বদলে যাওয়া ভূমিহীন সামাদ শেখের জীবনের গল্প
প্রকাশ : ১৭ মার্চ ২০২৩, ১৭:২০
বদলে যাওয়া ভূমিহীন সামাদ শেখের জীবনের গল্প
নাজিরপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পিরোজপুরের নাজিরপুরে ভূমিহীন-গৃহহীনরা আশ্রয়ন প্রকল্পের ঘর পেয়ে বদলে গেছে অনেকেরই জীবন মান। তবে শেখমাটিয়া ইউনিয়নের বুইচাকাঠী গ্রামের হানিফ শেখের পুত্র মো. সামাদ শেখ আশ্রয়ন প্রকল্পের একটি ঘর পেয়ে রাতারাতি বদলে যায় তার জীবন গড়ে তোলেন সুখের সংসার।


মোঃ সামাদ শেখ জানান, আমি একজন ভ্যান চালক। বাবার কোন জমি-জমা না থাকায় সারাজীবনই অন্যের বাড়ীতে থাকতাম,সময় মত ভাড়া না দিতে পারায় বাড়ীর মালিক প্রায়ই বলতেন আমার বাড়ী থেকে চলে যান, অনেক অপমানিত হওয়ার পরও তাদের বাড়ীতে থাকতে হত।


পরবর্তীতে মানুষের মুখে শুনলাম সরকার জমিসহ ঘর দিচ্ছে, তাই আমি উপজেলা নির্বাহী অফিসার,নাজিরপুর পিরোজপুর মহোদয়ের নিকট একটি জমিসহ ঘরের জন্য আবেদন করি। আবেদনের প্রেক্ষিতে উপজেলা প্রশাসনের অনেকই আমার বিষয়ে আমার এলাকায় অনেক খোঁজখবর নিয়ে আমাকে ‘ক শ্রেণির’ উপকারভোগীর তালিকায় নাম অর্ন্তভূক্ত করেন এবং তার কিছুদিন পরই ২০২২ সালের ২৫ এপ্রিল আমতলায় গড়ে তোলা আশ্রয়ণ প্রকল্পের ২০ নম্বর ঘরটি উপজেলা নির্বাহী অফিসার স্যার আমাকে বুঝিয়ে দেন ।


তিনি আরো জানান,আশ্রয়ণের ঘর ও জমি পেয়ে আমার পরিবার নিয়ে সেখানে বসবাস করা শুরু করি এবং ঘরের পিছন অংশে অবশিষ্ট জায়গায় কৃষি অফিসের সহযোগীতায় সবজি চাষ শুরু করি এবং স্থানীয় একটি এনজিও হতে ঋণ নিয়ে আমার ঘরের সামনে মুদি দোকান চালু করি এবং সেখানে বেচাকেনা ভাল হওয়ায় সুখেই দিনাপার করছি। এবার পতিত জায়গায় শীত মৌসুমেও সবজী চাষ করে নিজের চাহিদা মিটিয়ে অতিরিক্ত সবজি বাজারে বিক্রি করে প্রায় ৬ হাজার ৫ শত টাকা আয় করেছি।


মাননীয় প্রধানমন্ত্রীর আশ্রয়ণের ঘর পেয়ে আমি ভ্যান চালক থেকে মুদি দোকানদার হয়েছি এবং বর্তমান আমি আর ভ্যান চালাই না । আমি এই ব্যবসা করে আমার পরিবার নিয়ে অনেক-অনেক সুখে আছি। আমার মতো এমন ভূমিহীন-গৃহহীন পরিবারকে মাথা গোজার ঠাই হিসাবে ঘরসহ জমি দেয়ায় মাননীয় প্রধানমন্ত্রী ও প্রকল্প সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ জানাই।


বিবার্তা/মশিউর/এমএ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com