গাইবান্ধায় সনাতন ধর্মাবলম্বীদের স্নান উৎসব
প্রকাশ : ১৬ এপ্রিল ২০২৪, ১৯:৫২
গাইবান্ধায় সনাতন ধর্মাবলম্বীদের স্নান উৎসব
গাইবান্ধা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পাপ মোচনের আশায় অষ্টমীর স্নান উৎসবে গাইবান্ধার ব্রহ্মপুত্র নদের তীরে মঙ্গলবার সনাতন ধম্বালম্বীসহ অন্যান্য ধর্মের মানুষদের উপচে পড়া ভিড় লক্ষ করা গেছে। সন্ধ্যায় এ উৎসব শেষ হয়।


সরেজমিনে দেখা যায়, স্নানের সময় ধান, দূর্বা, ফুল, বেলপাতা, হরীতকী, ডাব, আমপাতা নদের জলে অর্পণ করছেন তারা।


উৎসবকে কেন্দ্র করে ফুলছড়ির বালাসীঘাট ব্রহ্মপুত্র, গোবিন্দগঞ্জ উপজেলার নাকাই, হরিরামপুর ইউনিয়নের করতোয়া ও সুন্দরগঞ্জের তিস্তা নদের তীরে মেলা বসেছে।


মেলায় লোকজ পণ্য, শিশুদের খেলাধুলার জিনিসপত্র ও বিভিন্ন খাদ্য সামগ্রীর পসরা সাজিয়েছে দোকানিরা। বসেছে মাছের বাজারও। মেলা সব ধর্মের মানুষেরা বিভিন্ন ধরনের পণ্য কেনাকাটা করছেন।


মেলায় আসা প্রদীপ কুমার জানায়, সে দাদার কাছে শুনেছে বান্নি মেলা নাকি একশ বছর আগে থেকে নদীর পাড়ে বসে। আগে দাদার সঙ্গে মেলায় আসতো। এবার ছোট বোন-ভাগ্নিদের সাথে নিয়ে এসেছে।


শ্রী চন্দন কুমার বলেন, উৎসবটি শুধু হিন্দুদের নয়। এটি ঐতিহ্যবাহী মেলা। চৈত্রের শেষে বা বৈশাখের শেষ মঙ্গলবার মেলা বসে। হিন্দু ধর্মাবলম্বীরা স্নান করে প্রসাদ খাই। তার পর বন্ধু-বান্ধবের সঙ্গে মেলায় কিছু কেনাকাটা করে দিনটি কাটিয়ে দেই।


এ বিষয়ে গোবিন্দগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শামসুল আলম শাহ বলেন, উপজেলা রড়দহ ব্রিজ সংলগ্ন এলাকায় দীর্ঘদিন থেকে মেলা হয়ে আসছে। মেলায় অপ্রীতিকর ঘটনা এড়াতে পুলিশের টহল অব্যাহত রাখা হয়েছে।


বিবার্তা/আ. খালেক/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com