সুন্দরবনে আগুন নিয়ন্ত্রণে কাজ চলছে
প্রকাশ : ০৫ মে ২০২৪, ১৮:০৭
সুন্দরবনে আগুন নিয়ন্ত্রণে কাজ চলছে
বাগেরহাট প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের মধ্য আমরবুনিয়া বন অফিসের লতিফের ছিলা এলাকার গহিন বনে দ্বিতীয় দিনের মত জ্বলছে আগুন।


শনিবার (৫ মে) বিকাল তিনটার দিকে এ আগুনের সূত্রপাত।


বিকেল চারটার দিকে বন বিভাগের কর্মী ও ফায়ার সার্ভিস ঘটনা স্থলে পৌঁছালেও তারা মেশিন লাগিয়ে পানি দিতে পারেনি। স্থানীয় লোকজনের সহায়তায় বালতি ও কলস ভরে পানি দিয়েছে। সন্ধ্যা হলে বন্য প্রাণীর আক্রমণের কথা চিন্তা করে সকলে বন থেকে বেরিয়ে আসে।


৫ মে, র‌বিবার সকাল সাতটা থেকে ফায়ার সার্ভিস, বন বিভাগ, কোস্টগার্ড, কমিউনিটি প্যাট্রলিং গ্রুপ (সিপিজি), ভিলেজ টাইগার রেসপন্স টিম (ভিটিআরসি) সদস্যসহ স্থানীয়রা আগুন নিয়ন্ত্রণের কাজ করছে।


সরেজমিন গিয়ে দেখা গেছে, শত শত মানুষ বনের মধ্যে আগুন নিয়ন্ত্রণের জন্য কাজ করে যাচ্ছে। দুপুর একটার দিকে ইউনাইটেড নেশন (ইউ এন) এর একটি হেলিকপ্টার আগুল লাগা এলাকায় আকাশ থেকে পানি ছিটিয়েছে।


স্থানীয় বাসিন্দা মনির খান জানান, সুন্দরবনে আরও দুই/তিন দিন পূর্বে আগুন লেগেছে। বনের বাইরে থেকে দেখা যায়‌নি। লোকালয় থেকে তিন কিলোমিটার গভীরে আগুনের সূত্রপাত। তবে আগুন লাগার কারণ সম্পর্কে তিনি কিছু বলতে পারেননি।


আগুন নিভানোর কাজে নিয়োজিত মো. হাফিজুর রহমান বলেন, কমপক্ষে তিন কিলোমিটার এ আগুনের বিস্তার। পঞ্চাশ জায়গায় এ আগুন ছড়িয়ে পরেছে। যতই চেষ্টা করুক আরও দুই তিন দিন সময় লাগবে এ আগুন নিভাতে। এক জায়গার আগুন নিভিয়ে যাওয়ার কিছু সময় পরে সেখানে আবার আগুন জ্বলে উঠছে। বনের মধ্যে প্রায় এক ফুট উঁচু শুকনা পাতা পড়ে আছে।


এ ব্যাপারে, সুন্দরবন পূর্ব বিভাগের বন কর্মকর্তা (ডিএফও) কাজী মুহাম্মাদ নূরুল করিম বলেন, আজ সকাল সাতটা থেকে আগুন নিয়ন্ত্রণের জন্য একাধিক টিম কাজ করছে। আশা করি আজকের মধ্যে আমরা আগুন নিভিয়ে ফেলব।


দুপুর ২টার দিকে বাগেরহাট জেলা প্রশাসক মুহা. খালিদ হোসেন মধ্য আমরবুনিয়া সুন্দরবনের আগুন লাগা এলাকা পরিদর্শন করেন।


বিবার্তা/রাজু/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com