পাহাড় কাটার অভিযোগে ইটভাটায় পরিবেশ অধিদপ্তর ও উপজেলা প্রশাসনের যৌথ অভিযান
লামায় ১০ ইটভাটাকে সাড়ে ২৮ লাখ টাকা জরিমানা
প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:১৬
লামায় ১০ ইটভাটাকে সাড়ে ২৮ লাখ টাকা জরিমানা
লামা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বান্দরবানের লামা উপজেলায় পাহাড় কাটা ও লাকড়ি পোড়ানোর দায়ে ১০ টি ইটভাটাকে সাড়ে ২৮ লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। 


মঙ্গলবার ( ৭ ফেব্রুয়ারি) সকাল থেকে বিকাল পর্যন্ত পরিবেশ অধিদপ্তরের বান্দরবান জেলা কার্যালয় ও জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে উপজেলার ফাইতং ইউনিয়নের বিভিন্ন ইটভাটায় অভিযান পরিচালার মাধ্যমে এ  জরিমানা করা হয়। অভিযানে নেতৃত্ব দেন, নির্বাহী ম্যাজিস্ট্রেট অরুপ রতন সিংহ। 


সূত্র জানায়, ফাইতং ইউনিয়নের দুর্গম পাহাড়ি এলাকায় প্রায় ২৫টির মতো ইট ভাটা রয়েছে। এসব ভাটায় ইট তৈরির জন্য পাহাড় কেটে মাটি সংগ্রহ করা হয়েছে এবং বৃক্ষ নিধন করে ভাটায় লাকড়ি পোড়ানো হচ্ছে; এমন সংবাদের ভিত্তিতে পরিবেশ অধিদপ্তর ও বান্দরবান জেলা প্রশাসন যৌথ অভিযান চালায়। 


এ সময় ইউবিএন ইটভাটাকে ২ লাখ ৫০ হাজার টাকা, ফোরবিএম ইটভাটাকে ৩ লাখ টাকা, ইউএসবি ইটভাটাকে ৩ লক্ষ টাকা, এমএমবি ইটভাটাকে ৩ লাখ টাকা, এসএবি ইটভাটাকে ৩ লাখ টাকা, এসএমবি ইটভাটাকে ৩ লাখ, কেবিসি ইটভাটাকে ৩ লাখ টাকা, এসবিডাব্লিউ ইটভাটাকে ২ লাখ ৫০ হাজার ও এফএসি ইটভাটাকে ৩ লাখ টাকা জরিমানা করা হয়। 


অভিযানের সময় পুলিশ, ইটভাটার মালিক ও স্থানীয় প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। এতে প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেন, বান্দরবান পরিবেশ অধিদপ্তরেরর জুনিয়র কেমিস্ট মো. আব্দুস ছালাম। 


তিনি বলেন, অবৈধ পাহাড় কর্তন বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ এর ৬খ ধারার সুস্পষ্ট লঙ্ঘন, তাই অবৈধ পাহাড় কর্তনের বিরুদ্ধে এরকম অভিযান অব্যাহত থাকবে।


অভিযান পরিচালনার সত্যতা নিশ্চিত করে নির্বাহী ম্যাজিস্ট্রেট অরুপ রতন সিংহ জানান, ইটভাটার মালিকরা অবৈধভাবে পাহাড় কেটেছেন ও ভাটায় লাকড়ি পুড়িয়েছেন, যা দন্ডনীয় অপরাধ। তাই তাদের সবাইকে বিভিন্ন পরিমাণে জরিমানা করা হয়েছে।  


বিবার্তা/আরমান/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com