চিলমারীতে শান্তিপূর্ণভাবে অষ্টমীর স্নান অনুষ্ঠিত
প্রকাশ : ১৬ এপ্রিল ২০২৪, ১৪:৩৫
চিলমারীতে শান্তিপূর্ণভাবে অষ্টমীর স্নান অনুষ্ঠিত
চিলমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কুড়িগ্রামের চিলমারীতে পুলিশ-প্রশাসনের নজরদারিতে শান্তিপূর্ণ ও অপ্রীতিকর ঘটনা ছাড়াই ব্রহ্মপুত্রের পাড়ের দুই কিলোমিটারেও বেশি জায়গা জুড়ে অনুষ্ঠিত হলো তিনদিন ব্যাপী হিন্দু ধর্মাবলম্বীদের ঐতিহ্যবাহী অষ্টমী স্নান।


প্রতিবছরই এই ব্রহ্মপুত্রের পাড়ে এ স্নান উৎসব হয়ে থাকে। তবে গতবারের চেয়ে তুলনামূলক পুণ্যার্থী সংখ্যা কম। এর কারণ হিসেবে জানা গেছে গত বারের স্নান ছিল বুধবারে। যেদিনটি হিন্দু ধর্মাবলম্বীদের কাছে গুরুত্বপূর্ণ। যার ফলে গেল অষ্টমীর স্নানে অনেক পুণ্যার্থীরা এসেছিলেন।


১৬ এপ্রিল, মঙ্গলবার ভোর ৪ টা থেকে বিকেল ৪.৫৬ মিনিট পর্যন্ত স্নান করার উপযুক্ত লগ্ন।


এদিকে মেলাকে ঘিরে গত তিন দিন আগে থেকেই চিলমারীতে শুরু হয়েছে সাজ সাজ রব। দূরদূরান্ত থেকে ক্ষুদ্র ব্যবসায়ীরা চলে এসেছে এ এলাকায়।


উপজেলার রমনা ঘাট থেকে শুরু হয়ে দক্ষিণে প্রায় ৩ কিলোমিটার এলাকাব্যাপী মাষ্টারপাড়া পর্যন্ত বালুর উপর তৈরি হয়েছে হরেক রকম পণ্যের স্টল। বায়স্কোপ, সার্কাসসহ নানান ধরনের খেলনার দোকান। নদের উপকূল ধরে বসেছে বিভিন্ন রকমের দোকানপাট। মাটির তৈরি হাঁড়ি-পাতিল, থালা, বদনাসহ নিত্য প্রয়োজনীয় পারিবারিক জিনিসপত্র তো আছেই।


বাংলাদেশ হিন্দু বৌদ্ধ, খ্রিষ্টান ঐক্য পরিষদ চিলমারী উপজেলা শাখার সভাপতি কর্ণধার বর্মা জানান, প্রতি বছরের ন্যায় এবারও বাংলাদেশের বিভিন্ন জেলা-উপজেলা ছাড়াও পার্শ্ববর্তী দেশ ভারত, চীনসহ অন্যান্য দেশের সনাতন ধর্মাবলম্বী পুণ্যার্থী গণ অষ্টমীর স্নান মেলায় এসেছেন। এবারও অষ্টমী স্নান পুণ্যার্থীর সমাগম পাঁচ লাখেরও বেশি হয়েছে বলে জানান তিনি।


পূজা উদ্‌যাপন কমিটির যুগ্ম আহ্বায়ক মিলন চন্দ্র বর্মন জানান, দূরদূরান্ত থেকে আসা পুণ্যার্থীদের জন্য সোমবার (১৫ এপ্রিল) রাতে আশ্রয় এবং খাবারের ব্যবস্থাসহ সব রকমের প্রস্তুতি গ্রহণ করা হয়েছিল।


উপজেলা নির্বাহী অফিসার মো. মিনহাজুল ইসলাম জানান, সরকারিভাবে অষ্টমীর স্নান মেলা স্থলে অস্থায়ী পুলিশ ক্যাম্প স্থাপন, বিশুদ্ধ পানীয় জলের জন্য নলকূপ স্থাপন, মহিলাদের কাপড় বদলানোর জন্য সরকারি, বেসরকারি ও এনজিওদের সহায়তায় তাবুর ব্যবস্থা করা হয়েছে।


ওসি মো.মোজাম্মেল হক জানান, অষ্টমী স্নান উৎসবে নিরাপত্তার জন্য চিলমারী থানা পুলিশসহ বাহিরের প্রায় দেড় শতাধিক পুলিশ সদস্য অস্থায়ী ক্যাম্পসহ বিভিন্ন স্থানে ডিউটি পালন করেছেন। এছাড়াও পর্যাপ্ত স্বেচ্ছাসেবক রয়েছে পুরো এলাকাজুড়ে। ঝুঁকিপূর্ণ স্থানগুলোতেও পুলিশি পাহারার ব্যবস্থা করা হয়েছে।


বিবার্তা/রাফি/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com