তান আওয়ামী লীগের কাউন্সিলর নির্বাচিত হন। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে ১১ নং সেক্টরের অধীন মহিষখলা ক্যাম্পের চেয়ারম্যান ছিলেন তিনি। এ সময় নিজ এলাকায় সংগ্রাম পরিষদ গঠন করেন এবং তা পরিচালনার দায়িত্ব নেন। সামরিক শিক্ষা কেন্দ্র খুলে যুবকদের সামরিক শিক্ষা দেওয়ার ব্যবস্থা করেন এবং পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করার জন্য দেশের অভ্যন্তরে প্রেরণ করেন।


আওয়ামী লীগের মনোনয়নে ১৯৭০ সালে তৎকালীন প্রাদেশিক পরিষদে এবং ১৯৭৩ সালে জাতীয় সংসদ নির্বাচনে তিনি নির্বাচিত হন এবং ১৯৭৫ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের জেলা গভর্নর পদ্ধতিতে সুনামগঞ্জ জেলার গভর্নর নিযুক্ত হন।


১৯৮৬ সালে ২৪ মার্চ ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে তিনি মৃত্যুবরণ করেন। যথাযোগ্য মর্যাদায় ধর্মপাশা গ্রাম জামে মসজিদ গোরস্থানে তাকে সমাহিত করা হয়।


আব্দুল হেকিম চৌধুরীর ছেলে ধর্মপাশা উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ফখরুল ইসলাম চৌধুরী সকলের দোয়া চেয়ে বলেন, এ উপলক্ষ্যে বাড়িতে ইফতার ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।


বিবার্ত/শহীদুল/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com