টাঙ্গাইলে শামছুল হকের ১০৫তম জন্মবার্ষিকী পালিত
প্রকাশ : ০১ ফেব্রুয়ারি ২০২৩, ২১:২৫
টাঙ্গাইলে শামছুল হকের ১০৫তম জন্মবার্ষিকী পালিত
টাঙ্গাইল প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

টাঙ্গাইলে আওয়ামী মুসলিম লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক শামছুল হকের ১০৫তম জন্মবার্ষিকী পালিত হয়েছে।


১ ফেব্রুয়ারি, বুধবার শামছুল হক ফাউন্ডেশনের উদ্যোগে ১০৫তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালিত হয়।


এর মধ্যে টাঙ্গাইল পৌর শহরের ডিস্ট্রিক গেটে শামছুল হক তোরণে প্রতিকৃতিতে পুষ্প অর্পণ, এলেঙ্গা সরকারি শামসুল হক কলেজে কেক কাটা ও আলোচনা সভা, মরহুমের আত্মার শান্তি কামনায় কালিহাতীর কদিমহামজানীতে কবর জিয়ারত, দোয়া ও তবারক বিরতণ ছিল উল্লেখযোগ্য।


এসময় বিদেশ থেকে আগত শামছুল হকের দুই মেয়ে ড. শাহীন ফাতেমা দিল, ড. শায়েকা দিল, বিশিষ্ট কবি আল মুজাহিদী, শামছুল হক ফাউন্ডেনের সভাপতি ড. সাইফুল ইসলাম স্বপন ও সাধারণ সম্পাদক আব্দুল কালাম মোস্তফা লাবুসহ আত্মীয়-স্বজনরা উপস্থিত ছিলেন।


উল্লেখ্য, শামসুল হক ১৯১৮ সালের ১ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। তাঁর গ্রামের বাড়ি টাঙ্গাইলের দেলদুয়ার উপজেলায় দেওলী ইউনিয়নের মাইঠান। তার পিতার নাম দবির উদ্দিন মিঞা ও মাতার নাম শরিফুননেছা। শামসুল হকের রাজনৈতিক জীবন শুরু হয়েছিল ভারতবর্ষে এবং তিনি পরবর্তীতে আওয়ামী লীগের প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন। পাকিস্তান গণপরিষদের সংসদীয় কমিটির সদস্য ছিলেন। বাংলা ভাষা আন্দোলনে অগ্রভাগে থেকে সংগ্রাম করেছেন।


শামসুল হক আওয়ামী লীগের প্রথম এবং তৃতীয় মেয়াদে সাধারণ সম্পাদক ছিলেন। পাকিস্তানের সরকারবিরোধী রাজনীতিতে তিনি ছিলেন প্রথম সারির নেতা। তাঁর জনপ্রিয়তা ছিল ঈর্ষান্বিত হওয়ার মতো।


১৯৫২ সালের ভাষা আন্দোলনে অংশগ্রহণের অভিযোগে তাকে গ্রেফতার করা হয়। পরে ১৯৬৪ সালে শামসুল হক হঠাৎ করেই নিখোঁজ হন এবং ১৯৬৫ সালের ১১ সেপ্টেম্বর শনিবার তার অনুসারী কালিহাতীর মহির উদ্দিন আনসারীর বাড়ীতে ইন্তেকাল করেন। শামসুল হক গবেষণা পরিষদ অনুসন্ধানের মাধ্যমে মৃত্যুর ৪২ বছর পর ২০০৭ সালে কালিহাতী উপজেলার কদিম হামজানিতে শামসুল হকের কবর আবিষ্কার করে।


শামসুল হকের মেয়ে ড. শাহীন ফাতেমা দিল বলেন, শামসুল হক ছিলেন গণমানুষের নেতা। রাষ্ট্রীয়ভাবে বড় পরিসরে তার জন্ম ও মৃত্যুবার্ষিকী পালনের জন্য বর্তমান সরকারের নিকট অনুরোধ করছি। শামসুল হক ভাষা আন্দোলনের অন্যতম একজন নেতা ছিলেন। তাকে একুশে পদকে ভূষিত করার জন্য পরিবারের পক্ষ থেকে জোর দাবি করছি।


উল্লেখ্য, শামসুল হকের নামে টাঙ্গাইল শহরে শামসুল হক তোরণ ও শামসুল হক মেমোরিয়াল হাসপাতাল, কালিহাতীর এলেঙ্গাতে সরকারি শামসুল হক কলেজ এবং দেলদুয়ারের এলাসিনে ধলেশ্বরী নদীর ওপর শামসুল হক সেতু রয়েছে।


বিবার্তা/বাবু/জামাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com