টি-২০ বিশ্বকাপে শীর্ষ ১০ ব্যাটারের তালিকায় সাকিব
প্রকাশ : ৩১ মে ২০২৪, ০১:০০
টি-২০ বিশ্বকাপে শীর্ষ ১০ ব্যাটারের তালিকায় সাকিব
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

টি-২০ বিশ্বকাপের পর্দা উঠছে আগামী ২ জুন। এই টুর্নামেন্টের আগে শুরু হয়েছে নানা হিসাব-নিকাশ। কুড়ি ওভারের এই টুর্নামেন্টের সেরা পারফর্মার কারা, কাদের ঝুলিতে আছে বেশি উইকেট, ব্যাট হাতে সাফল্য পেয়েছেই বা কারা, এসব নিয়ে চলছে আলোচনা।


একের পর এক রেকর্ড গড়েন বলে ‘রেকর্ড আল হাসান’ তকমা সাকিব আল হাসান পেয়ে গেছেন অনেক আগেই। আইসিসি ইভেন্টেও রয়েছে তাঁর একগাদা রেকর্ড। ব্যাটিং, বোলিং দুটোতেই টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা দশে আছেন বাংলাদেশের তারকা অলরাউন্ডার। বাংলাদেশের ব্যাটারদের মধ্যে টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহক সাকিব। ৩৬ ইনিংসে ব্যাটিং করে ৭৪২ রান করেছেন।


গড় ও স্ট্রাইকরেট ২৩.৯৩ ও স্ট্রাইকরেট ১২২.৪৪। করেছেন তিন ফিফটি। যার মধ্যে সর্বোচ্চ ৮৪ রানের ইনিংস খেলেন ২০১২ সালে পাকিস্তানের বিপক্ষে। ৪৭ উইকেট নিয়ে ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণের টুর্নামেন্টে সর্বোচ্চ উইকেটশিকারী এখনো তিনি।


বোলিংয়ের মতো ব্যাটিংয়েও টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা দশে এশিয়ানদের জয়জয়কার। প্রথম ১০ ব্যাটারের মধ্যে পাঁচজনই এশিয়ার। ১১৪১ রান করে বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহক বিরাট কোহলি। দুই ও তিনে থাকা মাহেলা জয়বর্ধনে ও ক্রিস গেইলের রান ১০১৬ ও ৯৬৫ রান।


জয়বর্ধনে সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলেছেন ২০১৪ সালে। বাংলাদেশে অনুষ্ঠিত ১০ বছর আগে বিশ্বকাপে ভারতকে ৫ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন হয় লঙ্কানরা। সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ গেইল খেলেছেন ২০২১ সালে।


তাতে রোহিত শর্মার সেরা দুইয়ে ওঠার সম্ভাবনা আরও একটু জোরালো হলো। ৯৬৩ রান করে টি-টোয়েন্টি বিশ্বকাপের চতুর্থ সর্বোচ্চ রান সংগ্রাহক রোহিত। তাঁর নেতৃত্বেই এবার টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলবে ভারত।


৮৯৭ রান করে টি-টোয়েন্টি বিশ্বকাপের পঞ্চম সর্বোচ্চ রান সংগ্রাহক তিলকরত্নে দিলশান। দিলশান সবশেষ ২০১৬ সালে খেলেছেন টি-টোয়েন্টি বিশ্বকাপ। তবু রান সংগ্রাহকের সেরা পাঁচে জায়গা করে নিতে সাকিবের জন্য একটু কঠিনই হবে।


ছয় ও সাতে থাকা ডেভিড ওয়ার্নার ও জস বাটলার দুজনই আছেন এবারের বিশ্বকাপে। বড় মঞ্চে ওয়ার্নার, বাটলার যে কতটা বিধ্বংসী হতে পারেন, সেটার প্রমাণ দেখা গেছে অনেকবারই।


টি-টোয়েন্টি বিশ্বকাপের সর্বোচ্চ ১০ রান সংগ্রাহক


রান ইনিংস স্ট্রাইকরেট
বিরাট কোহলি (ভারত) ১১৪১ ২৫ ১৩১.৩০
মাহেলা জয়বর্ধনে (শ্রীলঙ্কা) ১০১৬ ৩১ ১৩৪.৭৪
ক্রিস গেইল (ওয়েস্ট ইন্ডিজ) ৯৬৫ ৩১ ১৪২.৭৫
রোহিত শর্মা (ভারত) ৯৬৩ ৩৬ ১২৭.৮৮
তিলকরত্নে দিলশান (শ্রীলঙ্কা) ৮৯৭ ৩৪ ১২৪.০৬
ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া) ৮০৬ ৩৪ ১৩৩.২২
জস বাটলার (ইংল্যান্ড) ৭৯৯ ২৭ ১৪৪.৪৮
সাকিব আল হাসান (বাংলাদেশ) ৭৪২ ৩৬ ১২২.৪৪
এবি ডি ভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা) ৭১৭ ২৯ ১৪৩.৪০
কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড) ৬৯৯ ২৪ ১৮৩.৮৪


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com