অবৈধভাবে জৈব সার উৎপাদন: কারখানা মালিককে জরিমানা
প্রকাশ : ৩০ জানুয়ারি ২০২৩, ১৭:৫০
অবৈধভাবে জৈব সার উৎপাদন: কারখানা মালিককে জরিমানা
খানসামা (দিনাজপুর) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কোনোরকম রেজিস্ট্রেশন ছাড়াই অবৈধভাবে জৈব সার তৈরী, প্যাকেটজাত ও বিক্রির দায়ে দিনাজপুরের খানসামা উপজেলার রওশন এগ্রো ইন্ডাস্ট্রিজে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ভোক্তা সংরক্ষণ আইন-২০০৯ এর ৪৩ধারা অনুযায়ী ২০ হাজার টাকা জরিমানা ও রেজিস্ট্রেশন না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে।


সোমবার (৩০জানুয়ারি) উপজেলার আমতলী বাজার সংলগ্ন রওশন এগ্রো ইন্ডাস্ট্রিজ এ অভিযান পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মারুফ হাসান। এসময় ২৯ বস্তা অবৈধ জৈব সার জব্দ করেন তিনি।


জানা যায়, কোনো অনুমোদন ছাড়াই এবং উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরকে না জানিয়ে অবৈধভাবে জৈব সার তৈরী, প্যাকেটজাত ও বিক্রি করে আসছিলেন রওশন এগ্রো ইন্ডাস্ট্রিজের মালিক আবু সুফিয়ান সোয়েব। যেটা তিনি ট্রাইকো জৈব সার নামে বিক্রি করলেও ছিলো না ট্রাইকো সার উৎপাদনের প্রয়োজনীয় কোনো উপকরণ। এসব নকল সার তিনি উপজেলা ছাড়াও পাশ্ববর্তী উপজেলাতেও কয়েক মাস ধরে বিক্রি করে আসছিলেন। বিষয়টি গোপন সংবাদের ভিত্তিতে জানতে পেরে এই অভিযান পরিচালনা করা হয়।


আবু সুফিয়ান সোয়েব বলেন, আমি বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প দিনাজপুর জেলা কার্যালায় থেকে বিনিয়োগ রেজিস্ট্রেশন করে আপাতত কারখানা চালাচ্ছিলাম। দ্রুত আমি রেজিষ্ট্রেশনের জন্য আবেদন করবো।


উপজেলা কৃষি কর্মকর্তা বাসুদেব রায় বলেন, কৃষি মন্ত্রণালয়ের নিবন্ধন ব্যতীত কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান জৈব সার উৎপাদন, মোড়কীকরণ, বাজারজাত করতে পারবে না। কিন্তু ঐ কারখানা মালিক রওশন ট্রাইকো জৈব সার নামে মোড়কজাত করে বিক্রি করছেন এটায় কৃষি মন্ত্রণালয়ের নিবন্ধন নেই। যাহা আইনত দন্ডনীয় অপরাধ। তাই প্রশাসন ও কৃষি বিভাগ অভিযান চালিয়েছে।


বিবার্তা/জামান/এমএইচ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com