কান উৎসবে নগ্ন হয়ে ইউক্রেনীয় নারীর প্রতিবাদ
প্রকাশ : ২২ মে ২০২২, ০৯:৩৩
কান উৎসবে নগ্ন হয়ে ইউক্রেনীয় নারীর প্রতিবাদ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

কানের লাল গালিচায় নগ্ন হয়ে ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের প্রতিবাদ করেছেন রোজ বারট্রাম নামক এক তরুণী। গত শুক্রবার (২০ মে) কান উৎসবের লাল গালিচায় আকস্মিক দাঁড়িয়ে এক ইউক্রেনীয় তরুণী নিজের গায়ের কাপড় খুলে ফেলে সবার উদ্দেশ্যে চিৎকার করে বলে, ‘আমাদের ধর্ষণ করা বন্ধ করুন’।


ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে সবর হয়েছে গোটা বিশ্বই। বিভিন্ন ক্ষেত্রে প্রতিষ্ঠিত তারকারাও রুশ হামলার প্রতিবাদ জানাচ্ছেন ব্যক্তিগত জায়গা থেকে। এবার কান চলচ্চিত্র উৎসবেও এক তরুণীকে নগ্ন হয়ে রুশ আগ্রাসনের প্রতিবাদ করতে দেখা গেল। এর আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি এ উৎসবে ভার্চুয়াল বক্তৃতা দিয়েছিলেন। জ়েলেনস্কির বক্তব্য মতেই, রুশ সেনাদের হাতে ইউক্রেনের কয়েকশ নারীর ধর্ষিতা হওয়ার খবর পেয়েছেন তদন্তকারীরা। রেহাই পায়নি শিশুরাও। (সূত্র : নিউইয়র্ক পোস্ট ও আনন্দবাজার)



ইউক্রেনের তরুণীটি নিজের পোশাক ছিঁড়ে ফেললে দেখা যায়, তার গায়ে আঁকা ইউক্রেনের পতাকা। তার ওপরে ইংরেজিতে লেখা, ‘আমাদের ধর্ষণ করা বন্ধ কর!’ তাঁর পরিহিত অন্তর্বাসে রক্তের মতো ছোপ ছোপ লাল দাগ দেখতে পাওয়া যায়। এছাড়া তার শরীরজুড়ে রক্তের মতো করে লাল রঙের ছোপ ছিল। নিরাপত্তারক্ষীরা দ্রুত তাকে সরিয়ে নিয়ে যান। বার্তা সংস্থা রয়টার্স ও ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির পৃথক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।


রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, রোজ বারট্রাম নামের ওই তরুণীর শরীরে ইউক্রেনের পতাকা আঁকা ছিল। উৎসবের নিরাপত্তার দায়িত্বে নিয়োজিতরা আসা পর্যন্ত তিনি নগ্ন হয়েই ফটোশ্যুটের জন্য পোজ দিয়ে দাঁড়িয়ে ছিলেন। পরে তাঁকে নিরাপত্তাকর্মীরা সেখান থেকে পোশাকে ঢেকে সরিয়ে নেয়। আর এ সময় অতিথিদের আসা যাওয়া সাময়িক সময়ের জন্য ব্যাহত হয়।


ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, গত মাসে রাশিয়ার দখলে থাকা ইউক্রেনের এলাকাগুলোতে শিশুদের যৌন নিপীড়নসহ ‘শত শত ধর্ষণের ঘটনা’ ঘটছে বলে তিনি তদন্তে জানতে পেরেছেন। এদিকে গত মঙ্গলবার (১৭ মে) কান উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে তাঁর দেশের জন্য সাহায্যের আবেদন জানিয়ে একটি ভিডিও জমা দিয়েছেন জেলেনস্কি। সেই সঙ্গে তিনি অভিযোগ করেন, রুশ বাহিনী গত মাসে ইউক্রেনের নির্মাতা মানতাস কেভেদারাভিসিয়াসকে মেরে ফেলেছে।



গত বৃহস্পতিবার (১৯ মে)ডকুমেন্টারি ‘মারিউপোলিস ২’ প্রদর্শিত হওয়ার পর যুদ্ধের বিষয়টি কান উৎসবে প্রধান আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছে। শনিবার (২১ মে) ইউক্রেনের বিপর্যস্ত চলচ্চিত্র নির্মাতারা কান উৎসবে একটি বিশেষ দিন পেয়েছেন। এ দিন ইউক্রেনের অন্যতম প্রতিশ্রুতিশীল নির্মাতা সের্গেই লোজনিতসার ‘দ্য ন্যাচারাল হিস্ট্রি অব ডিসট্রাকশন’ দেখানো হয়। চলচ্চিত্রটি দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মান শহরগুলোতে বোমা হামলা নিয়ে নির্মিত।


নাটকীয় এই পর্বটি যখন ঘটেছিল তখন ইদ্রিস এলবা এবং টিল্ডা সুইন্টন অভিনীত জর্জ মিলারের ‘থ্রি থাউজেন্ড ইয়ারস অফ লংগিং’ দেখানো হচ্ছিল। তরুণীটি কানের রেড কার্পেটে এসে নিজের পোশাক ছিঁড়ে ফেলেন এবং তাকে সরিয়ে নেয়ার আগ পর্যন্ত চিৎকার করতে থাকেন।


কানের রেড কার্পেটে এর আগেও বহু প্রতিবাদের ঘটনা ঘটেছে। ২০১৮ সালে ফিল্ম ইন্ডাস্ট্রিতে বৈষম্যের অভিযোগ ৮২ জন মহিলা প্রতিবাদ করেছিলেন। এর কয়েকদিন পরে কার্পেটে বর্ণবাদবিরোধী প্রতিবাদও হয়েছিল।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com