মানব পাচারকারীর কবলে নিঃস্ব মহেশখালীর ৩ যুবক
প্রকাশ : ১৭ ডিসেম্বর ২০২৩, ১৯:৩৫
মানব পাচারকারীর কবলে নিঃস্ব মহেশখালীর ৩ যুবক
কক্সবাজার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

মহেশখালীর ৩ যুবক মানব পাচারকারী চক্রের খপ্পরে পড়ে মালয়েশিয়ায় মানবেতর জীবনযাপন করছেন। তাদের মানবেতর জীবনযাপনের ভিডিও চিত্র দেখে ও আকুতির কথা শুনে কান্নায় অসুস্থ হয়ে পড়েছেন তাদের মা-বাবা। এছাড়া তারা পাওনাদারদের চাপে জর্জরিত হয়ে পড়েছেন।


তাদের অভিযোগ, মানব পাচারকারী চক্রের সদস্য শাপলাপুর ইউনিয়নের বুধারপাড়ার (৭নং ওয়ার্ড) খুরশেদ আলমের ছেলে মোহাম্মদ কামাল (২৪) ও মেয়ে পারভীন আক্তার (২৬) মোটা অঙ্কের টাকা নিয়ে ভালো বেতনে চাকরির প্রলোভন দেখিয়ে গত ৫ ডিসেম্বর ওই যুবকদের সাগরপথে মালয়েশিয়ায় পাঠায়।


এ বিষয়ে দালাল মোহাম্মদ কামাল ও পারভীনের বিরুদ্ধে ব্যবস্থা নিতে মহেশখালী থানায় অভিযোগ করা হয়েছে।


এছাড়া ওই যুবকদের ফিরিয়ে আনার ব্যবস্থা করে ও দালাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানিয়ে মহেশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা, থানার ওসিসহ বিভিন্ন দফতরের কাছে পরিবারের পক্ষ থেকে আবেদন করা হয়েছে।


ভুক্তভোগী যুবকরা হলেন, মহেশখালীর শাপলাপুর ইউনিয়নের বারিয়া পাড়ার (৮নং ওয়ার্ড) দানু মিয়ার ছেলে মোহাম্মদ মেহেদী (২৩), পশ্চিম পাড়ার (৪নং ওয়ার্ড) সামসু মিয়ার ছেলে ইউনুস (২৮) ও হোয়ানক ইউনিয়নের টাইমবাজার এলাকার নুরু উল্লার ছেলে মোহাম্মদ হাবিবুল্লাহ (২২)।


সংশ্লিষ্টরা জানান, অবৈধভাবে সাগরপথে মালেশিয়াসহ বিভিন্ন দেশে নেওয়ার জন্য মানব পাচারকারীদের হয়ে কমিশন ভিত্তিতে কাজ করেন দালালরা।


তারা নানাভাবে ফুসলিয়ে তরুণ-যুবকদের রাজি করান। এরপর মানব পাচারকারীদের সঙ্গে যোগাযোগ করিয়ে দেন। দেন-দরবারে মিললে এ প্রক্রিয়ায় দেশ থেকে লোক নিয়ে মিয়ানমারে বন্ধি রাখা হয়। সেখানে তাদের জিম্মি করে পরিবার থেকে আরেক দফা মুক্তিপণ আদায় করা হয়। এ জন্য নির্যাতনের ভিডিও এ দেশীয় দালালদের মাধ্যমে পরিবারকে দেখিয়ে টাকা আদায় করা হয়।


মহেশখালীতে মানব পাচার চক্রের খপ্পরে পড়ে শত শত যুবকের জীবনে নেমে এসেছে অন্ধকার। অনেকের পরিবার ধারদেনা ও ভিটেমাটি বিক্রি করে লাখ লাখ টাকা মুক্তিপণ দিয়েও সন্তানের কোনো খোঁজ পাচ্ছেন না। পরে ঋণের চাপে ফেরারি জীবনযাপনে বাধ্য হচ্ছেন।


