থমথমে রোয়াংছড়ি: ৮ জনের লাশ গ্রহণ করেছে বম এসোসিয়েশন
প্রকাশ : ০৮ এপ্রিল ২০২৩, ২১:৪১
থমথমে রোয়াংছড়ি: ৮ জনের লাশ গ্রহণ করেছে বম এসোসিয়েশন
বান্দরবান প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বান্দরবানের রোয়াংছড়ির দুর্গম খামতাংপাড়া এলাকা থেকে আটজনের গুলিবিদ্ধ মরদেহ উদ্ধারের পর পরিস্থিতি এখনও থমথমে। এ ঘটনার পর আতঙ্কে খিয়াং ও বম সম্প্রদায়ের ৮৪ পরিবারের ২০০ জন এলাকা ছেড়ে রোয়াংছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়ে এবং রুমা উপজেলায় আশ্রয় নিয়েছেন। এলাকায় সেনাবাহিনী ও পুলিশের তৎপরতা বৃদ্ধি করা হলেও এখনও আতঙ্ক কাটেনি এলাকার মানুষের।


এদিকে আশ্রয় নেওয়া ক্ষুদ্র নৃ গোষ্ঠীর নারী-পুরুষসহ শিশুদের সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে সেনাবাহিনী। পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত সিভিল প্রশাসনের সঙ্গে সসমন্বয় করে সেনাবাহিনী সহযোগিতা অব্যাহত রাখবে বলে জানান।


এদিকে গতকাল গোলাগুলিতে নিহত ৮ জনের লাশ নিতে আসেনি পরিবার। রোয়াংছড়ি থানা অফিসার ইনচার্জ আব্দুল মানান বিবার্তাকে জানান, রোয়াংছড়ি থেকে উদ্ধারকৃত লাশগুলো ময়না তদন্ত শেষে বান্দরবান বম সোস্যাল কাউন্সিল বাংলাদেশ এর সভাপতি লাল জারলম বমেরে নিকট হস্তান্তর করা হয়। তার মধ্যে ৭টি মৃতদেহ রুমায় এবং ১টি মৃতদেহ রোয়াংছড়ি উপজেলায় সৎকার করা হয়।



স্থানীয় ও পুলিশ সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার সন্ধ্যা থেকে উপজেলার খামতাংপাড়া এলাকায় সশস্ত্র দুপক্ষের মধ্যে গোলাগুলি শব্দ শুনতে পান স্থানীয়রা। পরে আতংকিত হয়ে ওই এলাকার ক্ষুদ্র নৃগোষ্ঠী খিয়াং ও বম সম্প্রদায়ের ৮৪ পরিবারের ২০০ জন এলাকা ছেড়ে পালিয়ে রোয়াংছড়ি সরকারি উচ্চ বিদ্যালয় ও রুমা উপজেলায় আশ্রয় নেন।


স্থানীয়রা জানান, বৃহস্পতিবার রাতে খামতাংপাড়ায় থেমে থেমে দুই সশস্ত্র গ্রুপ কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) ও ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ সংস্কার) এর মধ্যে দফায় দফায় গোলাগুলি চলে।


পুলিশ সুপার মো. তারিকুল ইসলাম বিবার্তাকে বলেন- আইনশৃংখলা রক্ষা, অপরাধ দমন, অপরাধী গ্রেফতারে আমরা আন্তরিকতার সাথে কাজ করে যাচ্ছি। রোয়াংছড়িতে দুটি গ্রুপের মধ্যে সংঘর্ষের ঘটনার পর ওই এলাকার জনসাধারণের নিরাপত্তায় পুলিশ ও সেনাবাহিনী কাজ করছে।


উল্লেখ্য, ১৯৯৭ সালের ২ ডিসেম্বর পাহাড়ে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে সরকার পার্বত্য চুক্তি সম্পাদন করলে তিন পার্বত্য জেলার মধ্যে সবচেয়ে শান্তিপূর্ণ জেলা হিসাবে বিবেচিত হতো বান্দরবান। কিন্তু ২০২১ সাল থেকে জএসএস,  জেএসএস সংস্কার, ইউপিডিএফ, ইউপিডিএফ সংস্কার, মগ পার্টি ও কেএনএফ এর আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে তিন জেলার মধ্যে সবচেয় অশান্ত জেলা এখন বান্দরবান।


বিবার্তা/নয়ন/রোমেল/এমএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com