বিজয়নগরে মিষ্টি কুমড়ার বাম্পার ফলন
প্রকাশ : ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:১৩
বিজয়নগরে মিষ্টি কুমড়ার বাম্পার ফলন
ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলার বিভিন্ন এলাকায় এবার মিষ্টি কুমড়ার বাম্পার ফলন হয়েছে। ফলন ভালো হওয়ায় চাষিদের মুখে হাসি ফুটেছে। জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর থেকে বিনামূল্যে বীজ ও কৃষকদের প্রযুক্তিগত পরামর্শ সহায়তা দেয়ায় এবার ফলন ভালো হয়েছে।


জানা গেছে, বিজয়নগরের পত্তন ইউনিয়নের লক্ষীপুর, পত্তন শিবির, বড়পুকুর পাড়, দত্তখলা, গলখলা, লক্ষীমূড়া, মনিপুর গ্রামে ৯০ হেক্টর জমিসহ উপজেলার আরও বেশ কয়েকটি এলাকায় ১১০ হেক্টর জমিতে সুইটি, মনিকা, ব্যাংকক, ত্রিপল ৭ ও সোহাগীসহ নানা জাতের মিষ্টি কুমড়ার বীজ বপন করেছেন কৃষকরা।


কম খরচে বেশি লাভ হওয়ায় বিজয়নগরে দিন দিন বাড়ছে মিষ্টি কুমড়ার আবাদ। ফলন ভালো হওয়ায় এবার সুদিনের স্বপ্ন দেখছেন এই অঞ্চলের চাষিরা। নির্দিষ্ট সময়ে বাজার জাত ও সঠিক মূল্য পেলে তারা আশার আলো দেখবে। আবহাওয়া অনুকূলে থাকায় এসপ্তাহের শুক্রবার থেকে বাজারে মিষ্টি কুমড়া বিক্রি করতে শুরু করেছে কৃষকরা।


উপজেলার পত্তন ইউনিয়নের দত্তখলা গ্রামের কৃষক আবু মিয়া জানান, ১ বিঘা জমিতে মিষ্টি কুমড়া চাষে সব মিলিয়ে তার খরচ হয় ১২হাজার টাকা। এ বছর ২০ বিঘা জমিতে মিষ্টি কুমড়া বীজ রোপণ করেছি। ভালো ফলন হয়েছে। একেক বিঘা জমির উৎপাদিত মিষ্টি কুমড়া বিক্রি হবে ২৫-৩০ হাজার টাকা। কুমড়ার বীজ জমিতে বপনের ৮৫ থেকে ৯০ দিনের মধ্যেই কুমড়া বিক্রি করতে সম্ভব হয়েছে বলে জানান তিনি।


বিজয়নগর উপজেলা কৃষি কর্মকর্তা শাব্বির আহমেদ জানান, উপজেলায় এবার ১১০ হেক্টর জমিতে মিষ্টি কুমড়ার চাষ হয়েছে। কৃষকদের মাঝে কৃষি সম্প্রসারণ অধিদফতরের মাধ্যমে হাইব্রিড মিষ্টি কুমড়ার বীজ বিতরণ করা হয়েছে। মাঠ পর্যায়েও কৃষকদের প্রযুক্তিগত পরামর্শ দেয়া হচ্ছে। একেকটি কুমড়া ৩৫-৪০ টাকা পাইকারি দরে বিক্রি করতে পারবে চাষিরা৷


তিনি আরও জানান, এবার ভাল ফলন হয়েছে কৃষকরা লাভবান হবে। কম খরচে ভাল ফলনে লাভবান হওয়ায় দিন দিন মিষ্টি কুমড়া চাষের প্রতি কৃষকদের আগ্রহ বাড়ছে।


বিবার্তা/নিয়ামুল/এমএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com