শিরোনাম
এই বিশেষ দিনে থাক বাবাদের পছন্দের উপহার
প্রকাশ : ২০ জুন ২০২১, ১৫:০২
এই বিশেষ দিনে থাক বাবাদের পছন্দের উপহার
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাবারা কম কথা বলেন। কখনো মুখ ফুটে সন্তানের কাছে কিছু চাওয়া তো দূরে থাক বরং কীভাবে নিজে কষ্ট করে সন্তানকে মনের মতো করে মানুষ করবেন সেদিকেই নজর দেন বেশি। নিজের জন্য হোক বা না হোক সন্তানের আবদার পূরণে বাবারা সর্বদা সচেষ্ট। নিজের পাতে মাছ থাক কিংবা না থাক সন্তানের পাতে মাছ দেখেই তাদের সুখ। সন্তানকে সুন্দর করে মানুষ করে তুলতে বাবাদের জুড়ি নেই। রাশভারী, গম্ভীর বাবার সঙ্গে অনেকেরই সুসম্পর্ক গড়ে ওঠে না। তবু ওই কাঁটাতারের ওপার থেকেই সন্তানের প্রতি থাকে তার তীক্ষ্ণ নজর। কোনো কিছু নিয়েই বিশেষ বাড়াবাড়ি পছন্দ নয় তাদের। বরং সব বাবাই সন্তানের মধ্যে সঞ্চয়ের প্রবৃত্তি গড়ে তুলতে চেষ্টা করেন। সহজ সরল জীবন যাপনের কথা বলেন বারবার। কিন্তু আজকের দিনটি যখন শুধু তাদেরই জন্য তখন বিশেষ কিছু করাই যায়। যদিও মা-বাবাদের জন্য বিশেষ দিন হয় না। সব দিনই তাদের। তবু আজকের দিনে একটু অন্যরকম কিছু করলে তাদের খারাপ লাগবে না বরং মনে মনে আনন্দই পাবেন। কীভাবেই বা এই বিশেষ দিন উদযাপন করবেন, কী উপহার দেবেন বাবাকে রইল কিছু আইডিয়া।


উপহার কিনলেই বাবাদের কমন মন্তব্য- 'এত দাম দিয়ে কেন কিনলি কিংবা অনর্থক পয়সা খরচ করার কোনও যুক্তি নেই'।কিন্তু কোথাও গিয়ে তাদের কিছু উপহার দিতে তো সন্তানেরও শখ হয়। তাই উপহারের তালিকায় প্রথমেই রাখতে পারেন এগুলো-


গ্যাজেটস- স্মার্টফোন, স্মার্টওয়াচ, ল্যাপটপ এসব এখন সকলেরই প্রয়োজন। বিশ্ব যেভাবে এগিয়ে যাচ্ছে তাতে স্মার্টফোন ব্যবহার করা সবাইকে শিখতেই হবে। ফলে বাবাকে একটা স্মার্টফোন কিনে দিতেই পারেন। কিংবা স্মার্ট ওয়াচ। মর্নিং ওয়াকে কতটা হাঁটলেন কিংবা অক্সিজেন লেভেল ঠিক আছে কিনা তা জানতে পারবেন এই ঘড়ির মাধ্যমেই। আর স্মার্টফোন থাকলে তারা পছন্দের গান, সিনেমা, নাটক এসব দেখতেই পারবেন। সেই সঙ্গে যা পরিস্থিতি এসেছে তাতে ভিডিও কল ছাড়া তো উপায় নেই এখন। ফলে স্মার্ট ফোনের প্রয়োজন সকলেরই।


স্বাস্থ্যের জন্য প্রয়োজন এমন কিছু- অক্সিমিটারের প্রয়োজনীয়তা যে কতটা তা আমরা সকলেই এখন বুঝি। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে ডায়াবিটিস। সব ঘরেই এখন মিলবে ডায়াবিটিসের রোগী। তাই বাড়িতেই যাতে সুগারের পরীক্ষা করা যায় তার জন্য ডিটিজাল একটি মেশিন উপহার দিতে পারেন। দিতে পারেন ব্লাড প্রেসার মাপার ছোট ডিভাইসও। কাজেও আসবে আর বাবারাও খুশি হবেন।


রেডিও- বাড়ি থেকে রেডিও, টেপরেকর্ডায় এখন প্রায় হারিয়েই গিয়েছে। কিন্তু যে কোনো বাবার পছন্দের তালিকায় থাকে রেডিও। এমন দিনে উপহার হিসেবে রেডিও কিন্তু খুব ভালো অপশন। এছাড়াও এখন খুব ভালো উন্নতমানের রেডিও পাওয়া যায় বাজারে।


পছন্দের বই- বই পড়তে কে না ভালোবাসেন। সময় কাটানোর সঙ্গী হিসেবে বই এর জুড়ি মেলা ভার। আর তাই বাবার পছন্দের কোনো বই উপহার হিসেবে দিন।


বাগান করার প্রয়োজনীয় জিনিসপত্র- সুন্দর গাছ, টব এসব উপহার দিতেই পারেন। বাড়িতে একফালি বাগান এখন সকলেই করছেন। এতে যেমন দেখতে সুন্দর লাগে তেমনই সময়ও কাটে। তাই বাগানের প্রয়োজনীয় সরঞ্জাম কিনে দিতেই পারেন।


পছন্দের সিডি- গান শুনতে কে না ভালোবাসেন। হাতের সামনে সব পছন্দের গান থাকলে তো কথাই নেই। বাবার পছন্দের কিছু গানের কালেকশন রয়েছে এমন সিডি দিতে পারেন। কিংবা পছন্দের গায়কের সিডি। পছন্দের সিনেমার সিডি ও দিতে পারেন। এসব উপহার অমূল্য এবং সবদিন থেকে যাবে বাবাদের কাছে।


বিবার্তা/অনামিকা/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com