লালমনিরহাটে প্রথমবারের মতো শিক্ষা ও উন্নয়ন বিষয়ক সম্মেলন
প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৯:২৯
লালমনিরহাটে প্রথমবারের মতো শিক্ষা ও উন্নয়ন বিষয়ক সম্মেলন
লালমনিরহাট প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

প্রথমবারের মত লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলায় অস্ট্রলিয়া, লন্ডন, ভারতসহ ৫০টির বেশি দেশের খ্যাতিমান শিক্ষাবিদদের নিয়ে তিন দিন ব্যাপী শিক্ষা ও উন্নয়ন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে।


রবিবার (২৬ ফেব্রুয়ারি) বিকেলে লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার কাকিনা উত্তর বাংলা কলেজে এ সম্মেলনের উদ্বোধন করেন উত্তর বাংলা কলেজের প্রতিষ্ঠাতা স্কটল্যান্ডের গ্যাসকো বিশ্ববিদ্যালয়ের প্রফেসর অর্থনীতিবিদ ড.মোজাম্মেল হক।


উত্তর বাংলা কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক ড.আবু শাহাদত রুবেল ও ইংরেজি বিভাগের প্রভাষক সুবাস চন্দ্রের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উত্তর বাংলা কলেজের অধ্যক্ষ আব্দুর রউফ সরকার।


তিন দিন ব্যাপী শিক্ষা ও উন্নয়ন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে ভার্চুয়ালী যুক্ত থাকবেন শিক্ষামন্ত্রী ড. দিপু মনি এমপি। আর অনুষ্ঠান সভাপতিত্ব করবেন সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ। এছাড়াও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় (প্রোফেসনালস) উপ উপাচার্য প্রফেসর খন্দকার মোকাদ্দেম হোসেন উপস্থিত থাকবেন।


আয়োজকরা জানান, উন্নয়নের পুর্বশর্ত গুনগত শিক্ষার উন্নয়ন। শিক্ষা ছাড়া কোন জনগোষ্ঠীর উন্নয়ন সম্ভব নয়। তাই মানসম্মত শিক্ষা বাস্তবায়নের লক্ষ্যে উত্তর বাংলা কলেজ দেশ বিদেশের খ্যাতিমান শিক্ষাবিদদের অংশ্রহনে শিক্ষা ও উন্নয়ন বিষয়ক তিন দিনের সম্মেলনের আয়োজন করেন। ভারত, অস্ট্রোলিয়া, আয়ল্যান্ড, ইংল্যান্ড, কানাডা, পাকিস্তান, স্কটল্যান্ডসহ বিভিন্ন দেশের খ্যাতিমান শিক্ষাবিদ এবং দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও উত্তরাঞ্চলের বিভিন্ন কলেজের অধ্যক্ষরা সম্মেলনে অংশ গ্রহন করেন।


সম্মেলনে উন্নত দেশের শিক্ষার মান ও পদ্ধতি সাথে দেশের চলমান শিক্ষা পদ্ধতির তুলনা এবং এ থেকে উন্নতির বিভিন্ন দিক নিয়ে আলোচনা করছেন শিক্ষাবিদরা। যুগে যুগে শিক্ষা ব্যবস্থার পরিবর্তন, পরিবর্ধন এবং আগামীর শিক্ষা ব্যবস্থার মানোন্নয়ন নিয়ে পর্যালোচনা করা হচ্ছে শিক্ষাবিদদের এ সম্মেলনে। এমন সম্মেলন রাজধানী ঢাকায় হলেও প্রত্যন্ত অঞ্চল লালমনিরহাটে প্রথম বারের মত অনুষ্ঠিত হচ্ছে।


উত্তর বাংলা কলেজের অডিটরিয়ামে শিক্ষাবিদদের আন্তর্জাতিক এ সম্মেলনে ২৮ ফেব্রুয়ারি সমাপনী দিনে ভার্চুয়ালী যুক্ত হবেন শিক্ষামন্ত্রী ড. দিপু মনি এমপি। উদ্বোধনী দিনে শিক্ষার উন্নয়নের বিভিন্ন দিক তুলে ধরে বক্তব্য রাখেন, নর্দান ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর আনোয়ার হোসাইন,বাংলাদেশ উম্মুক্ত বিশ্ববিদ্যালয়ের প্রো ভাইস চ্যান্সেলর প্রফেসর মাহবুবা নাসরিন, ভারতের রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ডক্টর দিপক রায়, উত্তর বাংলা কলেজের অধ্যক্ষ আব্দুর রউফ সরকার সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।


বিবার্তা/তমাল/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com