আটকে পড়া যুবকদের পরিবারের দাবি, স্থানীয় দালাল চক্রের সদস্য মোহাম্মদ কামাল ও পারভীনের মাধ্যমে ৩ যুবককে মালয়েশিয়া নিয়ে যায় মানব পাচারকারী চক্র। মালয়েশিয়া নেওয়ার সময় তাদের ৩ জনের পরিবারের প্রত্যেকের কাছ থেকে ৩ লাখ করে টাকা হাতিয়ে নেন মোহাম্মদ কামাল ও পারভীন। পরে তাদেরকে মানব পাচারকারী একটি সন্ত্রসী দলের কাছে বিক্রি করে দেওয়া হয়।


মানব পাচারকারী ওই সন্ত্রাসী চক্রটি মিয়ানমারে একটি কক্ষে বন্দি করে এবং তাদের নির্যাতন চালায়। এভাবে তারা যুবকদের পরিবারের কাছ থেকে আরও ৩ লাখ করে টাকা আদায় করে এবং মালয়েশিয়ার একটি সন্ত্রসী দলের কাছে বিক্রি করে দেওয়া হয়।


মালয়েশিয়া থেকে মোহম্মদ মেহেদীসহ ওই যুবকরা মোবাইলে তাদের উপর অমানুষিক নির্যাতনের বর্ণনা দিয়ে জানায়, ৩ লাখ টাকায় মালয়েশিয়ায় গিয়ে উচ্চ বেতনে চাকরির প্রলোভন দেখিয়ে আমাদেরকে মালেশিয়া পাঠায় খুরশেদ আলমের ছেলে কামাল ও তার বড় বোন পারভীন আক্তার। প্রথমে ৩ লাখ টাকা নিয়ে আমাদের বার্মায় নিয়ে গিয়ে বন্দি করে নির্যাতন চালায় টাকার জন্য। সেখানে আমরা ১০ জন ছিলাম।


বার্মা থেকে আমরা ৩জন আরও তিন লাখ টাকা দিলে মালয়েশিয়া পাঠায়। বার্মায় আরও ৭ জনকে টাকার জন্য নির্যাতন চালাচ্ছে।


এখন আমাদের মালয়েশিয়ায় এনে বন্দি করে রাখছে। খাবার দিচ্ছে না, কাজও দিচ্ছে না, কোনো কিছু বলতে চাইলে মারধর করে। এখন খুরশেদের ছেলে কামাল আমাদের সাথে যোগাযোগ বন্ধ করে দিছে। আমরা এই মানব পাচারকারীদের সুষ্ঠু বিচারের দাবি জানাচ্ছি বাংলাদেশের প্রশাসনের কাছে।


মোহাম্মদ মেহেদী ও ইউনুসের পিতা বলেন, দালালের প্রলোভনে ছেলেরা মালয়েশিয়া গিয়ে আটকে আছে। আমাদের প্রত্যেকের কাছ থেকে দু দফায় ৬ লাখ টাকা নিয়ে আমাদের ফকির করেছে। আমরা এর বিচার চাই।


এছাড়া ছেলেদের দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা করে মানব পাচারকারী মোহাম্মদ কামাল ও পারভীরে শাস্তি নিশ্চিত করতে ইউএনও, থানা পুলিশসহ বিভিন্ন দফতরে লিখিত অভিযোগ দিয়েছি।


এ বিষয়ে কামাল ও পারভীনের সাথে মুঠোফোনে যোগাযোগ করলে তারা বিষয়টি অস্বীকার করে কল কেটে দিয়ে মোবাইল বন্ধ করে দেয়।


মহেশখালী থানার ওসি সুকান্ত চক্রবর্তী বলেন, যুবকদের পরিবারের পক্ষ থেকে লিখিত অভিযোগ করা হয়েছে। তদন্ত কাজ চলছে। তদন্ত শেষে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।


বিবার্তা/ফরহাদ/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com