লামায় ইক্ষু, সাথী ফসল ও উন্নত পদ্ধতিতে গুড় উৎপাদনে কৃষক প্রশিক্ষণ
প্রকাশ : ২৯ মে ২০২৪, ১৩:৫০
লামায় ইক্ষু, সাথী ফসল ও উন্নত পদ্ধতিতে গুড় উৎপাদনে কৃষক প্রশিক্ষণ
লামা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বান্দরবান জেলার লামা উপজেলায় পার্বত্য চট্টগ্রাম এলাকায় ইক্ষু ও সাথী ফসল সহ উন্নত পদ্ধতিতে গুড় উৎপাদন কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।


উপজেলা পরিষদ সভাকক্ষে অনুষ্ঠিত প্রশিক্ষণ অর্থায়নে ছিল পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড। পার্বত্য চট্টগ্রাম এলাকায় সুগারক্রপ চাষাবাদ জোরদার করণ প্রকল্পের আওতায় এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।


বুধবার (২৯ মে) সকাল থেকে দুপুর পর্যন্ত প্রথম ব্যাচে উপজেলার ৬০ জন উপকারভোগী কৃষকদের নিয়ে অনুষ্ঠিত ইক্ষু ও সাথী ফসল চাষ প্রশিক্ষণে প্রধান অতিথি ছিলেন-পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান ও প্রকল্প পরিচালক মোহাম্মদ হারুন অর রশিদ।


প্রকল্পের কনসালটেন্ট কৃষিবিদ ক্যছেন ও উপজেলা কৃষি কর্মকর্তা এতে প্রশিক্ষণ প্রদান করেন।


এ সময় উপস্থিত ছিলেন সুগারকেন সম্প্রসারণ কর্মকর্তা সুজন দে ও প্রকল্পের জুনিয়র কনসালটেন্ট বসন্ত কুমার তঞ্চঙ্গ্যা ও বৈজ্ঞানিক সহকারী উচিং চৌধুরী প্রমুখ।


একই দিন দুপুরের পর দ্বিতীয় ব্যাচেও অনুষ্ঠিত হয় উন্নত পদ্ধতিতে আখের গুড় উৎপাদন সহ ইক্ষু ও সাথী ফসল চাষ প্রশিক্ষণ। এতেও অংশগ্রহণ করেন উপজেলার ৬০জন উপকারভোগী কৃষক।


এর আগে ২৮ মে পাশের আলীকদম ও ২৭ মে নাইক্ষ্যংছড়ি উপজেলায় এ চাষের প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।


এ বিষয়ে প্রকল্পের কনসালটেন্ট কৃষিবিদ ক্যছেন বলেন, ইক্ষু চাষ করেই কাজ শেষ নয়, লামা উপজেলায় ব্যাপকহারে তামাক চাষ হচ্ছে। এ চাষ মাটি, পরিবেশ ও মানুষের জন্য ক্ষতিকর। তাই পার্বত্য চট্টগ্রাম এলাকায় সুগারক্রপ চাষাবাদ জোরদার করণ প্রকল্পের আওতায় ইক্ষু চাষের প্রকল্প গ্রহণ করে সরকার।


তিনি আরও বলেন, তামাক চাষের তুলনায় ইক্ষু চাষে খরচ ও পরিশ্রম অনেক কম। আর লাভও দ্বিগুণ।


এছাড়া ইক্ষুর শিকড় থেকে পাতা পর্যন্ত সবই মানুষের উপকারে আসে। তাই সবাইকে নিজের, পরিবেশের ও দেশের কথা চিন্তা করে তামাক চাষ পরিহার করে বিকল্প ইক্ষু চাষে এগিয়ে আসতে হবে। এ ধারাবাহিকতায় কৃষকদের আরও বেশি আগ্রহী করতে এ প্রশিক্ষণের আয়োজন। এক সময় এ ইক্ষু শিল্পতে রূপান্তরিত হবে বলেও জানান কৃষিবিদ ক্যছেন।


বিবার্তা/আরমান/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com