শিরোনাম
বিশ্বকবি’র জন্মবার্ষিকী: কুঠিবাড়িতে ছিলো না কোনো আয়োজন
প্রকাশ : ০৮ মে ২০২১, ২২:৩৭
বিশ্বকবি’র জন্মবার্ষিকী: কুঠিবাড়িতে ছিলো না কোনো আয়োজন
কুষ্টিয়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬০তম জন্মবার্ষিকী ছিলো আজ। কবির জন্মদিনে তাঁর স্মৃতিধন্য কুষ্টিয়ার শিলাইদহের কুঠিবাড়িতে ছিলো না কোন আয়োজন। করোনার কারণে কুঠিবাড়ি বন্ধ থাকায় প্রধান ফটকে ঝুলেছে তালা। তাই দর্শনার্থীরা কুঠিবাড়িতে এসে আজও ফিরে গেছেন বেদনা নিয়ে। ফেরার পথে স্বাস্থ্যবিধি মেনে কুঠিবাড়ি খুলে দেয়ার দাবি জানিয়েছেন তারা।


পদ্মাতীরবর্তী ছায়াশীতল নিরিবিলি পরিবেশের কারনে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর কুঠিবাড়িতে ফিরে এসেছেন বারবার। এখানে বসেই তিনি রচনা করেছেন কালজয়ী সব কাব্যগ্রন্থ, ছোট গল্প, নাটক ও উপন্যাস। যে গীতাঞ্জলী কাব্য রচনা করে কবি নোবেল জয় করেছিলেন, সে কাব্যের প্রায় পুরোটাই তিনি রচনা করেছিলেন শিলাইদহের কুঠিবাড়িতে বসে। কবিগুরুর ব্যবহৃত চেয়ার টেবিলসহ নানা আসবাবপত্র ছাড়াও কুঠিবাড়িতে সংরক্ষিত আছে কবির অসংখ্য দূর্লভ ছবি। মহাকবির জন্ম দিবস নীরবে কাটুক এটা যেমন কাম্য নয়, তেমনি করোনার এই ক্রান্তিকালে স্বাস্থ্যবিধি মেনে কুঠিবাড়ি খুলে দেয়ার দাবি কবিভক্ত ও কুঠিবাড়ি ঘিরে গড়ে উঠা ক্ষুদ্র ব্যবসায়ী সহ দর্শনার্থীদের।


তবে করোনার কারনে সরকারী নির্দেশনা না থাকায় এবছর বিশ^কবির জন্ম দিবস পালন করা হচ্ছে না। দেশে শান্তির সুবাতাশ বইলে ও করোনা মুক্ত হলে কবির জন্ম দিবস পালন করা হবে বলে জানিয়েছেন কাষ্টোডিয়ান মো. মুখলেছুর রহমান।


বাঙ্গালীর আপন স্বত্মায় মিশে থাকা বিশ্বকবির জন্ম দিবস তাঁর স্মৃতিধন্য শিলাইদহের কুঠিবাড়িতে পালিত হচ্ছেনা এটা যেমন কষ্টের, তারপরও করোনা নামক অদৃশ্য শক্তির পরাজয় হলে আবারও কবিভক্ত সহ দর্শনার্থীদের পদভারে মুখরিত হবে কবির স্মৃতিধন্য কুঠিবাড়ি। আর এমনটাই প্রত্যাশা হোক বিশ্বকবির জন্মদিনে কবিভক্ত সহ সকলের।


বিবার্তা/শরীফুল/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com