ঘাস খাওয়ানোর জন্য ছাগল ভাড়া নেয় গুগল!
প্রকাশ : ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৯:৫২
ঘাস খাওয়ানোর জন্য ছাগল ভাড়া নেয় গুগল!
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

গত ২৭ সেপ্টেম্বর ছিলো গুগলের ২৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী। নানা আয়োজনে গুগল দিবসটি উদযাপন করে। হোমপেজে একটি অ্যানিমেটেড চকলেট কেকের মাধ্যমে প্রতিষ্ঠা দিবস পালন করছে গুগল। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন হয়ে ওঠার পথ একেবারেই সহজ ছিলো না। এই সার্চ ইঞ্জিনের প্রতিষ্ঠা দিবসে দেখে নেয়া যাক কিছু চমকপ্রদ তথ্য।


গুগলের প্রথম অফিস
১৯৯৫ সালে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে সের্গি ব্রিন ও ল্যারি পেজে আলাপ হয়। তারা একসঙ্গে মিলে গুগলের পরিকল্পনা করেন। ১৯৯৮ সালের ২৭ সেপ্টেম্বর সের্গি ও ল্যারি মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মেনলো পার্কে তাদের বন্ধু সুজান উজচিকির কাছ থেকে গ্যারেজ ভাড়া নিয়ে গুগল শুরু করেন। সেখানেই প্রথম ৬ মাস কাজ চলে। তারপর অন্য জায়গায় সরে যায় অফিস। সুজান এখন ইউটিউবের সিইও।


গুগলের প্রথম নাম ছিলো ব্যাকরাব
১৯৯৬ সালে স্ট্যানফোর্ডের নেটওয়ার্কে সার্চ ইঞ্জিনের কাজ শুরু হয়। তখন নাম ছিলো ব্যাকরাব। পরে অবশ্য এই নাম বদলে যায়। এখন প্রতিদিন ১৫০টিরও বেশি ভাষায় কোটি কোটি সার্চ হয় গুগলে।


গুগলের ফোন নম্বর বদল করতে হয়েছিলো
গুগল শুরু হওয়ার কিছুদিনের মধ্যেই ওয়েবসাইটে ভুলবশত ফোন নম্বর দিয়ে দেয়া হয়েছিলো। এরপরেই শুরু হয় সমস্যা। একের পর এক ফোন আসতে শুরু করে। সেই সময় এই সার্চ ইঞ্জিনের কর্মী সংখ্যা ছিলো ৩০-এরও কম। ফোন ধরতে গিয়ে কাজের ক্ষতি হচ্ছিলো। সেই কারণে ফোন নম্বর বদল করতে বাধ্য হয় গুগল।


গুগলের প্রথম সার্ভার তৈরি হয়েছিলো লেগো ব্রিক দিয়ে
১৯৯৬ সালে ল্যারি ও সের্গি প্রথম সার্ভার তৈরি করেন লেগো ব্রিক দিয়ে। চার জিবি-র ১০টি ডিস্ক ছিলো সেই সার্ভারে।


ক্ষতিকারক হওয়া চলবে না
গুগলের কর্পোরেট বিষয়ক নীতির সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হল, কারও ক্ষতি করা চলবে না। যদি কোন বিষয় মনে হয় ঠিক না, তাহলে সেটা সবার গোচরে আনতে হবে। বলতে হবে, এটা ঠিক হচ্ছে না। এখনো গুগলের কর্মীদের এই নীতি মেনে চলতে হয়।


বানান ভুল করলেও সমস্যা নেই
সারা বিশ্বের ইন্টারনেট ব্যবহারকারীদের কথা মাথায় রেখে গুগল একটি বিশেষ ব্যবস্থা করেছে। কেউ ভুল বানান লিখলেও, তিনি ঠিক কী সার্চ করতে চাইছেন, সেটা আন্দাজ করে গুগল। কেউ যদি Gogle.com বা Gooogle.com টাইপ করেন, তাহলেও গুগলের হোমপেজ খুঁজে পাবেন।


ছাগল ভাড়া নেয় গুগল!
মাঝেমধ্যেই ২০০ ছাগল ভাড়া নেয় গুগল! অবিশ্বাস্য মনে হতে পারে, কিন্তু এটা সত্যি। গুগলের সদর দফতরের লনে ঘাস বড় হয়ে গেলে ছাগলগুলোকে এনে ছেড়ে দেয়া হয়। ছাগলগুলো ঘাস খেয়ে নেয়।


২০০৯-এ গুগলের পক্ষ থেকে একটি ব্লগ পোস্টে জানানো হয়েছিলো, লন মোয়ার চালালে বিকট শব্দ হয়, গ্যাসোলিন খরচ হয়, পরিবেশ দূষণ হয়। তার বদলে আমরা ক্যালিফোর্নিয়া থেকে ২০০ ছাগল ভাড়া করে আনি। ছাগলগুলি এক সপ্তাহ থাকে। ওরা ঘাস খায় এবং একইসঙ্গে লনে সার ছড়িয়ে দেয়।


১ এপ্রিল ইন্টারভিউ দেন সুন্দর পিচাই
২০০৪-এর ১ এপ্রিল গুগলে চাকরির জন্য ইন্টারভিউ দেন এখনকার সিইও সুন্দর পিচাই। সেদিনই জিমেইল চালু করার কথা ঘোষণা করা হয়। একটি সাক্ষাৎকারে পিচাই জানান, তাকে অনেকে জিমেইলের কথা জিজ্ঞাসা করছিলেন। এপ্রিল ফুল করার চেষ্টা হচ্ছে না বিষয়টি সত্যি, সেটি তিনি তখন বুঝতে পারেননি।


বিবার্তা/এমও

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com