প্রচণ্ড তাপদাহে
নাজিরপুরে দিশেহারা পোল্ট্রি খামারিরা, উৎপাদন কমছে ডিমের
প্রকাশ : ০২ মে ২০২৪, ১৩:৩২
নাজিরপুরে দিশেহারা পোল্ট্রি খামারিরা, উৎপাদন কমছে ডিমের
নাজিরপুর (পিরোজপুর) প্রতি‌নি‌ধি
প্রিন্ট অ-অ+

পিরোজপুরের নাজিরপুরে সারাদেশের ন্যায় বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ। স্বস্তিতে নেই জনজীবন ও পোল্ট্রি খামারীরা। দীর্ঘদিনের প্রবাহিত এ তাপ প্রবাহে বিরূপ প্রভাব পড়েছে কৃষি, স্বাস্থ্য ও পোল্ট্রি খামারে।


গত ১৬ এপ্রিল থেকে এ এলাকার সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি প্রবাহমান রয়েছে।


এমন পরিস্থিতিতে প্রচণ্ড ভ্যাপসা গরম আর তাপদাহে মারা যাচ্ছে পোলট্রি খামারের মুরগি। কমতে শুরু করেছে ডিমের উৎপাদন। আর এ নিয়ে দিশেহারা হয়ে পড়েছেন পোল্ট্রি খামারিরা।


উপজেলার বেদবাড়ী গ্রামের পোলট্রি খামারি সিদ্দিক ভূঁইয়া জানান , প্রচণ্ড তাপপ্রবাহের কারণে মুরগি মারা যাচ্ছে। কারণ প্রতিটি খামারে টিনের চালা। আর রোদের তাপ টিনে বেশি লাগে। যে কারণে মুরগির গরমও লাগে বেশি। এই গরমে দিনে পাঁচ থেকে ছয়বার মুরগির শরীরে পানি ছিটিয়েও কাজ হচ্ছে না। গরমে মুরগি ছটফট করছে। স্ট্রোক করে মারা যাচ্ছে। মুরগিকে ঠিকমতো খাবার দেওয়া যাচ্ছে না। এতে কমতে শুরু করেছে ডিমের উৎপাদন।


একই উপজেলার শ্রীরামকাঠী ইউনিয়নের দক্ষিন জয়পুর গ্রামের বিকাশ চন্দ্র মাতা নামের এক খামারির খামারে সরেজমিনে গিয়ে দেখা যায়, তার খামারে ১ হাজার ৭শত লেয়ার মুরগির রয়েছে। খামারে মুরগি পরিচর্যায় ব্যস্ত সময় কাটাচ্ছেন তার কর্মচারীরা। কেউ মুরগির শরীরে পানি স্প্রে করছেন, কেউবা ডিম সংগ্রহ করছেন। অন্যদিকে খামারের ভেতর ঠান্ডা রাখতে চলছে বৈদ্যুতিক পাখা। কিন্তু তাতেও যেন কাজ হচ্ছে না। মুরগিগুলো হাঁসফাঁস করছে গরমে।


অপর দিকে দেউলবাড়ী ইউনিয়নের পোলট্রি খামারী আবুল শেখ বলেন, তার খামারে পাচঁ হাজার মুরগি রয়েছে। গত এক সপ্তাহে অন্তত ৩০০ টি মুরগি মারা গেছে। গরমে মুরগীর স্ট্রোক ঠেকাতে যেসব ওষুধ ও স্যালাইন ব্যবহার করা হয় তাতে ডিমের উৎপাদন কমে যাচ্ছে। এভাবে তাপ প্রবাহ অব্যহত থাকলে খামারে লাভের কোনো সম্ভবনা নেই।


এ বিষয়ে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মো. তরিকুল ইসলাম জানান, নাজিরপুর উপজেলায় ছোট বড় ৭৮টি খামার রয়েছে। তীব্র তাপদাহ থেকে মুরগী বাচাঁতে আমরা খামারিদের নিয়ে নিয়মিত উঠান বৈঠক, সচেতনতা সৃস্টির জন্য লিফলেট বিতরণ করছি। এছাড়া অফিসে কন্ট্রোল রুম খোলা রয়েছে। কোনো খামারি সমস্যা সম্পর্কে অবগত করলে আমরা তাৎক্ষনিক চিকিৎসা সেবা ও অনন্যা পরামর্শ দিয়ে থাকি।


বিবার্তা/ম‌শিউর/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com