বাংলাদেশ বৌদ্ধ ছাত্র সংসদের উদ্যোগে বুদ্ধ পূর্ণিমা ২০২৪ উদযাপন
প্রকাশ : ২৩ মে ২০২৪, ১৮:০৫
বাংলাদেশ বৌদ্ধ ছাত্র সংসদের উদ্যোগে বুদ্ধ পূর্ণিমা ২০২৪ উদযাপন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ বৌদ্ধ ছাত্র সংসদ কেন্দ্রীয় নির্বাহী সংসদের উদ্যোগে আয়োজিত বুদ্ধ পূর্ণিমা উপলক্ষ্যে ‘রঙ তুলিতে আঁকবো মোরা সাম্যের জয় গান’ শীর্ষক শিশু-কিশোরদের অংশগ্রহণে চিত্রাঙ্কন প্রতিযোগিতা সফলভাবে সম্পন্ন হয়েছে।


বুধবার (২২ মে) রাজধানীর বাসাবোর ধর্মরাজিক বৌদ্ধবিহারে বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠিত অনুষ্ঠানটি ছিল উৎসবমুখর এবং অংশগ্রহণকারীদের জন্য অত্যন্ত প্রেরণাদায়ক।


অনুষ্ঠানের সূচনা হয় বুদ্ধ পূর্ণিমার আগের দিন রাতে আলপনা উৎসবের মাধ্যমে, যেখানে বিভিন্ন স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আলপনা এঁকে বৌদ্ধবিহারের শোভা বর্ধন করে।



বুদ্ধ পূর্ণিমার দিন সন্ধ্যায় অনুষ্ঠান শুরু হয় জাতক নির্ভর নাটক মঞ্চায়নের মাধ্যমে। যেখানে বোধিসত্ত্বের গুরুত্বপূর্ণ কাহিনীসমূহ উপস্থাপন করা হয়।


এরপরে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। যেখানে বিখ্যাত বৌদ্ধ পণ্ডিত এবং ধর্মীয় ব্যক্তিত্বরা বৌদ্ধ ধর্মের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। তাঁরা বুদ্ধের শিক্ষা এবং তার মানবিক মূল্যবোধের গুরুত্ব তুলে ধরেন।


আলোচনা সভার পরপরই চিত্রাঙ্কন উৎসব ২০২৪-এর পুরস্কার বিতরণী অনুষ্ঠান শুরু হয়। এই প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের প্রতিভা প্রদর্শন করে। বিচারকরা তাদের কর্মের প্রশংসা করেন এবং বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।


বাংলাদেশ বৌদ্ধ ছাত্র সংসদের সভাপতি প্রান্ত বড়ুয়া তার বক্তব্যে বলেন, বুদ্ধ পূর্ণিমা আমাদের জন্য একটি মহান দিন। এই দিনটি আমাদের মনে করিয়ে দেয় বুদ্ধের অমর বাণী এবং তার শিক্ষা। আমরা আশা করি এই অনুষ্ঠান আমাদের নতুন প্রজন্মের মধ্যে বৌদ্ধ ধর্মের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা জাগ্রত করবে।


অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক রাজেশ বড়ুয়া, বুদ্ধ পূর্ণিমা উদযাপন কমিটির আহ্বায়ক নিলয় বড়ুয়া সহ অন্যান্য বিশিষ্ট ব্যক্তিবর্গ। তাঁরা সকলেই এই আয়োজনকে সফল করে তোলার জন্য সকল সদস্য ও অংশগ্রহণকারীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।


অনুষ্ঠানের শেষ পর্যায়ে সংগঠনের পক্ষ থেকে বিশেষ ধন্যবাদ জ্ঞাপন করা হয় সকল স্পন্সর, মিডিয়া পার্টনার এবং স্বেচ্ছাসেবকদের। যাদের অক্লান্ত পরিশ্রমে এই অনুষ্ঠান সফলভাবে সম্পন্ন হয়েছে।


বাংলাদেশ বৌদ্ধ ছাত্র সংসদের এই আয়োজন সকলের মাঝে শান্তি, শিক্ষা ও ঐক্যের বার্তা ছড়িয়ে দিতে পেরেছে, যা ভবিষ্যতে আরও বৃহত্তর পরিসরে আয়োজনের প্রেরণা যোগাবে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com