শিরোনাম
লাউয়াছড়ায় ভূমি পুনরুদ্ধার ও বিদ্যুৎ লাইনে কাভারের দাবিতে মানববন্ধন
প্রকাশ : ০১ অক্টোবর ২০২১, ১৫:৩৪
লাউয়াছড়ায় ভূমি পুনরুদ্ধার ও বিদ্যুৎ লাইনে কাভারের দাবিতে মানববন্ধন
শ্রীমঙ্গল প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

'আমরা প্রকৃতিকে বাঁচাবো আগামী প্রজন্মের জন্য' -এই শ্লোগানকে সামনে রেখে মৌলভীবাজারের কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যানের দখল হয়ে যাওয়া ভূমি পুনরুদ্ধার ও বন্যপ্রাণীর স্বার্থে বনের ভেতরের বৈদ্যুতিক লাইনে কাভার লাগানোর দাবিতে মানববন্ধন করেছে জীববৈচিত্র্য রক্ষা কমিটি।


শুক্রবার (১ অক্টোবর) সকালে লাউয়াছড়ার বাঘমারা ক্যাম্পের সামনে জীববৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি মঞ্জুর আহমেদ আজাদ মান্নার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আহাদ মিয়ার সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন জেলা পরিষদের সদস্য অধ্যক্ষ হেলাল উদ্দিন, ভানুগাছ বাজার পৌর বনিক সমিতির সাধারণ সম্পাদক সানোয়ার হোসেন, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) জেলা সমন্বয়ক আ.স.ম সালেহ সুহেল, বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সহকারী বন সংরক্ষক শ্যামল কুমার মিত্র প্রমুখ।


মানববন্ধনে বক্তারা বলেন, কমলগঞ্জে অবস্থিত ১২৫০ হেক্টর ভূমির এ লাউয়াছড়া বাংলাদেশের অন্যতম জাতীয় উদ্যান এবং অবশিষ্ট চিরহরিৎ বনের একটি উল্লেখযোগ্য নমুনা। এটি একটি সংরক্ষিত বনাঞ্চল। কিন্তু বর্তমানে বনের অনেক ভূমি দখল করে বাড়িসহ বাগান নির্মাণ করা হয়েছে। দ্রুত বনবিভাগের এসব ভূমি পুনরুদ্ধার করা প্রয়োজন।


তাছাড়া লাউয়াছড়া জীববৈচিত্র্যে ভরপুর। বিলুপ্তপ্রায় উল্লুকের জন্য এ বন বিখ্যাত। উল্লুক ছাড়াও এখানে রয়েছে বিভিন্ন প্রজাতির দুর্লভ জীবজন্তু, কীটপতঙ্গ এবং উদ্ভিদ। কিন্তু প্রতি বছর বনের ভেতরের বৈদ্যুতিক লাইনে অনেক প্রাণী মারা যাচ্ছে। তাই বন্যপ্রাণীর স্বার্থে বনের ভেতরের বৈদ্যুতিক লাইনে কাভার লাগানো অতীব জরুরি।


কাউছার/বিবার্তা/জুয়েল



সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com