আজ বায়ুদূষণে ‘মধ্যম’ ঢাকা, শীর্ষে কিনশাসা
প্রকাশ : ১৩ জুন ২০২৪, ১০:৫৪
আজ বায়ুদূষণে ‘মধ্যম’ ঢাকা, শীর্ষে কিনশাসা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

জলবায়ু পরিবর্তনসহ নানাবিধ করণে বিশ্বের বিভিন্ন দেশের বড় ছোট শহরগুলোর বাতাসে দিন দিন বাড়ছে দূষণ। দীর্ঘদিন ধরে মেগাসিটি ঢাকার বাতাসও দূষণের কবলে রয়েছে। অবশ্য গত কয়েক দিনে শহরটির বাতাসে দূষণ কিছুটা হলেও কমেছে।


বৃহস্পতিবার (১৩ জুন) আন্তর্জাতিক বায়ুমান প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ার জানাল এদিন ঢাকার বাতাস মাঝারি অবস্থায় রয়েছে। তবে সবচেয়ে বেশি দূষণ রয়েছে কঙ্গোর গণতান্ত্রিক প্রজাতন্ত্র কিনশাসা।


এদিন সকাল ৯টা ৪০ মিনিটের দিকে আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, ৮৩ স্কোর নিয়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় আজ ২২তম নম্বরে রয়েছে রাজধানী ঢাকা, যা বায়ুমানের দিক থেকে মাঝারি হিসেবে বিবেচনা করা হয়।


এ সময় বিশ্বের দূষিত শহরের তালিকায় ২০৩ স্কোর নিয়ে শীর্ষে রয়েছে কঙ্গোর গণতান্ত্রিক প্রজাতন্ত্র কিনশাসা। এ ছাড়া ১৫৬ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে উগান্ডার কাম্পালা, আবার ১৫৫ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে নেপালের কাঠমান্ডু, ১৪১ স্কোর নিয়ে চতুর্থ অবস্থানে রয়েছে পাকিস্তানের লাহোর। পঞ্চম অবস্থানে থাকা চীনের সাংহাই শহর যার স্কোর ১৩৮।


একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়; আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তাকে ‘অস্বাস্থ্যকর’ বায়ু বলে মনে করা হয়।


২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে। এছাড়া ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা নগরের বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।


সাধারণত একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে; যেমন: বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।


বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে থাকে। এটা সব বয়সি মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com