বদলে গিয়েছে নওগাঁর ক্ষুদ্র নৃ-গোষ্ঠী মানুষের জীবন চিত্র
প্রকাশ : ১৪ আগস্ট ২০২৩, ১২:০১
বদলে গিয়েছে নওগাঁর ক্ষুদ্র নৃ-গোষ্ঠী মানুষের জীবন চিত্র
নওগাঁ প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

মুজিব শতবর্ষ উপলক্ষ্যে প্রধানমন্ত্রীর উপহার আশ্রয়ের ঘরে বদলে গিয়েছে নওগাঁর ক্ষুদ্র নৃ-গোষ্ঠী মানুষের জীবন চিত্র। প্রত্যন্ত অঞ্চলের হতদরিদ্র ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর এসব পরিবার এমন বাড়ি পেয়ে আনন্দে অশ্রুসিক্ত। ছিন্নমূল এসব মানুষের জীবন মান উন্নয়নেও নেওয়া হয়েছে নানা উদ্যোগ। পিছিয়ে পড়া এই মানুষগুলোকে স্বাবলম্বী করতে কর্মসংস্থানের সুযোগ করে দিচ্ছেন স্থানীয় প্রশাসন।


হতদরিদ্র এইক্ষুদ্র নৃ-গোষ্ঠীর আদি পেশা কৃষি। অন্যের বাড়িতে কাজ করে কষ্টে চলে তাদের জীবন জীবিকা। নুন আনতে পান্তা ফুরানো এসব পরিবার এই অবস্থাতে আধাপাকা বাড়ি ও কর্মসংস্থানের সুযোগ পেয়ে অশেষ কৃতজ্ঞ প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি।


সরেজমিনে দেখা যায়, নওগাঁ সদর উপজেলার বর্ষাইল ইউনিয়নের পদ্মপুকুর এলাকার বেশিরভাগ ক্ষুদ্র ও নৃ-গোষ্ঠী মানুষ রয়েছে। ওই এলাকায় পিছিয়ে পড়া মানুষের জন্য ৬০ টি, সমতলে বসবাসরত ক্ষুদ্র ও নৃ-গোষ্ঠীর জীবন মান উন্নয়ন প্রকল্পের আওতায় ১০ টি এবং জমি আছে ঘর নেই এমন প্রকল্পের আওতায় ১০ টি বাড়ি নির্মাণ করা হয়েছে। বঙ্গবন্ধুর জন্ম শত বার্ষিকী উপলক্ষ্যে প্রধান মন্ত্রীর উপহার হিসেবে এসব ঘর সুবিধা বঞ্চিত মানুষদের দেয়া হয়। এছাড়াও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী মানুষদের জন্য করা হয়েছে মন্দির ও শ্মশান।
শেখ হাসিনার ঘর উপহার পাওয়া সুবিধাভোগী এসব মানুষরা বলেন ,আগে আমাদের কোন জায়গা জমি ও ঘর ছিলনা। খুবই কষ্টের মধ্যে ছিলাম। ভাঙ্গা একটা বেড়ার ঘর ছিল। বৃষ্টি আসলে পানি পড়ে সব ভিজে যেত তখন ছোট বাচ্চাদের নিয়ে এর ওর বাড়ি গিয়ে আশ্রয় নিতাম। বর্তমান আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদেরকে একটিকরে বাড়ি দিয়েছে যেখানে এখন আমরা নিশ্চিন্তে ঘুমাতে পারি। আমার সকলে তাঁর কাছে কৃতজ্ঞ।


বর্ষাইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সহিদুল ইসলাম জানান, শেখ হাসিনার নির্দেশে ঘর উপহার পাওয়া এই পরিবারের মানুষগুলোর ভবিষ্যৎ প্রজন্ম যেন সুন্দরভাবে বসবাস করতে পারে সেই পদক্ষেপও আমরা নিয়েছি। এখানকার রাস্তাঘাট করার পরে ঘর গুলোর চারপাশে এবং উঠানে বিভিন্ন ধরনের ফল এবং শাক সবজি চাষ করার ব্যবস্থা করে দেওয়া হবে।


জেলা প্রশাসক গোলাম মাওলা বলেন, এই ক্ষুদ্র নৃগোষ্ঠীদের ক্ষুদ্র ঋণের ব্যবস্থা করে দিয়ে তারা কোন পেশায় আসতে আগ্রহী সেই বিষয়ে প্রশিক্ষণ দিয়ে তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করে দেওয়া হবে। তিনি আরো বলেন,আধুনিক পল্লী নির্মাণের মাধ্যমে পিছিয়ে পড়া মানুষদের সমাজের মূল ধারায় যুক্ত করাই সরকারের লক্ষ্য।


বিবার্তা/রাকিব/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com