আলোর পথে ওরা ৫৭ জন
প্রকাশ : ২২ জানুয়ারি ২০২৪, ১৪:৩৬
আলোর পথে ওরা ৫৭ জন
তানোর (রাজশাহী) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

এক সময়ে ছিলেন চরমপন্থি। তারপর সেই পথ থেকে চড়ায়-উৎরায় পেরিয়ে সরে আসলেন। আত্মসমর্পণ করলেন। ফিরলেন অন্ধকার থেকে আলোর পথে। আর এভাবেই জীবনের বাঁক ঘুরিয়ে এখন তারা স্বাবলম্বী মানুষ। আলোর পথের দিশারী হলেন। বলছি রাজশাহীর এমন ৫৭ চরমপন্থির কথা।


সময়টা ২০১৯ সাল। সেই সময় পাবনায় আত্মসমর্পণ করেন রাজশাহীর ৫৭ চরমপন্থি ব্যক্তি। পরে এই ৫৭ জন চরমপন্থিকে স্বাবলম্বী করতে সরকারি একটি গোয়েন্দা সংস্থার সার্বিক তত্ত্বাবধানে জেলা প্রশাসনের সহায়তায় সরকার প্রদত্ত অর্থের মাধ্যমে রাজশাহীর বাগমারা এবং তানোর উপজেলায় দুটি প্রকল্প চালু করা হয় ।


সরকারের বিশেষ সহায়তায় গত তিন বছরে এমন স্বাবলম্বী হয়ে পাল্টে গেছে তাদের জীবনযাত্রা।


‘রাজশাহী স্বপ্নচাষ সমন্বিত কৃষি সমবায় সমিতি লিমিটেড- নামে একটি বেসরকারি সংস্থা প্রতিষ্ঠা করা হয়েছে । এই সংস্থার মাধ্যমে রাজশাহীর আত্মসমর্পণকৃত (চরমপন্থি) সর্বহারাদের ২ টি প্রকল্পের মাধ্যমে পুনর্বাসন করা হচ্ছে। একটি ‘সমন্বিত কৃষি খামার প্রকল্প-০১ নামে এবং অন্যটি ‘সমন্বিত কৃষি খামার প্রকল্প-০২’ নামে অভিহিত।


সংশ্লিষ্ট সূত্র থেকে জানা যায়, রাজশাহীর তানোর ও বাগমারা উপজেলায় ৯০ বিঘা জমিতে মাছ চাষ, গবাদিপশু পালন ও সবজি চাষের ব্যবস্থা করে দেয়া হয়। রাজশাহী স্বপ্ন চাষ সমন্বিত কৃষি সমবায় সমিতি লিমিটেড এর নামে বরাদ্দ দেয়া এসব জমিতে মাছ চাষ, পশুপালন ও সবজি চাষ করে মাত্র ৩ বছরের মধ্যেই স্বাবলম্বী হয়ে আলোর পথে ফিরে আসে আত্মসমর্পণকৃত এই চরমপন্থিরা। তাদেরকে স্বাবলম্বী করার অংশ হিসাবে রবিবার (২১ জানুয়ারি) রাজশাহীর তানোর উপজেলার চান্দুড়িয়া এলাকার প্রকল্প-২ এর পুকুর হতে মাছ ধরে বাজারজাত করা হয়।


এ সময় রাজশাহী জেলা ও উপজেলা প্রশাসনসহ গোয়েন্দা সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


বিবার্তা/অসীম/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com