মেট্রোরেলে আয় ৪ কোটি ৭৬ লাখ টাকা
প্রকাশ : ০৯ মার্চ ২০২৩, ২১:৪৩
মেট্রোরেলে আয় ৪ কোটি ৭৬ লাখ টাকা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

মেট্রোরেলের উদ্বোধনের পর ৭ লাখ ৯০ হাজার যাত্রী চলাচলে আয় হয়েছে ৪ কোটি ৭৬ লাখ টাকা। আর ‘এমআরটি পাস’ বিক্রি হয়েছে ১৬ হাজার ৯১০টি। বর্তমানে মেট্রোরেলের আয় দিয়ে ব্যয় মেটানো সম্ভব হচ্ছে।


৯ মার্চ, বৃহস্পতিবার দুপুরে প্রবাসী কল্যাণ ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক এই তথ্য জানান।


এম এ এন ছিদ্দিক বলেন, মেট্রোরেলের উত্তরা থেকে আগারগাঁও মোট ১২ কিলোমিটার অংশে মোট ৯টি স্টেশন রয়েছে। কর্তৃপক্ষ ইতোমধ্যে পাঁচটি স্টেশন যাত্রী চলাচলের জন্য খুলে দিয়েছে। ১৫ মার্চ চালু হচ্ছে মিরপুর ১১ ও কাজীপাড়া মেট্রো স্টেশন।


ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বলেছেন, প্রতিশ্রুতি দিয়েছিলাম যে আমরা মার্চের মধ্যেই উত্তরা থেকে আগারগাঁও অংশের ৯টি স্টেশনের সবগুলো স্টেশন চালু করবো। এর অংশ হিসেবে আমরা আগামী ১৫ মার্চ কাজীপাড়া ও মিরপুর-১১ স্টেশন চালু করবো। বর্তমান যে সময় (সাড়ে ৮টা সাড়ে ১২টা পর্যন্ত) চলছে সেই সময়েই চলবে।


তিনি বলেন, উত্তরা দক্ষিণ ও শেওড়াপাড়ায় স্টেশন দুটি এই মাসের মাসের শেষ সপ্তাহে যাত্রীদের জন্য খুলে দেওয়া হবে এবং আগামী জুলাই মাসে সকাল থেকে রাত পর্যন্ত এই সেবা চালু করা হবে।


তিনি আরো বলেন, মেট্রোরেল লাইন-৬ এর আগারগাঁও থেকে মতিঝিল অংশের কাজ শেষ পর্যায়ে রয়েছে। স্টেশনের কাজ প্রায় শেষ। এক্সিট ও এন্ট্রির নির্মাণকাজ চলছে।


সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত অংশের তার স্থাপনের কাজ শেষ পর্যায়ে রয়েছে। চলতি মাসে এই কাজ শেষ হবে। এরপর ওই রুটের ট্রায়াল শুরু হবে।


উল্লেখ্য, গত বছরের ২৮ ডিসেম্বর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উত্তরা (দিয়াবাড়ী), আগারগাঁও স্টেশন দিয়ে যাত্রা শুরু করে মেট্রোরেল। পরে পল্লবী স্টেশন উন্মুক্ত করে দেওয়া হয়। সবশেষ মেট্রোরেলের চতুর্থ স্টেশন হিসেবে খুলে উত্তরা সেন্টার স্টেশনটি।


ঢাকার উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত মেট্রোরেলের দৈর্ঘ্য ২১ কিলোমিটার। যা এমআরটি লাইন-৬ নামে পরিচিত। এই প্রকল্প সরকার হাতে নেয় ২০১২ সালে। এছাড়া মেট্রোরেলের দ্বিতীয় অংশ (আগারগাঁও থেকে মতিঝিল) ২০২৩ সালের শেষদিকে চালুর পরিকল্পনা রয়েছে কর্তৃপক্ষের। আর মতিঝিল থেকে কমলাপুর রেলওয়ে স্টেশন পর্যন্ত বর্ধিতাংশ চালু হতে পারে ২০২৫ সালে।


বিবার্তা/রিয়াদ/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com