শিরোনাম
সদরঘাটে জনস্রোত, পায়ে হেঁটেই গন্তব্যে ছুটছে মানুষ (ভিডিও)
প্রকাশ : ২৩ জুলাই ২০২১, ১২:২২
সদরঘাটে জনস্রোত, পায়ে হেঁটেই গন্তব্যে ছুটছে মানুষ (ভিডিও)
ছবি : জাহিদুল ইসলাম
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

নতুন করে বিধিনিষেধ শুরুর আগেই দেশের দক্ষিণাঞ্চলের জেলাগুলো থেকে রাতের লঞ্চে রওনা দিয়েছিলেন অসংখ্য মানুষ। তাদের কেউ রাজধানীতে পৌঁছেছেন ভোরে, কেউ সকালে। ফলে সদরঘাটে নেমেছে মানুষের ঢল। এদিকে গণপরিবহন না থাকায় হাতে ব্যাগ-বস্তা, কোলে সন্তানকে নিয়ে হেঁটেই গন্তব্যের পথে রওনা দিতে দেখা গেছে অনেককে। এদের মধ্যে অনেকেই অসুস্থ, যাদেরকে অ্যাম্বুলেন্স না পেয়ে ঘাটে বসে থাকতে দেখা গেছে। আজ শুক্রবার (২৩ জুলাই) সকালে সদরঘাটে গিয়ে এমন চিত্র দেখা গেছে।


বরিশাল থেকে পরিবার নিয়ে এসেছেন রহিম। যাবেন গাজীপুরে। কিন্তু কোনো গাড়ি পাচ্ছেন না। সদরঘাটে নেমে অসুস্থ মা’কে নিয়ে কান্নাকাটি করছিলেন। জানালেন, ৯৯৯-এ ফোন করে সাহায্য চেয়েও অ্যাম্বুলেন্স পাননি। আশপাশের কোনো হাসপাতালে নেয়ার কথা ভাবলেও রিকশা-ভ্যানও পাচ্ছে না।



গাজীপুরে পোশাক কারখানায় কাজ করেন হাবিব ও নাহার। তিন সন্তান নিয়ে এসেছেন ঢাকায়। দুপুর সাড়ে ৩টায় বরিশাল থেকে লঞ্চে ওঠেন। রাত ৮টায় লঞ্চ ছাড়ে, সকাল ৭টায় এসে পৌঁছায় সদরঘাটে। বলতে গেলে কাল দুপুরে লঞ্চে ওঠার পর থেকেই তেমন কিছু খেতে পারেননি, বাচ্চাদেরও খাওয়াতে পারেননি। অশ্রুসিক্ত নাহার বলেন, ‘বাচ্চাগুলো কি না খেয়ে মরবে?’


আরো পড়ুন : লঞ্চের বাইরেও যাত্রী, ঝুঁকি নিয়েই রাজধানীতে ফিরছে মানুষ


সদরঘাটে নেমেও কোনো লাভ হয়নি। কারণ বিধিনিষেধের কারণে সদরঘাটের দোকানগুলোও সকাল থেকেই বন্ধ। ফলে ক্ষুৎপিপাসায় আরো কাতর হয়ে পড়ছে মানুষগুলো।


সদরঘাটে কথা হয় একটি বেসরকারি অফিসে কর্মরত আবদাল রহমান বলেন, এভাবে সরকার আমাদের সঙ্গে কঠোরতা করতে পারে না। আমাদের আসতে না দিলে তো আমরা আসতাম না। কিন্তু লঞ্চ চালু রেখে আমাদের আসতে দিয়ে এখন সকাল থেকে সবকিছু বন্ধ রাখাটা যৌক্তিক হলো না। আমার বাসা মিরপুরে। এখন সদরঘাট থেকে মিরপুর কিভাবে যাব? সঙ্গে বাচ্চা ও বৃদ্ধ মাও রয়েছেন। এভাবে কঠোর না হয়ে সকাল ১০টা পর্যন্ত সবকিছু খোলা রাখলেও আমাদের এভাবে কষ্ট পেতে হতো না।


আরো পড়ুন: দৌলতদিয়ায় ঢাকামুখী গাড়ির চাপ, বিধিনিষেধ উপেক্ষিত



গুলিস্তানে কথা হয় ক্যানসার আক্রান্ত হানিফের সঙ্গে। তিনি বলেন, আমি ক্যানসারের রোগী। এসেছি ভোলা থেকে। সকাল ৬টায় সদরঘাটে নামছি। এরপর হাঁটতে হাঁটতে গুলিস্তান পর্যন্ত আসছি। আমার ভাইয়ের বাসা শ্যামলী। সেই পর্যন্ত কি হেঁটেই যেতে হবে?


হানিফ জানায়, ২৮ জুলাই চিকিৎসককে দেখানোর কথা রয়েছে তার। ২৩ তারিখ থেকে সবকিছু বন্ধ জেনে আগেই চলে এসেছেন। কিন্তু ভোলা থেকে ঢাকায় এসে এখন সদরঘাট থেকে শ্যামলী যেতে ভোগান্তি পোহাতে হচ্ছে। দুপুর পর্যন্ত গাড়ি চললে আমাদের আর এই কষ্ট হতো না। আমি মরা মানুষ। হাঁটতেও পারি না। কীভাবে যাব আমি, একটু বলো বাবা?


কেবল সদরঘাট নয়, গাবতলী-মহাখালী বাস টার্মিনালেও যারা বিভিন্ন জেলা থেকে বাসে করে এসেছেন, তারাও অনেকেই পরিবহন না পেয়ে ঢাকার ভেতরের গন্তব্যগুলোতে যেতে পারছেন না।


ভিডিও দেখতে এখানে ক্লিক করুন: সদরঘাটে জনস্রোত, পায়ে হেঁটেই গন্তব্যে ছুটছে মানুষ


বিবার্তা/বিআর/এনকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com