বিশ্ব রেকর্ড গড়ল সবচেয়ে বয়সী কুকুর ‘পেবলস’
প্রকাশ : ২৭ মে ২০২২, ০৭:৫৮
বিশ্ব রেকর্ড গড়ল সবচেয়ে বয়সী কুকুর ‘পেবলস’
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্বের সবচেয়ে বয়স্ক জীবন্ত কুকুর পেবলস। আমেরিকার সাউথ ক্যারোলাইনার দম্পতি ববি ও জুলির কুকুর পেবলস। সদ্য ২২তম জন্মদিন পালন করা পেবলসের বয়স এখন ২২ বছর ৫৯ দিন। সে এখনও প্রাণবন্ত কুকুরই। যে গান শোনে, ঘুরে বেড়ায়। যদিও তার প্রিয় কোনো খেলনা নেই। ব্লাঙ্কেটে মুখ লুকানোই তার প্রধান খেলা। ২০১২ সাল থেকে তার চিকিৎসক তাকে ক্যাট ফুডের ডায়েট দিয়েছে।


পেবলসই যে বিশ্বের সবচেয়ে বয়সী কুকুর হতে পারে, এ সম্পর্কে তাদের কোনো ধারণা ছিল না। জুলি জানান, ববি সোফায় বসে আরাম করছিল এমন সময় তার বন্ধুরা ও পরিবারের সদস্যরা তাকে টেক্সট করতে শুরু করে যে ২১ বছর বয়সী টবিকেইথ বিশ্বের সবচেয়ে বয়সী কুকুর হিসেবে স্বীকৃতি পেয়েছে। যখন জুলি ও ববি টবিকেইথের ঘটনা জানতে পারেন, তখন তারা বুঝতে পারেন টবিকেইথ নয়, তাদের পেবলসই এই বিশ্বের সবচেয়ে বয়স্ক কুকুর। তখন তারা আবেদনের সিদ্ধান্ত নেন।


অবশেষে পেবলস সবচেয়ে বয়স্ক কুকুর হিসেবে স্বীকৃতি পাওয়ায় খুশি ববি ও জুলি দম্পতি। যদিও ববি ও জুলির প্রত্যাশা ছিল বড় জাতের কুকুর। আর পেবলস তেমনটা ছিল না। কিন্তু ববি খেয়াল করল কুকুরছানাটি তার পেছনে দৌড়াচ্ছে। যতবারই সে যাচ্ছে, ততবারই তার পাশে দৌড়াচ্ছে। জুলির ভাষায় এটি ছিল তাৎক্ষণিক ভালোবাসা। তবে যখন থেকে পেবলস তাদের বাড়িতে থাবা রেখেছে, তখন থেকেই সে এই বাড়ির রানি হিসেবে আছে। শুধু পেবলসই নয়, এই দম্পতির আরও ২৪টি কুকুর রয়েছে।


কিছুদিন আগ পর্যন্ত বিশ্বের সবচেয়ে বয়স্ক জীবন্ত কুকুর ছিল টবি।ফ্লোরিডার চিহুয়াহুয়া প্রজাতির কুকুর টবির বয়স ২১ বছর ৬৬ দিন। পেবলসের পূর্বে এটি বিশ্বের সবচেয়ে বয়স্ক জীবিত কুকুর হিসেবে মনোনীত হয়েছে। কুকুরটির মালিক জিসেলা শোর মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার গ্রিনক্রেসের বাসিন্দা। টবির আগে বিশ্বের সবচেয়ে বয়স্ক কুকুর ছিল ম্যাগি দ্য কেলপি। ৩০ বছর বয়সে ২০১৬ সালে মারা যায় সে। অস্ট্রেলিয়ার এক খামারে বাস করত ম্যাগি।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com