শিরোনাম
লকডাউনে কঠোর অবস্থানে আইনশৃঙ্খলা বাহিনী
প্রকাশ : ২৪ জুলাই ২০২১, ১৩:২২
লকডাউনে কঠোর অবস্থানে আইনশৃঙ্খলা বাহিনী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

করোনাভাইরাসের অতি সংক্রমণ ঠেকাতে সরকার ঘোষিত ঈদ-পরবর্তী কঠোর বিধিনিষেধের দ্বিতীয় দিনে রাজধানীর সর্বত্র কঠোর অবস্থান নিয়েছেন আইনশৃঙ্খলা রক্ষা বাহিনী। শনিবার (২৪ জুলাই) সরজমিনে রাজধানীর টিকাটুলি, মতিঝিল, কাকরাইল, বাংলামটর, বিজয়সরণি, ফার্মগেট ও শাহবাগ এলাকা ঘুরে এ চিত্র দেখা গিয়েছে।


সরেজমিনে দেখা যায়, রাজধানীর সড়কগুলোতে অল্প কিছু রিক্সা ছাড়া ব্যক্তি মালিকানাধীন গাড়ি চলাচল তেমনটা চোখে পড়েনি। মাঝে মাঝে সিটি কর্পোরেশন ও কিছু ঔষধ কোম্পানির গাড়ি চলতে দেখা দেখা গেছে। সড়কে জনসাধারণের উপস্থিতিও চোখে পড়ার মত নয়। তবে অন্য সময় ব্যক্তি মালিকানাধীন গাড়ি নিরাপত্তা চৌকির সম্মুখীন হলেও এবার রিক্সা থামিয়ে যাত্রীদের বাসা থেকে বের হবার কারণ জানতে চাচ্ছেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।


ইত্তেফাক মোড়ের চেক পোস্টে পুলিশ ঢাকা মেট্রো-১১-৭৩২২ একটি মাইক্রোবাস চেক করার জন্য থামান। গাড়িতে জরুরি ঔষধ লেখা থাকলেও গাড়িটি যে ঔষধ সরবরাহের কাজে নিয়োজিত তার কোনো প্রমাণ দেখাতে পারেনি গাড়ির চালক। এমনকি গাড়িটিতে যে পাঁচজন বসে ছিলেন তাদেরও ছিলো না কোনো পরিচয়পত্র। ফলে তাৎক্ষণিক জরিমানা করা হয় তাদের।


সকাল সাড়ে নয়টার দিকে মতিঝিল শাপলা চত্ত্বর এলাকায় কোনো ব্যস্তাতা দেখা যায়নি। সড়কের একপাশে দেখা গেছে র্যাব-৩-এর কঠোর নজরদারি।


কাকরাইল মোড়ে ৮/১০ যাত্রী রিক্সার জন্য অপেক্ষায় আছেন। নেই কোনো রিক্সা। এই কঠোর লকডাউনে কোথায় যাচ্ছেন জানতে চাইলে শফিকুল ইসলাম বিবার্তাকে বলেন, আমি এসকে অ্যাপ ঔষধ কোম্পানিতে চাকরি করি। আমার কাছে আইডি কার্ডও আছে। কিন্তু রিক্সা পাচ্ছি না। পেলেও ভাড়া চায় আড়াইশ টাকা। বেতন পাই ছয় হাজার টাকা। ভাড়া পরিশোধ করতেই সারা মাসের বেতন চলে যাবে।


রাজধানীর মিন্টু রোডে চেকপোস্টে প্রতিটি ব্যক্তি মালিকানা গাড়ি ও রিক্সা থামিয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। বিনা প্রয়োজনে বের হবার অভিযোগে একাধিক জনকে জরিমানাও করা হয়েছে।


বিজয়সরণির তিনটি মোড়েই বসানো হয়েছে চেকপোস্ট। সেখানেও দেখা গিয়েছে পুলিশের কঠোর অবস্থান। এখানে কিছু গাড়ি দেখা গেলেও প্রতিটি গাড়ির চালককেই জিজ্ঞাসাবাদের মুখোমুখি হতে হচ্ছে।


শাহবাগ মোড়ের ফুলের মার্কেটের সামনে দেখা গেছে, বেশ কয়টি গাড়ি সারিবদ্ধভাবে দাঁড়িয়ে আছে। সেখানে কর্তব্যরত পুলিশ সার্জেন্ট আশরাফুল ইসলাম এ বিষয়ে বিবার্তাকে জানান, অকারণে বাসা থেকে বের হবার অপরাধে এই গাড়ীগুলো আটক করা হয়েছে।


মৎসভবন মোড়ে দেখা গেছে, গোটা বিশেক মটর সাইকেল আটক করে রেখেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। সেখানে দায়িত্বরত পুলিশ সার্জেন্ট জানান, বিনা প্রয়োজনে বের হবার কারণে তাদের আটক করা হয়েছে।


করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে সরকার ঘোষিত ১৪ দিনের কঠোর বিধিনিষেধের শুক্রবার (২৩ জুলাই) প্রথম দিন রাজধানীতে ৪০৩ জনকে গ্রেফতার করে পুলিশ।


এছাড়া ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ২০৩ জনকে এক লাখ ২৭ হাজার ২৭০ টাকা জরিমানা করা হয়েছে। অপরদিকে ডিএমপি ট্রাফিক বিভাগ ৪৪১টি গাড়ির ১০ লাখ ৬০ হাজার ৫০০ টাকা জরিমানা করেছে।


মানুষের চলাচল নিয়ন্ত্রণসহ সব ধরনের দোকানপাট, গণপরিবহন ও শিল্পকারখানা বন্ধ রেখে গতকাল শুক্রবার সকাল ৬টায় শুরু হওয়া ১৪ দিনের এ কঠোর বিধিনিষেধ চলবে ৫ আগস্ট রাত ১২টা পর্যন্ত।


বিবার্তা/বিপ্লব/বিআর/বিদ্যুৎ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com