হিলিতে সরিষা কাটাইয়ে ব্যস্ত সময় পার করছে কৃষকরা
প্রকাশ : ০৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:১২
হিলিতে সরিষা কাটাইয়ে ব্যস্ত সময় পার করছে কৃষকরা
হিলি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দিনাজপুরের হাকিমপুরের হিলিতে চলতি মৌসুমে লক্ষ্যমাত্রা চেয়ে ৮০ হেক্টর জমিতে বেশি সরিষা আবাদ হয়েছে। ইতোমধ্যে উপজেলার একটি পৌরসভা ও তিনটি ইউনিয়নের মাঠে মাঠে সরিষা কাটা-মাড়াইয়ের কাজ চলছে পুরাদমে। এবছর আবহাওয়া অনুকূলে থাকায় সরিষার আবাদ ভালো হওয়ার পাশাপাশি ভালো ফলন হয়েছে বলছেন উপজেলা কৃষি অধিদপ্তর।


আগাম জাতের সরিষা চাষাবাদ করে লাভের মুখ দেখছেন এ উপজেলা কৃষকেরা। মাঠে সরিষা পেকেছে তাই কৃষকেরা সরিষা কাটা-মাড়াই করে ঘরে তুলতে ব্যস্ত সময় পার করছেন কৃষকেরা।


উপজেলার জালালপুর গ্রামের কৃষক আনছার হাজী বলেন, এক বিঘা জমিতে সরিষা আবাদ করতে ৪-৬ হাজার টাকা খরচ হয়েছে। সরিষার ফলন হয় ৬-৮ মণ। কাঁচা সরিষা ১৬ থেকে ১৭শ টাকা মণ বিক্রি হচ্ছে। আর শুকনা সরিষা ২৯শ থেকে ৩ হাজার টাকা মণ দরে বিক্রি হচ্ছে।


উপজেলার সিংড়া পাড়া গ্রামের সরিষা চাষি আবু বক্কর বলেন, আবহাওয়া অনুকূলে থাকায় সরিষার আবাদ ভালো হয়েছে। আশা করছি ভালো দামে এবারে সরিষা বিক্রি করতে পারবো। সরিষা তুলে ইরি-বোরো রোপণের জন্য জমি প্রস্তুত করছি। সরিষা তোলার পর আলাদাভাবে তেমন সার দিতে হয় না এটা আমাদের অনেক উপকারে আসে।


হাকিমপুর উপজেলা কৃষি অফিসার আরজেনা বেগম জানান, চলতি মৌসুমে হাকিমপুর উপজেলায় ৩ হাজার ৫শ হেক্টর জমিতে সরিষার চাষাবাদ হয়েছে। যা লক্ষ্যমাত্রা চেয়ে ৮০ হেক্টর জমিতে বেশি আবাদ করা হয়েছে।


তিনি আরো বলেন, হাকিমপুর উপজেলায় সরিষার জাত ছিল বারি সরিষা-১৪, বিনা সরিষা ১১, বারি সরিষা ১৭, বারি সরিষা-১৮। বারি সরিষা ১৪ কর্তন সম্পন্ন হয়েছে। অন্যান্য জাতের সরিষা কর্তন করে দেখা গেছে বিঘাপ্রতি ৭ থেকে সাড়ে ৭ মণ পেয়েছে কৃষকরা। বিনা সরিষার ফলন আরও অধিক হবে।


বিবার্তা/রব্বানী/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com