বৃদ্ধা খুনের অপরাধে ভেড়ার কারাদণ্ড
প্রকাশ : ২৮ মে ২০২২, ০৮:০৫
বৃদ্ধা খুনের অপরাধে ভেড়ার কারাদণ্ড
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

তিন বছরের জন্য কারাদণ্ডে দণ্ডিত হল একটি ভেড়া। তার বিরুদ্ধে এক বৃদ্ধা মহিলাকে গুঁতিয়ে খুন করার অভিযোগ রয়েছে। এতেই দোষী সাব্যস্ত করা হয়েছে ভেড়াটিকে। খুনের শাস্তি হিসেবে তিন বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে ভেড়াটিকে।


ঘটনাটি আফ্রিকার সুদানের। ওই ভেড়ার মালিককেও শাস্তি দেওয়া হয়েছে। মৃত মহিলার নাম অ্যাডিউ চাপিং, বয়স ৪৫ বছর। অভিযোগ, রাস্তা দিয়ে যাওয়ার সময় হঠাৎ বিনা প্ররোচনাতে তাঁর উপর ঝাঁপিয়ে পড়ে ভেড়াটি (Sheep Crime)। সিং দিয়ে তাঁকে গুঁতিয়ে রাস্তায় ফেলে দেয়। পড়ে গিয়ে গুরুতর চোট লাগে মহিলার। বেশ কিছুক্ষণ রক্তক্ষরণের পর রাস্তাতেই মৃত্যু হয় তাঁর।


বিশ্বের বহু দেশেই প্রাণী হত্যার অপরাধে মানুষ কঠিন থেকে কঠিন সাজা পেয়েছে। ছাড় পাননি বলিউড সুপারস্টার সলমান খানও। কিন্তু মানুষকে হত্যার অভিযোগে প্রাণীর সাজা পাওয়ার ঘটনা সত্যিই বিরল। এমন ঘটনাই ঘটেছে আফ্রিকা মহাদেশের দক্ষিণ সুদানে।


প্রথমে বয়স্ক মহিলার ওপর আক্রমণের অভিযোগ উঠেছিল। ঘটনার তদন্তে, প্রশাসন প্রথমে আটক করে অভিযুক্ত ভেড়াটিকে। চলে বিচার পর্ব। অভিযোগ প্রমাণিত হলে হত্যার অভিযোগে তিন বছরের কারাদণ্ড দেয় আদালত।


এই ঘটনার প্রসঙ্গে দক্ষিণ সুদানের আদালত জানিয়েছে, প্রচলিত আইনের ভিত্তিতেই অভিযুক্ত ভেড়াটিকে তিনবছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। সঙ্গে সেটির মালিককে পাঁচটি গরু জরিমানাও করা হয়েছে। ওই রাজ্যের আইনে পশুর হাতে মানুষ খুন হলে এমন সাজা ও মালিককে জরিমানার বিধান রয়েছে।


সূত্র: রয়টার্স


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com