রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ৪১.৫ ডিগ্রি সেলসিয়াস
প্রকাশ : ২০ এপ্রিল ২০২৪, ২১:১৯
রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ৪১.৫ ডিগ্রি সেলসিয়াস
রাজশাহী প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

টানা তাপপ্রবাহে চরম ভোগান্তিতে পড়েছেন রাজশাহী অঞ্চলের মানুষ। দিনের সর্বোচ্চ তাপমাত্রা প্রায় প্রতিদিনই বাড়ছে।


২০ এপ্রিল, শনিবার বিকেল ৩টায় রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। চলতি মৌসুমের এটিই রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা।


উদ্ভূত পরিস্থিতিতে গত কয়েকদিন ধরেই রাজশাহী জুড়ে হিট অ্যালার্ট জারি করা হয়েছে। প্রখর রোদ-গরমে জরুরি প্রয়োজন ছাড়া বাইরে বের না হতে মাইকিং করে সতর্কও করা হচ্ছে।


গত বুধবার (১৭ এপ্রিল) থেকে রাজশাহীতে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। ওইদিন রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এরপর বৃহস্পতিবার (১৮ এপ্রিল) তাপমাত্রা রেকর্ড করা ৩৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর শুক্রবার (১৯ এপ্রিল) বিকেল ৩টায় রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪১ ডিগ্রি সেলসিয়াস।


মূলত পহেলা এপ্রিল থেকেই রাজশাহীতে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ ছিল। কিন্তু গেল সপ্তাহ থেকে মাঝারি তাপপ্রবাহ তীব্র তাপপ্রবাহে রূপ নিয়েছে।


আবহাওয়া অফিসের তথ্যানুযায়ী, দিনের সর্বোচ্চ তাপমাত্রা সাধারণত ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু তাপপ্রবাহ বলা হয়। তাপমাত্রা ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মাঝারি তাপপ্রবাহ বলা হয়। এছাড়া ৪০ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রাকে তীব্র তাপপ্রবাহ হিসেবে ধরা হয়। আর তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াসের ওপর উঠলেই তা অতি তীব্র তাপপ্রবাহ হিসেবে বিবেচনা করা হয়।


এদিকে তীব্র খরার কবলে পড়ে দ্রুতই নেমে যাচ্ছে রাজশাহীর বরেন্দ্র অঞ্চলের ভূ-গর্ভস্থ পানির স্তর। প্রায় অসহনীয় কষ্টে প্রতিটি দিন-রাত পার করছেন এ অঞ্চলের খেটে খাওয়া দিনমজুররা। মানুষের পাশাপাশি পশু-পাখিও গরমে হাঁসফাঁস করছে। বিপর্যস্ত হয়ে পড়েছে এ অঞ্চলের স্বাভাবিক জীবনযাত্রা। বৃষ্টির জন্য চারিদিকে হাহাকার পড়ে গেছে। প্রচণ্ড রোদ-গরমে নগরীর প্রধান সড়কগুলোতে লোকজনের চলাচল অনেকটা কমে গেছে।


এদিকে টানা তাপপ্রাবাহে রাজশাহীতে বাড়ছে হিট স্ট্রোক ও ডায়রিয়াসহ পানিবাহিত বিভিন্ন রোগবালাই। উদ্ভূত পরিস্থিতিতে গেল সপ্তাহ থেকে রাজশাহীতে তাপপ্রবাহ নিয়ে সতর্ক থাকতে মাইকিং করেছে আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংস্থা রেডক্রিসেন্ট সোসাইটি।


রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগার সূত্র জানায়, সামান্য বিরতি দিয়ে তাপমাত্রার পারদ শনিবার ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে গিয়ে পৌঁছেছে। চলতি মৌসুমের এটিই রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা। এর আগে ২০২৩ সালের ১৭ এপ্রিল রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এটি ছিল দীর্ঘ ৯ বছরের মধ্যে সর্বোচ্চ।


সূত্রটি আরো জানায়, ভারি বৃষ্টিপাত ছাড়া টানা তাপপ্রবাহ প্রশমিত হওয়ার কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না। তবে আপাতত বৃষ্টিপাতেরও কোনো পূর্বাভাস নেই।


বিবার্তা/মোস্তাফিজুর/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com